Heat Stroke: এই ৫টি ভেষজ শরীরের শক্তি বাড়াবে এবং হিট স্ট্রোকের ঝুঁকিও কমিয়ে দেবে

Heat Stroke: হিট স্ট্রোকের আয়ুর্বেদিক চিকিৎসা

হাইলাইটস:

  • হিট স্ট্রোক কি?
  • গরমে হিট স্ট্রোকের বিপদ বাড়ে

Heat Stroke: আজকাল গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ছে, একে হিটওয়েভ বা হিট স্ট্রোকও বলা হয়। গ্রীষ্মে হিট স্ট্রোকের কারণে শরীরের তাপমাত্রা দ্রুত বেড়ে যায়, যা হিট স্ট্রোকের মতো মারাত্মক স্বাস্থ্য সমস্যা তৈরি করতে পারে।

গরমে হিট স্ট্রোকের বিপদ-

বর্তমানে গ্রীষ্মের মৌসুম চলছে এবং এই সময়ে প্রচন্ড রোদে মানুষ ঘামছে, যার ফলে মানুষের ত্বকের নানা রোগে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে, সেই সঙ্গে গরমে ক্লান্তিও বাড়ছে। এবং হিট স্ট্রোকের ঝুঁকিও বেড়ে যায়। যাইহোক, এটি ঘটে যখন বাতাসের তাপমাত্রা অত্যন্ত গরম হয়ে যায় এবং সাধারণত ঘটে যখন তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস বা তার বেশি হয়।

হিট স্ট্রোক কি?

সাধারণত, আপনি যখন দীর্ঘ সময়ের জন্য তাপের সংস্পর্শে থাকেন তখন হিট স্ট্রোকের ঝুঁকি বেশি থাকে এবং সেই সময়ে শরীরের তাপমাত্রা ১০৪ ফারেনহাইট বা তার বেশি পৌঁছে যায়। এই অবস্থায়, জ্বর ছাড়াও ঘামের অভাব, বমি বমি ভাব এবং গুরুতর ক্ষেত্রে এটি শরীরের অঙ্গগুলিরও ক্ষতি করে। তাই হিট স্ট্রোক থেকে সবাইকে রক্ষা করা খুবই জরুরি। যদিও হিট স্ট্রোক এড়াতে সবাই নানা রকম ব্যবস্থা নেয়, কিন্তু আপনার স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস আপনাকে এই সমস্যা থেকে বাঁচাতে পারে। আর তাই, গ্রীষ্মে, আপনাকে অবশ্যই কিছু জিনিস গ্রহণ করতে হবে যা আপনার শরীরে ওষুধের মতো কাজ করতে পারে। আসুন জেনে নেই এই ৫ প্রকার ভেষজ সম্পর্কে যা আয়ুর্বেদাচার্যের দ্বারাও সুপারিশ করা হয়েছে।

পুদিনা পাতার ব্যবহার-

এই প্রচণ্ড গরমে পুদিনা পাতা দারুণ ওষুধের মতো কাজ করে। পুদিনা পাতায় থাকা গুণাগুণ হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে খুবই কার্যকরী, এছাড়াও এই পাতায় ভিটামিন সি এবং মেনথলের গুণাগুণ পাওয়া যায়, যা শরীরের শক্তি বাড়াতে সাহায্য করে। আসলে, আপনি অনেক ধরনের পানীয় এবং চাটনির আকারে পুদিনা পাতা খেতে পারেন।

তেঁতুলের ব্যবহার-

যদি তাপের দীর্ঘায়িত এক্সপোজারের কারণে আপনার হিট স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়, তবে তা এড়াতে তেঁতুল ব্যবহার করা যেতে পারে। আমরা আপনাকে বলে রাখি যে তেঁতুলে এমন কিছু বৈশিষ্ট্য পাওয়া যায় যা আপনার শরীরের তাপমাত্রা কমানোর ক্ষমতা রাখে। তেঁতুলের চাটনি, জুস ইত্যাদিও খেতে পারেন।

পেঁয়াজ বাটা-

গরমে হিট স্ট্রোক এড়াতে পেঁয়াজের পেস্ট ব্যবহারও কার্যকর। আসলে, এই পেস্টে একটি শীতল উপাদান রয়েছে এবং এর সাথে অ্যান্টি-ইনফ্লেমেটরি এবং অ্যান্টি-অ্যালার্জিক বৈশিষ্ট্যও পাওয়া যায়, যা আমাদের শরীরের কোষগুলিকে হিটস্ট্রোক থেকে রক্ষা করতে কাজ করে। আপনি চাইলে এই পেস্টটি কানের পিছনে এবং বুকেও ব্যবহার করতে পারেন। এটি শরীরের তাপমাত্রা কমাতে সাহায্য করতে পারে।

We’re now on WhatsApp- Click to join

অ্যালোভেরার রস-

তবে বিশেষজ্ঞদের মতে, গ্রীষ্মে হিট স্ট্রোকের ঝুঁকি কমাতে অ্যালোভেরা জেলও বেশ কার্যকর বলে বিবেচিত হয়। আসুন আমরা আপনাকে বলি যে এই পেস্টটি সান স্ট্রোক দ্বারা ক্ষতিগ্রস্ত কোষগুলি নিরাময়ে কার্যকর প্রমাণিত হতে পারে। এ জন্য অ্যালোভেরার পাল্প স্মুদি এবং স্ন্যাকস আকারে খাওয়া যেতে পারে। তবে আপনি ইচ্ছা করলে আক্রান্ত স্থানে অ্যালোভেরা জেলও লাগাতে পারেন।

মেথির জল-

হিট স্ট্রোকের ঝুঁকি কমাতেও মেথির জল উপকারী হতে পারে। এটি শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে পারে। এজন্য সারারাত শুধু মেথি দানা জলতে ভিজিয়ে রাখুন। এরপর প্রতিদিন এই জল খেতে পারেন। এছাড়া কপালে মেথির পেস্ট লাগাতে পারেন। এতে করে আপনি অনেক স্বস্তি পেতে পারেন।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.