Sleeping Problem: রাতে ৭ ঘন্টার কম ঘুমোচ্ছেন? নিজের অজান্তেই নিজের বিপদ ডেকে আনছেন না তো?

Sleeping Problem: নিয়মিত পর্যাপ্ত পরিমানে ঘুম না হওয়ার ফলে শরীরে একাধিক সমস্যা হওয়ার আশঙ্কা তৈরী হয়

 

হাইলাইটস:

  • পর্যাপ্ত পরিমাণ ঘুম স্মৃতিশক্তি উন্নত করতেও সাহায্য করে
  • ঠিকমতো ঘুম না হওয়ার ফলে হরমোনের ভারসাম্যহীনতা দেখা দেয়
  • দীর্ঘদিন ধরে ঘুমের সমস্যায় ভোগার ফলে মানসিক রোগও দেখা দিতে পারে

Sleeping Problem: বর্তমানে ব্যস্ত জীবনযাত্রার দৌড়ে মানুষের ঘুমের সময় কমেছে। তার সাথে পড়েছে ঘুমের মানও। অনেকেরই ঘুমোতে যেতে-যেতে রাত দুটোর বেশি বেজে যায়। আবার সকাল ৭টায় অ্যালার্ম বাজতেই ঘুম থেকে উঠে পড়তে হয়। ফলে ৭ ঘণ্টা ঘুমই হয় না। পাশাপাশি গভীরও ঘুমও হয় না। ফলে একাধিকবার ঘুম ভাঙতে থাকে। কিন্তু এ বিষয়ে বেশিরভাগ মানুষই সচেতন নন। আর এতেই বাড়ছে শরীরে নানা রোগের ঝুঁকি। ৭ ঘণ্টার কম ঘুম দেহে একাধিক রোগ ডেকে আনতে পারে।

সুস্বাস্থ্য বজায় রাখতে হলে ৭ ঘণ্টা ঘুম অত্যন্ত জরুরি। এই ৭ ঘণ্টা হল শরীর মেরামতের সময়। এই সময় পেশি পুনর্গঠিত হয়, কোষ মেরামত হয়, যা দেহকে সতেজ এবং পুনরুজ্জীবিত অনুভব করায়। পাশাপাশি পর্যাপ্ত পরিমাণ ঘুম স্মৃতিশক্তি উন্নত করতেও সাহায্য করে। ঠিকমতো ঘুম না হওয়ার ফলে হরমোনের ভারসাম্যহীনতা দেখা দেয়। পাশাপাশি ইমিউনিটি সিস্টেম ঠিকমতো কাজ করতে পারে না। বিশ্রামের অভাবে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে যায়। ৭ ঘণ্টার কম ঘুম হলে, দেহ সংক্রমণ ও প্রদাহের বিরুদ্ধে লড়াই করার জন্য প্রস্তুত হতে পারে না। ফলে সর্দি-কাশি, জ্বর ও অন্যান্য সংক্রমণে সহজেই আক্রান্ত হয়ে আশঙ্কা বাড়ে।

রাতে ৭ ঘণ্টার কম ঘুম হলে পরের দিন সকাল জুড়ে ক্লান্তি থাকে। কাজ করার এনার্জি থাকে না। এতে কাজকর্মেও ব্যাঘাত ঘটে। ঘুমের অভাব মানসিক স্বাস্থ্যকে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করে। এর ফলে মুড সুইংয়ের পাশাপাশি অ্যানজাইটি ও ডিপ্রেশনের মতো সমস্যায় পড়তে হয়। দীর্ঘদিন ধরে ঘুমের সমস্যায় ভোগার ফলে মানসিক রোগও দেখা দিতে পারে।

ঘুম ও শরীরের ওজন একে-অপরের সাথে যুক্ত। ঘুমের অভাবে ঘেরলিন ও লেপটিন নামের দু’টি হরমোনের ভারসাম্য নষ্ট হয়। এর ফলে বেশি খিদে পায়। শরীরে লেপটিনের মাত্রা কমে গেলে পেট ভরার অনুভূতি কিংবা তৃপ্তির অনুভূতি কমে যায়। ফলে, অস্বাস্থ্যকর খাবার খাওয়ার পরিমাণ বৃদ্ধি পায়। তার সঙ্গে শরীরের ওজনও বাড়তে থাকে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.