Salt Vs Sugar: নুন না চিনি, কোনটি স্বাস্থ্যের বেশি ক্ষতি করে? এই প্রতিবেদনটি পড়ে জেনে নিন বিস্তারিত

Salt Vs Sugar: নুন এবং চিনির মধ্যে কোনটি স্বাস্থ্যের কু ডেকে আনে? এই সম্পর্কে জেনে নিন কিছু অজানা তথ্য

হাইলাইটস:

  • নুন ও চিনি, উভয়ই স্বাস্থ্যের জন্য অত্যন্ত হানিকারক
  • চিনি ও নুনের মধ্যে অধিক ক্ষতিকর কোনটি সেই নিয়ে প্রবল মতবিরোধ রয়েছে
  • চিকিৎসকরা নুন ও চিনি, দুটি থেকেই নিরাপদ দূরত্ব বজায় রাখার পরামর্শ দিচ্ছেন

Salt Vs Sugar: বর্তমানে গোটা বিশ্বের প্রায় সকল চিকিৎসকেরাই সমাবেতভাবে নুন ও চিনি খাওয়ার মাত্রার উপর লাগাম টানার পরামর্শ দিচ্ছেন। তাঁরা বলছেন, এই দুইই স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই ছোট-বড় একাধিক রোগ এড়িয়ে চলতে চাইলে নুন এবং চিনি উভয়ের থেকেই দূরত্ব রাখার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

তবে সমাজ মাধ্যমে বিচরণ করা স্বঘোষিত বুদ্ধিজীবীরা নুন ও চিনির মধ্যেও তুলনামূলক আলোচনা করতে ব্যস্ত। তাঁদের মধ্যে একদলের মতে, চিনি খাওয়া স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর তো, অপরদলের কথায়- নুন হল সর্বনাশের মূল কারণ। আর এই বিরোধ মতামত শুনে সাধারণ মানুষ বুঝতেই পারছেন না, নুন নাকি চিনি, স্বাস্থ্যের কোনটা জন্য বেশি ক্ষতিকর! তাই এই প্রশ্নের উত্তর সন্ধানেই আজকের এই প্রতিবেদন

১. অত্যাধিক ‘নুন’ ডেকে আনে ক্ষতি:

নুনে রয়েছে সোডিয়াম ক্লোরাইডের খনি যা কিনা প্রেশার বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। তাই বলাই বাহুল্য অত্যধিক পরিমাণে নুন খেলে রক্তচাপ স্বাভাবিকের গণ্ডি ছাড়িয়ে যাবে।

২. চিনি থেকে দূরত্ব রাখাই ভালো:

চিনি বা মিষ্টি জাতীয় খাবারগুলি হল রিফাইন কার্ব। তাই চিনি খাওয়ার পরই হঠাৎ করে রক্তে গ্লুকোজের মাত্রা বেড়ে যায়। এর ফলে ব্লাড সুগারের মতো অসুখের খপ্পরে পড়ার আশঙ্কা থাকে। চিনিতে উপস্থিত বিপুল পরিমাণ ক্যালোরি কিন্তু দেহে গিয়ে ফ্যাটে রূপান্তরিত হয়ে যায়। তাই চিনি এবং মিষ্টি খেলেই দেহের ওজন বৃদ্ধি পাবে।

৩. চিনি ও নুনের মধ্যে কোনটি বেশি ক্ষতিকর?​

চিনি ও নুন দুটোই স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। তাই চিকিৎসকেরা চিনি ও নুন, দুটো থেকেই নিরাপদ দূরত্ব বজায় রাখার পরামর্শ দিয়ে থাকেন।

৪. সুগার ফ্রি-ও ডেকে আনে বিপদ:

বর্তমানে কয়েকটি গবেষণা থেকে জানা গিয়েছে যে, নিয়মিত সুগার ফ্রি খেলে ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়বে। তাই চিকিৎসকের পরামর্শ না নিয়ে আর্টিফিশিয়াল সুইটনার খাওয়ার ভুলটা আর করবেন না।

৫. লো সল্ট লবণ খাওয়া যেতে পারে:

বাজারে এখন চলে এসেছে লো সোডিয়াম নুন। এইসব নুনে সোডিয়ামের মাত্রা অত্যন্ত কম থাকে। তাই এই ধরনের নুন থেকে বিপদের আশঙ্কা অনেকটাই কমবে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.