Heeramandi True Story: হীরামান্ডির গণিকা একজন ফিল্ম স্টার হয়ে উঠেছিলেন, তার জেরেই কি তাকে গুলি করে মেরে ফেলেছিলেন পরিচালক স্বামী? সত্যটি জানতে কাহিনীটি পড়ুন

Heeramandi True Story: গত ১লা মে নেটফ্লিক্সে মুক্তি পেয়েছে সঞ্জয় লীলা বানসালির হীরামান্ডি চলচ্চিত্রটি, এই হীরামান্ডির সত্য গল্পটি জেনে নিন

 

হাইলাইটস:

  • এটি ৬০ এর দশকে যখন নার্গিস বেগম ওরফে নিগো তারকা হওয়ার জন্য হীরামান্ডি ছেড়েছিলেন
  • ১৯৭১ সালে, কাসু ছবির শুটিং চলাকালীন, নিগো চলচ্চিত্র পরিচালক খাজা মাজহারের সাথে তার প্রেম শুরু হয় এবং তারা বিয়ে করেন
  • ১৯৭২ সালের ৫ই জানুয়ারি গণিকাকে তার স্বামী খুন করেন

Heeramandi True Story: একটা সময় ছিল যখন সন্ধ্যা নামলেই সৌন্দর্য ও শিল্পপ্রেমীরা পাকিস্তানের ঐতিহাসিক শহর লাহোরের হীরামান্ডিতে ভিড় জমাতে শুরু করে। রাজা, নবাব, জায়গিরদার সবাই এর অন্তর্ভুক্ত ছিল। চকচকে কক্ষের জানালা থেকে নির্গত তরঙ্গের শব্দ এবং ঘণ্টার ঝলকানি সেই গণিকাদের সম্পর্কে তথ্য দেয়, যাদের এক ইশারায় ধনীরা সবকিছু বিলিয়ে দিতে প্রস্তুত ছিল। আমরা আপনাকে বলি যে হীরামান্ডি পাকিস্তানের একটি ‘রাজকীয় এলাকা’, এর নামটি পাঞ্জাব প্রদেশের রাজা হীরা সিং নাভার নাম থেকে নেওয়া হয়েছিল। এটি পাকিস্তানের রেড লাইট এলাকা হিসেবেও পরিচিত। একটি সময় ছিল যখন এই স্থানটি তার শিষ্টাচার এবং সংস্কৃতির জন্য পরিচিত ছিল। মুঘল আমলে গণিকারা এখানে শুধু মুজরা করতেন। ধীরে ধীরে এই স্থানটি পতিতাবৃত্তির কেন্দ্রে পরিণত হয় এবং ‘হীরামান্ডি’ নামে বিখ্যাত হয়ে ওঠে। হীরামান্ডির সত্য ঘটনা।

এই গল্পের উপর ভিত্তি করে সঞ্জয় লীলা বনসালির মহাকাব্য গাথা ‘হীরামান্ডি: দ্য ডায়মন্ড বাজার’ অবশেষে ১ মে নেটফ্লিক্সে প্রিমিয়ার হয়েছে। যা দর্শকদের অনেক ভালোবাসা পাচ্ছে। সিরিজটি লাহোরে অবস্থিত সুন্দরীদের বাজার, একসময়ের জনপ্রিয় হীরামান্ডির পতিতাদের একটি কাল্পনিক গল্প। আজ আমরা আপনাকে হীরামান্ডির সেই গণিকা সম্পর্কে বলতে যাচ্ছি যিনি সর্বোচ্চ পারিশ্রমিক নেন।

পাকিস্তানের ফিল্ম ইন্ডাস্ট্রি লাহোরে হীরামান্ডি ট্রু স্টোরি

ললিউড, পাকিস্তানের চলচ্চিত্র শিল্প, লাহোরে অবস্থিত। আসুন আমরা আপনাকে বলি যে লাহোর সেই একই শহর যেখানে একসময় হীরামান্ডি রাজত্ব করেছিল। দেশভাগের পর এটি পাঞ্জাবি ও উর্দু ভাষায় চলচ্চিত্র নির্মাণকারী একটি প্রধান চলচ্চিত্র শিল্পে পরিণত হয়। অনেক গণিকা চলচ্চিত্র নির্মাতাদের দ্বারা অভিনেত্রী হিসাবে স্বীকৃত ছিল। আসলে, এটি ৬০ এর দশকে যখন নার্গিস বেগম ওরফে নিগো তারকা হওয়ার জন্য হীরামান্ডি ছেড়েছিলেন। তার নাচের দক্ষতার জন্য পরিচিত, নিগো ললিউডের একজন শীর্ষ আইটেম গার্ল হয়ে ওঠেন। ১৯৬৪ সালে ‘ইশরাত’ ছবির মাধ্যমে তার অভিষেক হয়। আপনি জেনে অবাক হবেন যে নিগাস ১০০ টিরও বেশি ছবিতে কাজ করেছিলেন।

