Binge Eating Disorder: বিঞ্জ ইটিং ডিসঅর্ডার কীভাবে পরিচালনা করবেন? জানুন

Binge Eating Disorder: আপনি কিভাবে বিঞ্জ খাওয়ার ব্যাধি পরিচালনা করতে পারেন?

হাইলাইটস:

  • স্বাস্থ্যকর মোকাবিলার কৌশল তৈরি করুন
  • মনোযোগ দিয়ে খাওয়ার অভ্যাস করুন
  • পুষ্টি-ঘন খাবারের উপর ফোকাস করুন
  • নিয়মিত খাওয়ার ধরণ স্থাপন করুন

Binge Eating Disorder: বিঞ্জ ইটিং ডিসঅর্ডার (BED) হল একটি গুরুতর খাওয়ার ব্যাধি যা বারবার প্রচুর পরিমাণে খাবার খাওয়ার সময় এবং বিঞ্জের সময় নিয়ন্ত্রণ হারানোর অনুভূতি দ্বারা চিহ্নিত করা হয়। BED আক্রান্ত ব্যক্তিরা প্রায়শই এই পর্বগুলির পরে কষ্ট এবং অপরাধবোধ অনুভব করেন তবে শুদ্ধকরণ বা অতিরিক্ত ব্যায়ামের মতো ক্ষতিপূরণমূলক আচরণে জড়িত হতে পারেন না, যা বুলিমিয়া নার্ভোসার মতো অন্যান্য খাওয়ার ব্যাধিতে সাধারণ।

অতিরিক্ত খাওয়ার ঘন ঘন পর্বের কারণে BED আক্রান্ত ব্যক্তিরা তাদের ওজন নিয়ে লড়াই করতে পারেন। BED এর সাথে মোকাবিলা করার সময় ওজন পরিচালনা করার জন্য একটি ব্যাপক পদ্ধতির প্রয়োজন যা ব্যাধিটির শারীরিক এবং মানসিক উভয় দিকের উপর দৃষ্টি নিবদ্ধ করে। বিঞ্জ ইটিং ডিসঅর্ডারে আক্রান্ত ব্যক্তিরা তাদের ওজন নিয়ন্ত্রণে কাজ করতে পারে এমন ছয়টি উপায় এখানে রয়েছে:

১. পেশাদার সহায়তা চাওয়া 

BED এবং ওজন পরিচালনার প্রথম ধাপ হল স্বাস্থ্যসেবা প্রদানকারী বা খাওয়ার ব্যাধিতে প্রশিক্ষিত মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞের কাছ থেকে পেশাদার সহায়তা চাওয়া। একজন থেরাপিস্ট সহায়তা এবং থেরাপি প্রদান করতে পারেন যেমন কগনিটিভ বিহেভিওরাল থেরাপি (CBT) বিশেষভাবে BED-এর জন্য তৈরি।

২. নিয়মিত খাওয়ার ধরণ স্থাপন করুন

BED সহ ব্যক্তিদের জন্য নিয়মিত এবং সুষম খাওয়ার ধরণ স্থাপন করা গুরুত্বপূর্ণ। সারা দিন নিয়মিত বিরতিতে খাওয়া, খাবার এবং স্ন্যাকস সহ, চরম ক্ষুধা প্রতিরোধে সাহায্য করতে পারে এবং বঞ্চনা দ্বারা উদ্ভূত দ্বিধাদ্বন্দ্ব পর্বের সম্ভাবনা কমাতে পারে।

৩. পুষ্টি-ঘন খাবারের উপর ফোকাস করুন

আপনার ডায়েটে পুষ্টিকর-ঘন খাবার যেমন ফল, শাকসবজি, গোটা শস্য, চর্বিহীন প্রোটিন এবং স্বাস্থ্যকর চর্বিগুলির উপর জোর দিন। এই খাবারগুলি তৃপ্তি বাড়াতে এবং উচ্চ-ক্যালোরি, কম-পুষ্টিযুক্ত খাবারের লোভ কমানোর সময় প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে।

৪. মনোযোগ দিয়ে খাওয়ার অভ্যাস করুন

মনোযোগ সহকারে খাওয়ার মধ্যে রয়েছে ক্ষুধা এবং পূর্ণতার ইঙ্গিতগুলিতে মনোযোগ দেওয়া। এই পদ্ধতিটি BED আক্রান্ত ব্যক্তিদের তাদের শরীরের সংকেতগুলির সাথে আরও বেশি মানানসই হতে এবং ব্যাধির সাথে যুক্ত আবেগপূর্ণ খাওয়ার আচরণ কমাতে সহায়তা করতে পারে।

৫. স্বাস্থ্যকর মোকাবিলার কৌশল তৈরি করুন

স্বাচ্ছন্দ্যের জন্য খাবারের দিকে না গিয়ে আবেগ এবং স্ট্রেস পরিচালনা করার জন্য স্বাস্থ্যকর মোকাবেলার কৌশলগুলি বিকাশ করুন। যোগব্যায়াম, মেডিটেশন, জার্নালিং বা সহকারী বন্ধু বা থেরাপিস্টের সাথে কথা বলার মতো ক্রিয়াকলাপে নিযুক্ত হন যাতে দ্বিধাহীন খাওয়ার জন্য অন্তর্নিহিত মানসিক ট্রিগারগুলি মোকাবেলা করা যায়।

We’re now on WhatsApp- Click to join

সামগ্রিক স্বাস্থ্য এবং মঙ্গলকে সমর্থন করার জন্য আপনার রুটিনে নিয়মিত শারীরিক কার্যকলাপ অন্তর্ভুক্ত করুন। হাঁটা, সাঁতার কাটা, নাচ বা যোগের মতো ক্রিয়াকলাপগুলি বেছে নিন যা আপনি উপভোগ করেন এবং দীর্ঘমেয়াদী টিকিয়ে রাখতে পারেন। ব্যায়াম মেজাজ উন্নত করতে পারে, চাপ কমাতে পারে এবং ক্ষুধা এবং খাওয়ার আচরণ নিয়ন্ত্রণ করতে সাহায্য করতে পারে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.