Side Effects of Eating Butter: প্রতিদিন পাউরুটিতে মাখন মাখিয়ে খেলে আপনি পড়তে পারেন এই ৩টি ভয়াবহ বিপদের কবলে

Side Effects of Eating Butter: প্রতিদিন পাউরুটিতে মাখন মাখিয়ে স্বাস্থ্যের পক্ষে হানিকারক

হাইলাইটস:

• ব্রেকফাস্টে পাউরুটি-মাখন খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর

• কারণ মাখনে থাকে এমন কিছু উপাদান যা শরীরের ক্ষতি করে

• নিয়মিত মাখন খেলে আপনি এই ৩টি ভয়াবহ অসুখের সম্মুখীন হতে পারেন

Side Effects of Eating Butter: এখনকার দিনে উন্নত সমাজে ছোট থেকে বড় প্রায় সকলেই ব্রেকফাস্টে ব্রেড টোস্ট খান। তবে প্রতিদিন পাউরুটি-মাখন খাওয়া স্বাস্থ্যের জন্য সুখকর নয়। ব্রেকফাস্টে পেটের শান্তি হলেও স্বাস্থ্যের সাথে কিন্তু কোনওরকম আপস চলবে না। প্রতিদিন ব্রেকফাস্টে পাউরুটিতে মাখন মাখিয়ে খেলে একাধিক কঠিন অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে।

আসলে অনেকে ভাবেন মাখন খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভালো। তবে এটি অত্যন্ত ভুল ধারণা। প্রতিদিন মাখন খেলে আপনি ভয়াবহ বিপদে পড়তে পারেন। চিকিৎসকদের মতে, মাখনে এমন কিছু উপাদান রয়েছে যা শরীরের ক্ষতি করে। এবার জেনে নিন প্রতিদিন পাউরুটি-মাখন খেলে কোন কোন রোগ দেহে বাসা বাঁধতে পারে –

ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা বাড়তে পারে:

মানবদেহে রক্তের মধ্যে যে মোম জাতীয় এক ধরনের উপাদান থাকে তাকেই কোলেস্টেরল বলে। আর এই কোলেস্টেরলের মাত্রা বাড়লেই হার্ট অ্যাটাক, স্ট্রোক এবং পেরিফেরাল আর্টারি ডিজিজের মতো ভয়াবহ অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা থাকে। আর এই মাখন খেলে শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পায়। কারণ এতে আছে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট। তাই কোলেস্টেরলের মাত্রাকে সঠিক রাখতে ব্রেকফাস্টে পাউরুটি-মাখন খাওয়া বন্ধ করুন।

ওজন এবং ভুঁড়ি বাড়ে:

গবেষণায় প্রমাণিত নিয়মিত মাখন খেলে শরীরের ওজনের সাথে সাথে ভুঁড়িও বাড়তে থাকে। যা স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত ক্ষতিকর। ওজন বাড়ার ফলে ওবেসিটিতে আক্রান্ত হওয়ার সম্ভবনা বৃদ্ধি পেতে থাকে। অন্যদিকে ভুঁড়ির সাথেও একাধিক ক্রনিক রোগের সম্পর্ক রয়েছে। ভুঁড়ি বাড়ার সাথে আপনার শরীরে বাসা বাঁধতে পারে ডায়াবিটিস এবং হাইপারটেনশনের মতো বহু জটিল রোগ। ফলে বলা যায়, আজ থেকে ব্রেকফাস্টে পাউরুটি-মাখনকে ত্যাগ করুন এবং তার জায়গায় স্বাস্থ্যকর খাবার খান।

অ্যালঝাইমার্স ডিজিজেরও সম্ভাবনা থাকে:

মাখনে রয়েছে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট, যার ফলে এটি মস্তিষ্কের উপরও খারাপ প্রভাব ফেলে। এবং সেই সাথে ক্ষতি হয় মস্তিষ্কের। এক্ষেত্রে অ্যালঝাইমার্স ডিজিজ বা স্মৃতিভ্রমে আক্রান্ত হওয়ার আশঙ্কা বহুগুন বৃদ্ধি পেতে থাকে। এই অসুখটি অত্যন্ত ভয়াবহ কারণ, এই রোগে যদি আপনি একবার আক্রান্ত হন তবে সারাজীবন আপনাকে ভুগতে হবে। সুতরাং বলা যায়, নিয়মিত মাখন খাওয়ার উপর রাশ টানুন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.