Potato vs Sweet Potato: সাধারণ আলু ও মিষ্টি আলুর মধ্যে কোনটা বেশি উপকারী? বিস্তারিত জেনে নিন এই প্রতিবেদনে

Potato vs Sweet Potato: মিষ্টি আলু নাকি সাধারণ আলু, কোন আলুর উপকারিতা বেশি

হাইলাইটস:

  • বর্তমানে অনেকেই আলুকে বয়কট করছেন
  • তবে আলুতেও রয়েছে একাধিক গুনাগুন
  • নিয়মিত সঠিক পরিমানে আলু খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা

Potato vs Sweet Potato: প্রায় সব পদেই আলুর অবাধ বিরচণ। তবে এমন সুস্বাদু খাবারের উপরই একাধিক অভিযোগ রয়েছে। তাই বর্তমানে অনেকেই আলু খাওয়া একদম বন্ধ করে দিচ্ছেন। বরং তার পরিবর্তে মিষ্টি আলু খাওয়া শুরু করছেন। এতেই নাকি সুস্বাস্থ্য বজায় থাকবে বলে দাবি তাঁদের।

কিন্তু প্রশ্ন হল, সত্যিই কি মিষ্টি আলু খেলে রোগ ব্যাধি এড়িয়ে চলা সম্ভব? এইসব স্বাভাবিক প্রশ্নের উত্তর নিয়েই আমরা হাজির হয়েছি আজকের প্রতিবেদনে।

​১. আলু গুণের আঁধার

আলুতে রয়েছে ফাইবার, কার্ব, পটাশিয়াম, ক্যালশিয়াম, আয়রন, ভিটামিন সি এবং ভিটামিন বি৬-এর মতো একাধিক উপকারী উপাদান। তাই নিয়মিত আলু খেলে একাধিক রোগের ফাঁদ এড়ানো সম্ভব হবে তা তো বলাই বাহুল্য!

​২. মিষ্টি আলুও গুনে কম নয়

মিষ্টি আলুও কিন্তু গুনাগুনে পিছিয়ে নেই। এই সবজিতে রয়েছে পটাশিয়াম, ভিটামিন সি, আয়রন, ভিটামিন বি৬, ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম সহ একাধিক উপাদান। এই সমস্ত উপাদান কিন্তু দেহের জন্য অত্যন্ত উপকারী। তাই সুস্থ জীবনের স্বার্থে মিষ্টি আলুকে অবহেলা করলে চলবে না।

৩. কোন আলু বেশি উপকারী?

জানলে অবাক হবেন, সাধারণ আলুর তুলনায় মিষ্টি আলুতে অনেকটা বেশি পরিমানে ক্যালোরি, ফ্যাট ও কার্ব রয়েছে যা দেহের জন্য ক্ষতিকর। তাই বোঝই যাচ্ছে মিষ্টি আলুর তুলনায় সাধারণ আলু বেশি উপকারী।

৪. ডায়াবেটিকরা কী আলু খেতে পারেন​?

অনেক সময় ডায়াবেটিকরা মিষ্টি আলু খাওয়ার অভ্যাস করেন। তবে এই কাজটা একেবারেই উচিত নয়। বরং ডায়াবিটিস রোগীরাও নির্দ্বিধায় দিনে ৫০ গ্রাম আলু খেতে পারেন।

৫. আলু সিদ্ধ করা জল ফেলে দিন​

মোটা না হতে চাইলে অথবা সুগার নিয়ন্ত্রণে রাখতে চাইলে আলুকে সিদ্ধ করা জল ফেলে দিয়ে রান্না করুন। এতেই অনেকটা উপকার পেতে পারেন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.