Relieve Constipation In Winter: শীতের শুরুতেই বেড়েছে কোষ্ঠকাঠিন্যের প্রকোপ? কয়েকটি ঘরোয়া টোটকাতেই মিলবে প্রতিকার

Relieve Constipation In Winter: কোষ্ঠকাঠিন্যের সমস্যা সমাধানের কয়েকটি সহজ কৌশল সম্পর্কে জেনে নিন

হাইলাইটস:

  •  শীত পড়তেই অনেকে কোষ্ঠকাঠিন্যের মত জটিল সমস্যায় পড়ছেন
  •  কোষ্ঠকাঠিন্যের ফাঁদে পড়লে সারাদিনটাই খারাপ হয়ে যায়
  •  তাই সময় থাকতে থাকতে চিকিৎসকদের পরামর্শ মত এই সমস্যা সমাধানের কয়েকটি সহজ কৌশল সম্পর্কে জেনে নিন

Relieve Constipation In Winter: রাজ্যে শীত পড়তেই অনেকে হুট করে জলপান কমিয়ে দিয়েছেন। সেই সঙ্গে শরীর গরম রাখতে অনেকে নিয়মিত কফি পান করছেন। এই দুই কারণেই শরীরে বাসা বাঁধছে কোষ্ঠকাঠিন্য। তবে এমন সমস্যায় পড়লে কোনও মতেই ল্যাক্সেটিভ খাওয়া চলবে না। এতে পার্শ্বপ্রতিক্রিয়ার ফাঁদে পড়ার আশঙ্কা বাড়বে। তার বদলে বরং কয়েকটি ঘরোয়া টোটকাতেই এই শীতে কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে পারেন।

​১. পর্যাপ্ত পরিমানে জলপান করুন

দেহে জলের ঘাটতি হলে মল শক্ত হয়ে যায়। তাই কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে হলে এমন ঠান্ডা আবহাওয়াতেও কমপক্ষে দিনে ২ থেকে ৩ লিটার জলপান করতেই হবে।

We’re now on WhatsApp – Click to join

২. কফির লোভ সামলান

এই ঋতুতে দিনে ১ থেকে ২ কাপের বেশি কফি খাওয়া উচিত নয়। অধিক পরিমানে কফি খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যায় পড়তে পারেন। তাই শরীর গরম করতে কফির বদলে ঈষদুষ্ণ জলপান করতে পারেন। এতে শরীরে জলের ঘাটতি মিটবে, পাশাপাশি কোষ্ঠকাঠিন্যের খপ্পরেও আর পড়তে হবে না।

​৩. বেশি করে শাকসবজি খেতে হবে

সবুজ শাক-সবজিই হল ফাইবারের ভাণ্ডার যা কোষ্ঠকাঠিন্যকে বাগে আনার কাজে সিদ্ধহস্ত। একই সঙ্গে, এইসব প্রাকৃতিক উপাদানে রয়েছে ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার, যা রোজের পাতে রাখলে অনায়াসে একাধিক রোগের ফাঁদ এড়িয়ে চলা যাবে।

​৪. ফল খাওয়া মাস্ট​

কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে চাইলে প্রতিদিন নিজের পছন্দ মতো যে কোনও একটি ফল খেতেই হবে। এমনকী নিয়মিত কমলা লেবু, আপেলের মতো ফল খেলে দেহে পুষ্টির ঘাটতিও মিটবে।

৫. ইসবগুল হল মহৌষধি

চিকিৎসকরা জানাচ্ছেন, কোষ্ঠকাঠিন্যকে কোনও মতেই বাগে আনতে না পারলে রোজ রাতে এক গ্লাস জলে ৪ চামচ ইসবগুল মিশিয়ে খেয়ে ফেলুন। তাতেই সকালে পেট পরিষ্কার হয়ে যাবে। তাই সময় বিশেষে ইসবগুলের ব্যবহার করতে ভুলবেন না।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.