Lemon For Heart: এই পরিচিত ফলের গুণেই ফিরবে হার্টের হাল, এমনকী এড়াতে পারবেন একাধিক রোগব্যাধির ফাঁদ!

Lemon For Heart: হৃৎপিণ্ডের স্বাস্থ্য ফেরানোর কাজে একাই একশো এই সস্তার ফল

হাইলাইটস:

  • সুস্থ-সবল জীবন কাটানোর ইচ্ছা থাকলে হার্টের খেয়াল রাখতেই হবে
  • আর সেই কাজে সাফল্য পেতে চাইলে আপনাকে পাতিলেবুর সঙ্গে ঝটপট বন্ধুত্ব পাতিয়ে নিন
  • কী ভাবে হার্টের হাল ফেরানোর কাজটি সেরে ফেলে পাতিলেবু? জেনে নিন

Lemon For Heart: হার্টকে বলা হয় দেহের রক্ত পাম্প করার যন্ত্র। এই অঙ্গটির মাধ্যমেই সারা দেহে অক্সিজেন এবং পুষ্টি সমৃদ্ধ রক্ত পৌঁছে যায়। তাই সুস্থ-সবল জীবন কাটানোর ইচ্ছা থাকলে এই অঙ্গের খেয়াল রাখতেই হবে। আর সেই কাজে সাফল্য পেতে চাইলে আপনাকে পাতিলেবুর সঙ্গে ঝটপট বন্ধুত্ব পাতিয়ে নিতে হবে। তাতেই উপকার মিলবে হাতেনাতে। কিন্তু ঠিক কী ভাবে হার্টের স্বাস্থ্য রক্ষার কাজটি সেরে ফেলে এই লেবু? সেই সম্পর্কে বিশদে জানতে দ্রুত এই নিবন্ধটি পড়ুন।

We’re now on WhatsApp – Click to join

হার্টের বন্ধু

পাতিলেবুতে রয়েছে ভিটামিন সি এবং অত্যন্ত উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্টের ভান্ডার। আর এইসব উপাদান হার্টের স্বাস্থ্যের হাল ফেরানোর কাজে কার্যকরী ভূমিকা পালন করে। শুধু তাই নয়, দেহের অক্সিডেটিভ স্ট্রেস কাটানোর কাজেও এই দুই উপাদানের জুড়ি নেই। আর সেই কারণেই বিশেষজ্ঞরা নিয়মিত এই পাতিলেবু খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন। তাই আজ থেকেই এই ফলকে পাতে জায়গা করে দিন।

ব্লাড প্রেশার, কোলেস্টেরল থাকবে বশে

​হাই ব্লাড প্রেশারের মত একটি নীরব ঘাতক রোগকে বশে রাখার কাজে আপনাকে যোগ্য সঙ্গত দেবে লেবু। পাশাপাশি এতে মজুত হেসপিরিডিন এবং ডিওসমিন নামক দুই উপাদানের গুণে খারাপ কোলেস্টেরলও কমবে। আর ব্লাড প্রেশার এবং হাই কোলেস্টেরলকে বশে রাখতে পারলে যে অনায়াসেই হার্টের হাল ফিরবে, তা তো বলাই বাহুল্য!

তবে শুধু হার্টের অসুখ প্রতিরোধ করার কাজেই নয়, এছাড়াও একাধিক উপকার করে এই ফল। যেমন-

ইমিউনিটি বাড়াবে

পাতি লেবু হল ভিটামিন সি এবং অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। আর এইসব উপাদান কিন্তু রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর কাজে দারুন কার্যকরী। তাই বিভিন্ন সংক্রামক রোগের হাত থেকে বাঁচতে চাইলে আজ থেকেই এই ফলকে আপনার ডায়েটে জায়গা করে দিন।

পেটের সমস্যা হবে উধাও

আপনি যদি নিয়মিত অ্যাসিডিটি, পেট ফাঁপা, পেট ব্যথার মতো জটিল সমস্যার ফাঁদে পড়ে কষ্ট পান তাহলে আজ থেকেই এক গ্লাস জলে একটা গোটা পাতিলেবুর রস ভালো করে মিশিয়ে খাওয়া শুরু করুন। এই কাজটা করতে পারলেই পেটের একাধিক সমস্যার ফাঁদ কাটিয়ে একেবারে হেসে-খেলে জীবন কাটাতে পারবেন।

ওজনের কাঁটা হবে নিম্নমুখী

ওজন কমাতে চাইলে রোজ সকালে একগ্লাস ঈষদুষ্ণ জলে একটা পাতিলেবুর রস মিশিয়ে খাওয়া শুরু করুন। এই নিয়মটা মেনে চললেই কমবে মেদের বহর। সেই সাথে শরীরে উপস্থিত একাধিক ক্ষতিকর উপাদানও দেহ থেকে বেরিয়ে যাবে। তাই কাল সকাল থেকেই এই উপকারী পানীয়ের গ্লাসে চুমুক দেওয়া শুরু করে দিন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.