Okra Benefits: এই সস্তার সবজি খেলে দূর হবে হজমের সমস্যা, এমনকি শত ক্রোশ দূরে থাকবে বেশ কিছু জটিল রোগ ব্যাধি!

Okra Benefits: গ্যাস-অ্যাসিডিটির সমস্যা থেকে মুক্তি পেতে হলে নিয়মিত খান এই সস্তার সবজি

 

হাইলাইটস:

  •  অনেকেই নিয়মিত অ্যান্টাসিড খেয়ে গ্যাস-অ্যাসিডিটির সমস্যা সমাধানে সচেষ্ট হন
  •  আর এই ভুলটার কারণেই বড়সড় সমস্যার খপ্পরে পড়ে তাঁদের লিভার
  •  তাই কথায় কথায় অ্যান্টাসিড খাওয়ার পরিবর্তে রোজের ডায়েটে ঢ্যাঁড়শকে জায়গা করে দিলেন পাবেন উপকার

Okra Benefits: অনেকেই প্রায়দিন গ্যাস, অ্যাসিডিটি, বদহজমের মতো সমস্যার ফাঁদে পড়ে বেজায় কষ্ট পান। তাই তো তাঁরা নিয়মিত অ্যান্টাসিড খেয়েই এই সমস্যা সমাধানে সচেষ্ট হন। আর এই ভুলটার কারণেই বড়সড় সমস্যার খপ্পরে পড়ে তাঁদের লিভার। তাই কথায় কথায় অ্যান্টাসিড খাওয়ার পরিবর্তে আপনারা রোজের ডায়েটে ঢ্যাঁড়শকে জায়গা করে দিতেই পারেন। তাতেই গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যাকে চিরতরে বিদায় হবে বলে আশাবাদী বিশেষজ্ঞরা। তাই আর দেরি না করে কোলোনের হাল ফেরানোর কাজে এই সবজির গুণাগুণ সম্পর্কে জেনে নিন।

We’re now on WhatsApp – Click to join

পুষ্টিরগুণের ভাণ্ডার

ঢ্যাঁড়শে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন এ, ভিটামিন সি, ভিটামিন কে, ভিটামিন বি৫, ম্যাগনেশিয়াম, ফোলেটের মতো উপকারী উপাদান যা দেহে পুষ্টির ঘাটতি মেটাতে সাহায্য করে। সেই সঙ্গে এতে মজুত অ্যান্টিঅক্সিডেন্ট একাধিক ক্রনিক রোগ প্রতিরোধেও অত্যন্ত কার্যকরী।

​গ্যাস-অ্যাসিডিটি থাকবে দূরে 

এই সবজিতে রয়েছে হল ফাইবারের ভাণ্ডার, যা অন্ত্রের ভালো ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। আর অন্ত্রে উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়লে যে গ্যাস-অ্যাসিডিটির মতো ছুটকো পেটের সমস্যার ফাঁদ এড়িয়ে চলা যাবে, তা তো বলাই বাহুল্য!

​কোষ্ঠকাঠিন্য দূর হবে ​

​কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে হলে আজ থেকেই দিনে অন্ততপক্ষে ৩ লিটার জলপান করুন। আর সেই সঙ্গে দিন ঢ্যাঁড়শের মতো একটি উপকারী সবজিকে ডায়েটে জায়গা করে। কারণ এতে রয়েছে ফাইবারের ভাণ্ডার, যা মলকে নরম করার কাজে সিদ্ধহস্ত। এমনকী এই উপাদান অন্ত্রে মলের গতিবিধি বাড়াতেও সিদ্ধহস্ত।

বশে থাকবে সুগার

রক্তে শর্করার মাত্রাকে বিপদসীমার নীচে নামিয়ে আনার কাজে আপনার ব্রাহ্মাস্ত্র হতে পারে ঢ্যাঁড়শ। তাই তো হাই ব্লাড সুগার রোগীদের ডায়েটে এই সবজির পদ থাকা মাস্ট।

ফাঁদ এড়ানো যাবে ক্যানসারের

ঢ্যাঁড়শে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। এই উপাদান শরীর থেকে ক্ষতিকর সব উপাদান বের করে দিতে কার্যকরী। এমনকী নিয়মিত এই সস্তার সবজি খেলে ক্যানসারের মতো মারণ রোগের ফাঁদ এড়িয়ে সুস্থ জীবনযাপন করা যাবে বলে দাবি করেন বিশেষজ্ঞরা।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.