Home Remedies for Dry Eyes: সারাদিন ধরে কম্পিউটার, মোবাইলের স্ক্রিনে তাকিয়ে চোখে জ্বালা-যন্ত্রণা শুরু হচ্ছে? এই ৫ ঘরোয়া উপায়ে পেতে পারেন Dry Eyes-এর সমস্যা থেকে মুক্তি!

Home Remedies for Dry Eyes: এই ৫টি ঘরোয়া টোটকা সমাধান করবে ড্রাই আইজের সমস্যার

হাইলাইটস:

• সারাক্ষণ কম্পিউটার বা মোবাইলের স্ক্রিনে তাকিয়ে থেকে অনেকেই ড্রাই আইজের ফাঁদে পড়ছেন

• এই সমস্যায় চোখে জ্বালা ও ব্যথা শুরু হয়

• সময় থাকতে সতর্কতা অবলম্বন না করলে এই সমস্যা আরও জটিল রূপ ধারণ করে

Home Remedies for Dry Eyes: বর্তমানে কর্পোরেট দুনিয়ার যুগে প্রায় সারাদিনই চোখ থাকে মোবাইল বা কম্পিউটারের স্ক্রিনে। তার উপর নতুন সংযোজন ওয়ার্ক ফ্রম হোম। শব্দটা শুনে মনে হয় বাড়িতে থেকে কাজ তো অনেকটা সহজ। কিন্তু টা একেবারেই নয়। এই ওয়ার্ক ফ্রম হোমের চক্করে চোখ একেবারেই সরে না মোবাইল-কম্পিউটারের স্ক্রিন থেকে। আর এই বদভ্যাসই কিন্তু ডেকে আনছে ড্রাই আইজের মতো জটিল চোখের সমস্যা। তাই সময় থাকতেই সাবধানতা অবলম্বন করা অত্যন্ত জরুরি।

বিশেষজ্ঞদের বলছেন, দিনের বেশিরভাগ সময় কম্পিউটার বা মোবাইলের স্ক্রিনের দিকেই চোখ রাখার কারণে চোখের অন্দরে থাকা তরল উবে যায়। ফলে ড্রাই আইজের মতো সমস্যা দেখা দেয়। এই অসুখে আক্রান্ত হলে চোখে জ্বালা ও ব্যথা থেকে শুরু করে একাধিক জটিলতা দেখা দিতে পারে। তাই এই সমস্যার সহজ সমাধান করা প্রয়োজন। আসুন জেনে নেওয়া যাক কী ভাবে ড্রাই আইজের থেকে মুক্তি পেতে পারেন।

• ২০:২০:২০ নিয়ম:

২০:২০:২০ নিয়ম কম্পিউটার বা মোবাইলের পর্দায় ২০ মিনিট একানাগাড়ে চোখ রাখার পর ২০ সেকেন্ড ধরে ২০ ফিট দূরের কোনো জিনিস দেখুন। এতেই চোখ কিছুটা বিশ্রাম পাবে। ফলে ড্রাই আইজের সমস্যার ঝুঁকি কমবে।

• গরম সেকে আরাম:

সারাদিন কম্পিউটার বা মোবাইলের স্ক্রিনে চোখ রাখলে চোখে প্রদাহ হতে পারে এবং সেই কারণে চোখের পাশে অবস্থিত অয়েল গ্ল্যান্ড থেকে তেল নির্গত হওয়া বন্ধ হয়ে যায়। আর এই পরিস্থিতিতে ড্রাই আইজ হতে পারে। এক্ষেত্রে চোখে গরম সেক দিলেই সমস্যার সমাধান সম্ভব।

• চোখ পিটপিট করলে হাতেনাতে উপকার:

কিছুক্ষণ অন্তর চোখ পিটপিট করতে পারলে চোখের ভিতরে বেশি পরিমাণে টিয়ার তৈরি হবে। ফলে চোখের ব্যথা-জ্বালা কমবে। তাই মোবাইল বা কম্পিউটার স্ক্রিনে তাকানোর ৫-১০ মিনিট অন্তর অন্তর চোখের পাতা খোলা-বন্ধু করুন। এতেই হাতেনাতে উপকার মিলবে।

• খাদ্যতালিকায় রাখুন ফ্যাটি ফিশ:

ড্রাই আইজের থেকে মুক্তি পেতে খাদ্য তালিকায় যোগ করুন ফ্যাট যুক্ত মাছ। গবেষণায় প্রমাণিত, ফ্যাট যুক্ত মাছ খেলেই চোখের অন্দরে পর্যাপ্ত পরিমাণে টিয়ার তৈরি হয়। ফলে চোখের জ্বালা ও যন্ত্রণাও কমবে।

• পর্যাপ্ত পরিমানে জলপান করুন:

অনেকসময় শরীরে জলের ঘাটতি হলে পর্যাপ্ত পরিমাণে টিয়ার তৈরি হতে পারে না। তাই ড্রাই আইজের সমস্যায় ভুক্তভোগীরা অবশ্যই দিনে ৩-৪ লিটার জল পান করুন। এতেই আপনার চোখের জ্বালা ও যন্ত্রণা কমবে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.