Pneumonia: আপনি যদি দ্রুত নিউমোনিয়া থেকে মুক্তি পেতে চান তবে আপনার ডায়েটে এই খাবারগুলি রাখুন

Pneumonia: ৬টি খাবার আশ্চর্যজনক, অবিলম্বে আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন!

হাইলাইটস:

  • বর্তমানে নিউমোনিয়ার ক্রমবর্ধমান রোগীর পরিপ্রেক্ষিতে এই রোগ প্রতিরোধ করা খুবই জরুরি হয়ে পড়েছে।
  • এই রোগে ফুসফুসের সমস্যা হয় যার কারণে শ্বাস নিতে অসুবিধা হতে পারে।
  • এই রোগে ভাইরাস বা ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে ফুসফুসে প্রদাহকে নিউমোনিয়া বলে।

Pneumonia: বর্তমানে নিউমোনিয়ার ক্রমবর্ধমান রোগীর পরিপ্রেক্ষিতে এই রোগ প্রতিরোধ করা খুবই জরুরি হয়ে পড়েছে। এই রোগে ফুসফুসের সমস্যা হয় যার কারণে শ্বাস নিতে অসুবিধা হতে পারে।

We’re now on Whatsapp – Click to join

নিউমোনিয়ার ঝুঁকি:

এই রোগে ভাইরাস বা ব্যাকটেরিয়া সংক্রমণের কারণে ফুসফুসে প্রদাহকে নিউমোনিয়া বলে। আর যখন কারো এই রোগ হয়, তখন তার ফুসফুস তরল পদার্থে ভরে যায়, যার কারণে সে জ্বর, শ্বাস নিতে কষ্ট এবং বুকে ভারীতা অনুভব করতে থাকে। দুর্বলতা, ফুসফুসে ফুলে যাওয়া ইত্যাদি এই রোগের প্রধান লক্ষণ। অতএব, আপনি যদি দ্রুত সেরে উঠতে চান, তবে প্রথমেই জেনে নিন যে এই খাবারগুলিকে ডায়েটে অন্তর্ভুক্ত করা দ্রুত পুনরুদ্ধারে সহায়তা করতে পারে।

১. মধু:

সাধারণত মধু খাওয়া সর্দি-কাশি প্রতিরোধে সাহায্য করে। মধুর এই বৈশিষ্ট্যগুলির কারণে, এটি নিউমোনিয়া থেকে মুক্তি পেতে সহায়তা করে। এটি শ্লেষ্মা কমাতে উপকারী প্রমাণিত, যা নিউমোনিয়া থেকে দ্রুত পুনরুদ্ধারে সাহায্য করে।

২. গোটা শস্য নিউমোনিয়া সৃষ্টি করে:

যাই হোক, আস্ত শস্য আমাদের স্বাস্থ্যের জন্য সবচেয়ে উপকারী। এগুলো খাওয়ার অনেক স্বাস্থ্য উপকারিতা রয়েছে। নিউমোনিয়ার একটি সাধারণ লক্ষণ হল ক্লান্তি, গোটা শস্য আপনাকে এই সমস্যা দূর করতে সাহায্য করে। এছাড়াও, এটি অন্ত্রের স্বাস্থ্যের উন্নতি করে, যা ক্ষুধার্ত বোধ করা এবং খাবার হজম করা সহজ করে তোলে।

৩. সবুজপত্রবিশিস্ট শাকসবজি:

আচ্ছা, সবুজ শাকসবজির অগণিত উপকারিতা সম্পর্কে আমরা সবাই জানি। আর এতে উপস্থিত অ্যান্টি-অক্সিডেন্ট সংক্রমণ থেকে মুক্তি দিতে সাহায্য করে। এছাড়াও, এতে পাওয়া ভিটামিন এবং খনিজ শরীরের দুর্বলতা দূর করতে উপকারী প্রমাণিত হয়।

৪. রসুনের ব্যবহার:

রসুন একটি আয়ুর্বেদিক ওষুধ হিসাবে পরিচিত এবং এর অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-মাইক্রোবিয়াল বৈশিষ্ট্যের কারণে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে। এছাড়া এটি রোগ প্রতিরোধ ক্ষমতাও শক্তিশালী করে।

৫. জল:

আমাদের শরীরে জলের অভাবের কারণে শ্বাসনালীতে উপস্থিত শ্লেষ্মার স্তর পুরু হয়ে যায়, যা শ্বাস নিতে অসুবিধা হতে পারে। তাই প্রত্যেকেরই প্রচুর জল পান করা উচিত।

৬. শুষ্ক ফল –

শুকনো ফলের মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্য পাওয়া যায়, যা নিউমোনিয়ার কারণে ফুসফুসের প্রদাহ কমাতে সহায়ক। এছাড়াও এটি ক্ষতিগ্রস্ত টিস্যুর জায়গায় নতুন টিস্যু গঠনে সহায়ক।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published.