Onion For Heart: নিয়মিত এই ভেষজ সেবন করলেই ফিরবে বেহাল হার্টের হাল, এমনকী এড়াতে পারবেন হৃদরোগের ফাঁদ!

Onion For Heart: হৃৎপিণ্ডের খেয়াল রাখতে চাইলে আপনাকে এই পরিচিত ভেষজের হাত ধরতেই হবে

 

হাইলাইটস:

  •  সুস্থ-সবল জীবনযাপন করতে চাইলে আপনাকে হার্টের খেয়াল রাখতেই হবে
  •  নইলে অচিরেই পিছু নিতে পারে হার্ট অ্যাটাকের মতো প্রাণঘাতী রোগব্যাধি
  •  আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে পেঁয়াজ

Onion For Heart: সুস্থ-সবলভাবে বেঁচে থাকার জন্য আমাদের শরীরের প্রতিটি কোষের প্রয়োজন পুষ্টি এবং অক্সিজেন সমৃদ্ধ রক্ত। আর রক্তকে শরীরের প্রতিটি প্রান্তে পৌঁছে দেওয়ার দায়িত্বে রয়েছে হার্ট। তাই শরীরের সমস্ত কোষকে সুস্থ-সবল রাখতে চাইলে হৃৎপিণ্ডের স্বাস্থ্যের দিকে খেয়াল রাখাটা জরুরি। আর এই কাজে সাফল্য পেতে চাইলে যত দ্রুত সম্ভব পেঁয়াজের সঙ্গে বন্ধুত্ব পাতিয়ে নিন। তাই আর দেরি না করে হৃৎপিণ্ডের স্বাস্থ্যের হাল ফেরানোর কাজে পেঁয়াজের কার্যকারিতা সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

We’re now on WhatsApp – Click to join

সুস্থ-সবল​ থাকবে হার্ট

হৃদপিন্ডের অন্যতম শত্রু হল ট্রাইগ্লিসারাইডস এবং কোলেস্টেরল। তাই যেন তেন প্রকারেণ এই দুটি উপাদানকে নিয়ন্ত্রণে রাখতেই হবে। আর এই কাজে আপনাকে সাহায্য করবে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ পেঁয়াজ। এমনকী এতে মজুত রয়েছে একাধিক উদ্ভিজ্জ উপাদান, যার গুণে কমবে হৃৎপিণ্ডের প্রদাহও।

ব্লাড প্রেশার থাকবে নিয়ন্ত্রণে ​

ব্লাড প্রেশারকে বশে না রাখলে হার্ট ডিজিজর মতো একাধিক জটিল অসুখে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে বৈকি! তাই সুস্থ বিপি কন্ট্রোলে রাখার কাজে আপনার হাতের পাঁচ হতে পারে পেঁয়াজ। কারণ এতে মজুত কুয়েরসিটিন নামক একটি উপাদান সিস্টোলিক প্রেশারকে কিছুটা হলেও কমাতে পারে। আর ব্লাড প্রেশার কন্ট্রোলে থাকলে যে অনায়াসে হার্ট অ্যাটাকের ফাঁদ এড়িয়ে চলতে পারবেন, তা তো সহজেই অনুমেয়।

অ্যান্টিঅক্সিডেন্টের খনি

নানা কারণে শরীরে একাধিক ক্ষতিকর উপাদান তৈরি হয়। আর এইসব উপাদান হৃদপিন্ডের নানা সমস্যার নেপথ্যে কলকাঠি নাড়তে পারে। তবে ভালো খবর হল, এইসব ক্ষতিকর উপাদানকে নিষ্ক্রিয় করার কাজে একাই একশো হল কাঁচা পেঁয়াজ। কারণ এতে মজুত রয়েছে অত্যন্ত উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্ট, যা অক্সিডেটিভ স্ট্রেস কাটাতে পারে।

সুগারও থাকবে বশে 

হাই ব্লাড সুগার কিন্তু হার্টের সমস্যায় পরার অন্যতম কারণ। তাই হৃদরোগের ফাঁদ এড়িয়ে চলতে চাইলে ব্লাড সুগারকে স্বাভাবিকের গণ্ডিতে আটকে রাখতেই হবে। আর সেই কাজে আপনার সহযোদ্ধা হতে পারে পেঁয়াজ।

এইসব নিয়মও মেনে চলুন

তবে শুধু পেঁয়াজ খেলেই হৃদরোগে পরা থেকে দূরে থাকতে পারবেন না। তাই এই কাজে সফল হতে চাইলে এইসবও নিয়ম মেনে চলুন-

১. দিনে অন্তত ৩০ মিনিট ব্যায়াম করুন

২. তেল সমৃদ্ধ খাবার দূরে রাখুন

৩. পাঁঠার মাংস একেবারেই খাওয়া চলবে না

৪. বেশি ঘি, মাখন না খাওয়াই মঙ্গল

৫. পর্যাপ্ত পরিমাণে শাক, সবজি এবং ফল পাতে রাখুন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.