Read more – লরেন্স বিষ্ণোইয়ের গ্যাংয়ের প্রাণনাশের হুমকি এড়িয়ে সঞ্জয়লীলা বনশালীর ‘হীরামাণ্ডি’র প্রিমিয়ারে টাইগার

নিগো পরিচালক হীরামান্ডি ট্রু স্টোরিকে বিয়ে করেছিলেন

১৯৭১ সালে, কাসু ছবির শুটিং চলাকালীন, নিগো চলচ্চিত্র পরিচালক খাজা মাজহারের সাথে দেখা করেন। দুজনে বন্ধুত্ব হয় এবং বন্ধুত্ব প্রেমে রূপ নেয়। এর পর দুজনেই বিয়ে করেন। কিন্তু এই বিয়ে হীরামান্ডিতে নিগোর পরিবারের অনুমোদন পায়নি। কারণ গণিকাদের বিয়ে অপছন্দনীয় ছিল। নিগোর মা অসুস্থতার কথা বলে তাকে হীরামান্ডিতে ফিরিয়ে আনেন। যেখানে সে তার মগজ ধোলাই করে এবং তাকে এখানে থাকার জন্য ইমোশনালি ব্ল্যাকমেইল করে। এর পর সে সেখানেই থেমে যায়।

১৯৭২ সালের ৫ই জানুয়ারি গণিকাকে খুন করা হয়

নিগোর স্বামী প্রযোজক খাজা মাজহার তাকে ফিরিয়ে আনার জন্য অনেক চেষ্টা করেছিলেন, কিন্তু কোনো লাভ হয়নি। ১৯৭২ সালের ৫ই জানুয়ারী, মাজহার হীরামান্ডি পৌঁছে তাদের দেশে ফিরে যেতে রাজি করান, কিন্তু আবার ব্যর্থ হন। এর পর সে মেজাজ হারিয়ে নিগোকে গুলি করে হত্যা করে।

বন্দুকযুদ্ধে নিগোর চাচা এবং দুই সংগীতশিল্পীও নিহত হন। নিগোর স্বামীকে আদালত একটি পাবলিক ট্রায়ালে যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত করে এবং সেও স্বাভাবিক মৃত্যুতে মারা যায়। নিগোকে লাহোরের মিয়ান সাহেব কবরস্থানে দাফন করা হয়।

We’re now on WhatsApp – Click to join

হীরামান্ডি ট্রু স্টোরি নিয়ে অনেক ছবি নির্মিত হয়েছে

আমরা আপনাকে জানিয়ে রাখি যে হীরামান্ডির আগেও সঞ্জয় লীলা বনসালি যৌনকর্মীদের নিয়ে গাঙ্গুবাই কাথিয়াওয়াড়ি ছবি তৈরি করেছিলেন। এছাড়াও, বলিউডের অনেক চলচ্চিত্র রয়েছে যা পতিতাবৃত্তির উপর ভিত্তি করে এবং সময়ে সময়ে সমাজের চোখ খোলার চেষ্টা করে। হীরামান্ডির কিছু মহিলা ছিলেন যারা শুধু মুজরা করতেন। তাকে তাওয়ায়েফ বলা হতো এবং তিনি তাওয়ায়েফ বলে গর্ববোধ করেন। এই নারীরা দাবি করেন, তারা পতিতাবৃত্তিতে আসেননি। এরা তারাই যাদের পূর্বপুরুষেরা এখানে শত শত বছর ধরে কাজ করে আসছেন। অনেক রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে তিনি শুধুমাত্র রাত ১১টা থেকে ১টার মধ্যে মুজরা করতেন।

চলোচ্চিত্র নিয়ে আরও অনেক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.