Sex Benefits For Good Sleep: সেক্সই আপনাকে উপহার দেবে রাতের সুন্দর ঘুম, স্লিপিং পিল ছেড়ে নিয়মিত যৌনতার উপর ভরসা রাখুন

Sex Benefits For Good Sleep: নিয়মিত রাতে ঘুমোনোর আগে সেক্স করলে ভালো ঘুম হবে আপনার

হাইলাইটস:

• আধুনিক জীবনযাত্রায় অনিদ্রার সমস্যা বৃদ্ধি পাচ্ছে।

• নিয়মিত অনিদ্রার সমস্যা থেকে শরীরে দেখা দেয় ডিপ্রেশন, ডায়াবেটিসের মতো জটিলতা

• ঘুমের ওষুধের থেকে নিয়মিত যৌনতায় লিপ্ত হলে তা ভালো ঘুমের জন্য বেশী কার্যকরী

Sex Benefits For Good Sleep: বর্তমানে এক সমীক্ষায় প্রমাণিত হয়েছে, রাতে ঘুমোনোর আগে সেক্স করা ঘুমের ওষুধের থেকে বেশী কার্যকরী। হ্যাঁ, শুনে অবাক লাগলেও এটাই সত্যি, আপনার ঘুমের ওষুধ হয়ে উঠতে পারে সেক্স। সম্প্রতিককালের বিভিন্ন সিনেমা অথবা ওয়েব সিরিজের মাধ্যমে মানুষের কাছে সেক্সকেই রাতের কাজ হিসেবে তুলে ধরা হয়েছে।

ব্যস্ততায় ভরা শহুরে জীবনযাত্রায় ঘুমের সমস্যা বাড়ছে। বিশেষ করে যখন করোনা মহামারীর-পরবর্তী পৃথিবীতে স্ক্রিন টাইম-এর উপর রাশ টানতে পারছেন না অনেকেই, তখন বৃহত্তর চিন্তার বিষয় হয়ে দাঁড়াচ্ছে রাতের ঘুম। এমন অনেকেই আছেন যাদের রাতের বেলা ঠিকমতো ঘুম হয় না অথবা একাধিকবার ঘুম ভেঙে যায়। আবার কারও তাড়াতাড়ি ঘুম আসতে সমস্যা হয় কিংবা কেউ সারাদিনে মাত্র ৪-৫ ঘণ্টা ঘুমোন। দেহে নানা রোগ ডেকে আনে এই অনিদ্রার মতো সমস্যা। রাত ভাল ঘুম না হওয়ার কারণে, শরীর ও মনে সারাদিন জুড়ে থাকে ক্লান্তি। ফলে কাজ কর্মেও জড়তা দেখা দেয়। আর নিয়মিত অনিদ্রায় ভুগলে, তা থেকেই ডিপ্রেশন, ডায়াবেটিসের মতো একাধিক রোগ চেপে ধরে। অনেকেই ঘুমের ওষুধের সাহায্য নেন এই অনিদ্রার সমস্যা থেকে বাঁচার জন্যে। কিন্তু ঘুমের ওষুধ একেবারেই ভাল নয় স্বাস্থ্যের জন্য। চিকিৎসকরা জানাচ্ছেন, এই স্লিপিং পিলস ধীরে ধীরে অভ্যাসে পরিণত হয়ে যায় এবং শরীরে একাধিক জটিলতার উৎপত্তি ঘটায়। সম্প্রতিক হওয়া একটি সমীক্ষায় দেখা গেছে, ঘুমের ওষুধের চেয়ে ভাল সেক্স। কী অবাক হচ্ছেন? হ্যাঁ ঠিকই শুনেছেন- আপনার ঘুমের ওষুধ হয়ে উঠতে পারে সেক্স।

একটি নতুন সমীক্ষা পেশ করা হয়েছে স্লিপ ২০২৩-এর বার্ষিক সভায়। ৫৩ জন প্রাপ্তবয়স্ককে তাঁদের ঘুমের অভ্যাস সম্পর্কে বিভিন্ন প্রশ্ন করা হয় এই সমীক্ষায়। যেমন, ঘুমের মান, সেক্স, অর্গ্যাজ়ম এবং ঘুমের ওষুধের ব্যবহার। এই সমীক্ষার প্রধান লেখক তথা দক্ষিণ ক্যারোলিনার শ্যালটের আট্রিয়াম হেলথের মেডিক্যাল ডিরেক্টর ডাঃ ডগলাস কির্স‌চ সংবাদ মাধ্যমের এক সাক্ষাৎকারে বলেছেন, এই বৈজ্ঞানিক তথ্যটি সেক্স অন স্লিপিং কোয়ালিটি এবং অর্গ্যাজ়মের প্রভাবের মধ্যে সীমাবদ্ধ।

আধুনিক সময়ের বিভিন্নধরণের সিরিজ়, সিনেমার মাধ্যমে বারবারই মানুষের সামনে যৌনতাকে রাতের কাজ হিসেবে পরিবেশন করা হয়েছে। কিন্তু রাতে সেক্স করা যে স্বাস্থ্যের জন্য উপকারী, সেভাবে কখনই তা বৈজ্ঞানিকভাবে পর্যালোচনা করা হয়নি। সমীক্ষাটি যে ৫৩ জন প্রাপ্তবয়স্কের মধ্যে করা হয়েছিল, তার ৮৯ শতাংশ মানুষের বয়স ২৫ থেকে ৪৯-এর মধ্যে। জীবনের কোনও না কোনও সময় ঘুমের জন্য ওষুধ খেয়েছেন তাঁরা প্রত্যেকেই। অপর একটি গবেষণায় দেখা গেছে, ২০২০ সালে ৮ শতাংশেরও বেশি মানুষ ৩০ দিনের মধ্যে ঘুমের ওষুধ ব্যবহার করেছেন। পাশাপাশি ঘুমের ওষুধ ব্যবহারের হার মহিলাদের মধ্যে বেশি। ১০.২ শতাংশ মহিলা এবং ৬.৬ শতাংশ পুরুষ ঘুমের জন্য ওষুধের সাহায্য নেন। বেশ উদ্বেগজনক এই তথ্যটি।

একাধিক পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে ঘুমের ওষুধের। চিকিৎসকরা জানাচ্ছেন, স্নায়ুকে দুর্বল করে দেওয়ার আশঙ্কা তৈরী করে ঘুমের ওষুধ। দীর্ঘদিন ধরে ঘুমের ওষুধ খেলে এর প্রতি আসক্তি তৈরি হয়। সেক্ষেত্রে ওষুধ না খেলে আর ঘুম আসে না। কিন্তু সাম্প্রতিকতম সমীক্ষায় দেখা গেছে, সেক্স ও অর্গ্যাজ়ম হওয়ার পর ঘুম ভাল হয়। এই সমীক্ষায় অংশগ্রহণকারী ৭৫% মানুষ সেক্স করার পর এবং অর্গ্যাজ়ম অনুভব করার পর তাঁদের ঘুম ভাল হয়েছে বলে জানিয়েছেন। আর ৬৪ % অংশগ্রহণকারী জানিয়েছেন, ঘুমের ওষুধের মতো যৌনতাও তাঁদের ঘুমের উপর একই ভাবে ভালো প্রভাব ফেলে। প্রসঙ্গত বলা দরকার, এই তথ্য প্রাথমিক। এ বিষয়ে আরও বিস্তারিত গবেষণা চলছে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.