Side Effects Of Stress: অত্যাধিক মাত্রায় দুশ্চিন্তা ক্ষতিকর প্রভাব ফেলছে মনের পাশাপাশি শরীরেও! শরীরের ভিতর বাসা বাঁধছে জটিল ব্যাধি

Side Effects Of Stress: নিয়মিত দুশ্চিন্তার ফলে শরীরে তৈরী হচ্ছে নানা রকম জটিল সমস্যা

 

হাইলাইটস:

• মনের সাথে সাথে শরীরেও ক্ষতিকর প্রভাব ফেলছে স্টেস

• অত্যাধিক দুশ্চিন্তার ফলে দেখা দিচ্ছে পেট, ত্বক এবং হার্টের সমস্যা

• ঘনিষ্ট জীবনযাত্রায়ও প্রভাব ফেলছে স্ট্রেস

Side Effects Of Stress: বর্তমানে জীবন খুবই দ্রুত গতিতে ছুটে চলেছে। আধুনিক সময়ের এই ব্যস্ততা ভরা জীবনে বিশ্রাম করার সময় নেই কারোর হাতে। ঘুম ভেঙেই চটজলদি অফিসের জন্য তৈরী হয়ে দৌড় লাগানো, তারপর সেখানে যেতে না যেতেই চলে আসে পাহাড় প্রমান কাজের চাপ। আর এই পাহাড়প্রমাণ কাজ করতে করতেই দিন কেটে যায়। সব কাজ শেষে বাড়ি ফিরতেও অনেকটা রাত হয়ে যায় অনেকের। কিছু কিছু সময় অফিসের কাজ বাড়িতে ফিরেও করতে হয় অথবা মাথায় ঘুরতে থাকে কাজের প্রেশার। ফলে শান্তির কোনো জায়গা নেই সারাদিনে। এই সব মিলিয়ে রাতের ঘুম উড়ে যায়। এটাই বেশিরভাগ মানুষের নিত্য দিনের রুটিন হয়ে দাঁড়িয়েছে বর্তমানে।

কিন্তু জেনে রাখা দরকার এই ধরণের জীবনযাপন কিন্তু মন ও শরীরের উপর গুরুতর ক্ষতিকর প্রভাব ফেলে। এমনকী প্রাণঘাতী কিছু অসুখও ডেকে আনতে পারে দীর্ক্ষমেয়াদি দুশ্চিন্তা। এক্ষেত্রে জেনে নিন, ঠিক কোন কোন অসুখ অত্যধিক স্ট্রেসের কারণে শরীরের পিছু নিতে পারে এবং সেই নিয়ে সতর্ক হোন।

১. অত্যাধিক চাপ তৈরী করে কার্ডিও ভাস্কুলার ডিজিজ:

নিয়মিতভাবে অতিরিক্ত স্ট্রেস নেওয়ার ফলে কার্ডিও ভাস্কুলার ডিজিজে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। এক্ষেত্রে হার্টের রিদমের সমস্যা, হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং হাই ব্লাড প্রেশার সহ একাধিক জটিল প্রাণঘাতী রোগ পিছু নেওয়ার আশঙ্কা তৈরী হয়। তাই সুস্থ থাকতে চাইলে অবশ্যই অত্যাধিক চাপ নেওয়া বন্ধ করুন।

২. ওজন​ বৃদ্ধির সম্ভবনা থাকে: 

বিশেষজ্ঞরা বলছেন, অধিক দুশ্চিন্তার ফলে অনেকেই পরিমাণে বেশি খাবার খেয়ে ফেলেন। এই সমস্যার নাম ‘ইটিং ডিজঅর্ডার’। আর অধিক পরিমাণে খাওয়ার ফলে অতিরিক্ত পরিমাণে ক্যালোরি প্রবেশ করে দেহে। আর সেই অত্যধিক ক্যালোরিই শরীরের ভিতরে ফ্যাট তৈরী করে। তাই বৃদ্ধি পায় ওজন। এছাড়াও শরীরে বিপাকের হারও কমে যায় দুশ্চিন্তার কারণে। ফলে সেই জমতে থাকা মেদ ঝরে যেতে পারেনা।

​৩. দেখা দেয় ত্বকের রোগ: 

অধিক মাত্রায় দুশ্চিন্তা গুরুতর প্রভাব ফেলে ত্বকের উপরেও। ব্রণ, একজিমা এবং সোরিয়াসিসের মতো অসুখের পিছনে কারণ হিসেবে রয়েছে অত্যধিক দুশ্চিন্তা। বিশেষত, সোরিয়াসিস ও একজিমার মতো রোগগুলি মারাত্মক রকমের সমস্যা ডেকে আনে। তাই এই রোগ নিয়ে অত্যন্ত সতর্ক হওয়া জরুরী। এই দুই অসুখে আক্রান্ত হলে যত শিগ্রই সম্ভব চিকিৎসকের কাছে যান।

ডেকে আনে পেটের ব্যাধি:

বাঙালিদের পেটের সমস্যা লেগেই থাকে। তার ওপর দুশ্চিন্তা সেই পেটের সমস্যা গুলিকে কয়েকাংশে বাড়িয়ে তোলে। সেই কারণে আরও ভয়াবহ কিছু পেটের জটিল অসুখ হওয়ার ঝুঁকি তৈরি হয়। গবেষণায় দেখা গিয়েছে অত্যাধিক চাপ ডেকে আনে জিইআরডি, গ্যাসট্রাইটিস, ইরিটেবল বাওয়েল সিনড্রোম, আলসারেটিভ কোলাইটিসের মতো একাধিক জটিল অসুখ। তাই পেটের সমস্যা থেকে বাঁচাতে চাইলে অবশ্যই স্ট্রেস কমাতে হবে।

৫. ঘনিষ্ট জীবনযাত্রায় প্রভাব ফেলে:

এছাড়াও, নিয়মিত দুশ্চিন্তা কিন্তু সরাসরি প্রভাব ফেলতে পারে আপনার ঘনিষ্ঠ জীবনযাত্রার উপরেও। এক্ষেত্রে মেনস্ট্রুয়াল প্রবলেম, সেক্সুয়াল ডিসফাংশন, প্রিম্যাচিওর এজাকুয়েশনের মতো সমস্যা দেখা দিতে পারে। তাই যে কোনো উপায়েই অত্যধিক দুশ্চিন্তা কমানোর চেষ্টা করুন। নিয়মিত ব্যায়াম, প্রাণায়াম ইত্যাদির মাধ্যমে অতিরিক্ত দুশ্চিন্তা মেটানোর চেষ্টা করুন। এর মাধ্যমেই আপনি স্বচ্ছল জীবনযাপন করতে পারবেন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.