Brain Temperature: জেনে নিন মানুষের মস্তিষ্কের তাপমাত্রা কত?

Brain Temperature: কার মস্তিষ্ক বেশি গরম থাকে, পুরুষ না মহিলা?

হাইলাইটস:

  • মস্তিষ্কের তাপমাত্রা কীভাবে নির্ধারণ করা হয়েছিল?
  • মস্তিষ্কের তাপমাত্রা শরীরের চেয়ে বেশি

Brain Temperature: আপনি নিশ্চয়ই কাউকে মাঝে মাঝে বলতে শুনেছেন যে আমার মস্তিষ্ক এখন গরম, আমার সাথে কথা বলবেন না। আপনি কি কখনও ভেবে দেখেছেন যে আমাদের মস্তিষ্ক আসলে গরম হয় নাকি অন্য কথায়, শরীরের অন্যান্য অংশের তুলনায় আমাদের মস্তিষ্কের তাপমাত্রা বাড়ে বা কমে? মানব মস্তিষ্ক নিয়ে সাম্প্রতিক গবেষণা বলছে, আমাদের মস্তিষ্কের তাপমাত্রা দিনে কয়েকবার বাড়ে এবং কমে।

মস্তিষ্কের তাপমাত্রা শরীরের চেয়ে বেশি

সম্প্রতি, মানব মস্তিষ্কের উপর একটি গবেষণা চালানো হয়েছে, যেখানে দেখা গেছে যে আমাদের মস্তিষ্কের তাপমাত্রা দিনে কয়েকবার বাড়ে এবং হ্রাস পায়। একটি ব্রিটিশ গবেষণা গোষ্ঠীর ব্রেইন জার্নালে প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, আমাদের মস্তিষ্কের তাপমাত্রা দিনে অনেকবার বাড়ে এবং কমে। মস্তিষ্কের তাপমাত্রা না বাড়ে বা কমলে তা মানুষের জন্য ভালো নয়। প্রতিবেদনে বলা হয়েছে, একজন মানুষের মস্তিষ্ক পুরোপুরি ঠিক থাকলে তার তাপমাত্রা শরীরের অন্যান্য অংশের চেয়ে বেশি থাকে। আমাদের শরীরের স্বাভাবিক তাপমাত্রা ৩৭°C (৯৮.৬° ফারেনহাইট)।

কার মন বেশি উত্তপ্ত, পুরুষ না নারী?

গবেষকরা জানিয়েছেন, পুরুষদের তুলনায় মহিলাদের মস্তিষ্ক বেশি গরম হয়। মস্তিষ্কের একটি গভীর অংশে, পুরুষদের তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস থাকে, কিন্তু মহিলাদের ক্ষেত্রে এই অংশের তাপমাত্রা ৪০.৯০ ডিগ্রি সেন্টিগ্রেড থাকে। গবেষকরা মনে করেন এটি মাসিকের সঙ্গে সম্পর্কিত। গবেষকরা আরও দেখেছেন যে একজন ব্যক্তির বয়স বাড়ার সাথে সাথে তার মস্তিষ্কের তাপমাত্রাও বৃদ্ধি পায়। বয়স বাড়ার সাথে সাথে মস্তিষ্কের গভীরে তাপমাত্রা বৃদ্ধি পায়।

We’re now on WhatsApp- Click to join

মস্তিষ্কের তাপমাত্রা কীভাবে নির্ধারণ করা হয়েছিল?

কেমব্রিজের এমআরসি ল্যাবরেটরি ফর মলিকুলার বায়োলজির নিনা রেচোরজেকের নেতৃত্বে গবেষণা দলটি ২০ থেকে ৪০ বছর বয়সী ৪০ জন সুস্থ স্বেচ্ছাসেবককে নিয়োগ করেছে। এরপর ম্যাগনেটিক রেজোন্যান্স স্পেকট্রোস্কোপি (এমআরএস) ব্যবহার করে সকাল, বিকেল ও সন্ধ্যায় ভর্তি হওয়া সকলের মস্তিষ্কের বিভিন্ন অংশের তাপমাত্রা পরীক্ষা করে কোন স্থানে তাপমাত্রা কেমন হওয়া উচিত তা নির্ধারণ করা হয়।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.