Ice Cream Side Effects: গরম পড়তেই প্রতিদিন আইসক্রিম খাচ্ছেন? এই ভুলেই নিজের শরীরে একাধিক রোগব্যাধির ভিড় বাড়াচ্ছেন না তো?

Ice Cream Side Effects: গরমের দিনে নিয়মিত আইসক্রিম খেলে শরীরের একাধিক ক্ষতি হতে পারে

হাইলাইটস:

  • গরম পড়তেই সকলের হাতে হাতে ঘুরছে আইসক্রিম
  • এই ঠান্ডা খাবার কিন্তু শরীরের একাধিক ক্ষতি ডেকে আনতে পারে
  • আর সেই কারণেই বিশেষজ্ঞরা সকলকে নিয়মিত আইসক্রিম না খাওয়ার পরামর্শ দিচ্ছেন

Ice Cream Side Effects: প্রবল গরমে ঘর্মাক্ত পরিস্থিতিতে একটু শান্তির খোঁজ পেতে অনেকেই আইসক্রিমের শরণাপন্ন হচ্ছেন। আর জনগণের একাংশের এহেন আইসক্রিম প্রীতি দেখে চোখ কপালে উঠেছে বিশেষজ্ঞদের। তাঁদের মতে, গরমের দিনে নিয়মিত আইসক্রিম খাওয়ার ভুলটা করলে একাধিক রোগের ফাঁদে পড়ার আশঙ্কা বাড়বে। তাই গরমের দিনে ঠান্ডা ঠান্ডা আইসক্রিম খেলে কোন কোন শারীরিক সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কা বাড়ে জেনে নিন।

We’re now on WhatsApp – Click to join

বারোটা​ বাজবে দাঁতের

আইসক্রিমে মজুত রয়েছে চিনি বা মিষ্টির দানা, যা দাঁতের ফাঁকে ঢুকে গিয়ে একাধিক ভয়ংকর ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি করতে পারে। আর দাঁতের ফাঁকে ফাঁকে জীবাণুর সংখ্যা বৃদ্ধি পেলে যে ক্যাবিটিসের ফাঁদে পড়ার আশঙ্কা বাড়বে, তা তো বলাই বাহুল্য!

বারবার ঘুম​ ভাঙবে

আইসক্রিমে রয়েছে স্যাচুরেটেড ফ্যাটের ভাণ্ডার। আর এই লো ফাইবার-হাই স্যাচুরেটেড ফ্যাট যুক্ত খাবার খেলে রাতে ভালোভাবে ঘুম হয় না। উল্টে বারবার ঘুম ভাঙবে।

ওজন​ বাড়বে

আইসক্রিমে রয়েছে ফ্যাট এবং ক্যালোরির ভাণ্ডার। আর এই দুই উপাদান দেহের ওজন বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। তাই গরমের দিনেও রোজ রোজ আইসক্রিম খেয়ে রসনাতৃপ্তি করলে ওজনও বাড়বে তরতরিয়ে।

​ফ্যাটি লিভারের সমস্যায় পরতে পারেন 

আইসক্রিম মানেই প্রচুর পরিমাণে ক্রিম ও চিনির ভান্ডার। আর এই দুই উপাদান কিন্তু যৌথভাবে লিভারের ক্ষতি করতে সিদ্ধহস্ত। এমনকি নন অ্যালকোহোলিক ফ্যাটি লিভার ডিজিজের ফাঁদে পড়ার আশঙ্কাও বাড়ে।

পিছু নিতে পারে পেটের সমস্যা

একটি দুগ্ধজাত খাবার হল আইসক্রিম। তাই এতে উপস্থিত ল্যাকটোজ অনেকেরই সহ্য হয় না। আর সেই কারণে তাঁরা গ্যাস-অ্যাসিডিটি, ডায়ারিয়ার মত সমস্যায় পড়ে বেজায় কষ্ট পান। তাই এই সমস্যা থাকলে আইসক্রিম থেকে দূরে থাকুন।

স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.