Home Testing Ovulation And Fertility: হোম টেস্টিং ওভুলেশন এবং ফার্টিলিটি সম্পর্কে জানুন

Home Testing Ovulation And Fertility: কেন হোম টেস্টিং ওভুলেশন গুরুত্বপূর্ণ?

হাইলাইটস:

  • হোম টেস্টগুলি কেবল বন্ধ্যাত্বের সাথে জড়িত কারণগুলির পুরো পরিসরকে কভার করতে পারে
  • গর্ভধারণের সম্ভাবনা বাড়াতে হলে ওভুলেশন সম্পর্কে জানা অপরিহার্য

Home Testing Ovulation And Fertility: এমন একটি সতর্কতাও দেখা দেয় যে লোকেরা কেবলমাত্র বাড়ির মধ্যে পরীক্ষাগুলিকে বিশ্বাস করে যা সম্পূর্ণ বা সঠিক তথ্য নাও দিতে পারে। গুরগাঁওয়ে অবস্থিত নোভা আইভিএফ ফার্টিলিটির একজন প্রজনন বিশেষজ্ঞ ডাঃ পারুল গুপ্ত প্রতিফলিত করেন, “সবচেয়ে সাধারণ ফার্টিলিটি পরীক্ষাগুলি হল OPKs, BBT থার্মোমিটার, ফার্টিলিটি মনিটর, শুক্রাণু বিশ্লেষণ পরীক্ষা এবং আরও অনেক কিছু। এই পরীক্ষাগুলি প্রায়শই ফার্টিলিটি-এর নির্দিষ্ট দিকগুলিতে ফোকাস করে, যেমন হরমোনের মাত্রা বা শুক্রাণুর সংখ্যা।”

এটি ছাড়াও, প্রায়শই পুরুষ এবং মহিলা কিছু ধরণের সংমিশ্রণে সমস্যাটিতে অবদান রাখে, যা সমাধান করা জটিল। হোম টেস্টগুলি কেবল বন্ধ্যাত্বের সাথে জড়িত কারণগুলির পুরো পরিসরকে কভার করতে পারে। উপরন্তু, শুধুমাত্র চিকিৎসা কর্মীরা ফার্টিলিটি পরীক্ষার ফলাফলের সঠিক ব্যাখ্যা দিতে পারেন। স্বাস্থ্যসেবা প্রাক ব্যক্তিরা রোগীর স্বাস্থ্য, তার চিকিৎসার ইতিহাস সম্পর্কিত অনেক বিষয়ের উপর মূল্যায়ন করে এবং কিছু পরীক্ষা করে রোগীর ফার্টিলিটি সম্পর্কে আরও স্পষ্ট চিত্র প্রদান করে। রোগী পেশাদারদের আপনার জন্য ফলাফল ব্যাখ্যা না করে শুধুমাত্র হোম টেস্টের উপর নির্ভর করা বিভ্রান্তি এবং ভুল সিদ্ধান্তের কারণ হতে পারে যা পরিস্থিতির আরও অবনতি ঘটাতে পারে, তাই হোম টেস্টগুলি হল সর্বোত্তম পরিপূরক হাতিয়ার কিন্তু ডাক্তারের কাছে যাওয়া এবং পরামর্শের প্রতিস্থাপন হওয়া উচিত নয়।

গুরগাঁওয়ের ক্লাউডনাইন গ্রুপ অফ হসপিটালের প্রসূতি ও স্ত্রীরোগ বিভাগের ডিরেক্টর চেতনা জৈন বলেছিলেন, “এটি ওভুলেশন, যেখানে একটি পরিপক্ক ডিম্বাণু ডিম্বাশয় থেকে নিঃসৃত হয় এবং উপস্থিত থাকে, শুক্রাণু দ্বারা নিষিক্ত হওয়ার জন্য প্রস্তুত, এটিই প্রধান ঘটনা। মাসিক চক্র যা গর্ভধারণের জন্য গুরুত্বপূর্ণ।” গর্ভধারণের সম্ভাবনা বাড়াতে হলে ওভুলেশন সম্পর্কে জানা এবং উর্বর দিনের সঠিক ভবিষ্যদ্বাণী করা অপরিহার্য।

কেন ওভুলেশন গুরুত্বপূর্ণ?

ফার্টিলিটি উইন্ডো সর্বাধিক করা:

মাসিকের সময় চক্রের মাঝামাঝি অংশে ওভুলেশন ঘটে। ওভুলেশনের দিন দম্পতিরা ডিম্বাণু মুক্তির সাথে সামঞ্জস্যপূর্ণ হওয়ার জন্য সহবাসের সময় নির্ধারণ করতে পারে এবং তাই তাদের নিষিক্ত হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তুলতে পারে।

শুক্রাণু বেঁচে থাকার অনুকূলকরণ:

দম্পতিরা ওভুলেশনের কয়েক দিনের মধ্যে যৌনতার পরিকল্পনা করে সফলতা অর্জন করতে পারে, যখন ডিম্বাণু নির্গত হবে ঠিক তখনই সেখানে শুক্রাণু থাকবে। তারপর ডিম নিষিক্ত হবে, এবং গর্ভাবস্থা সম্ভব।

We’re now on WhatsApp- Click to join

গর্ভাবস্থার সাফল্যের উন্নতি:

যে দম্পতিরা ওভুলেশনের সময় সঠিকভাবে গর্ভধারণ করেন তাদের গর্ভধারণের সম্ভাবনা অন্যদের তুলনায় বেশি থাকে যারা গর্ভধারণ করেন না। ওভুলেশন চক্রের সময়কাল সম্পর্কে সচেতন হওয়া এবং প্রয়োজনে কী ব্যবস্থা নিতে হবে সে সম্পর্কে বিশেষজ্ঞদের কাছ থেকে পরামর্শ নিন।

যদিও এই পরীক্ষাগুলি ফার্টিলিটি কিটের শুধুমাত্র একটি উপাদান, তবে তাদের ডাক্তারদের দেওয়া ব্যক্তিগত পরামর্শের পরিপূরক হওয়া উচিত।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.