Healthy Food Habits: খাওয়ার পর যদি আপনার পেট ব্যথা হয় তবে এই প্রতিকারগুলি অনুসরণ করুন, আপনি তাৎক্ষণিক উপশম পাবেন

Healthy Food Habits: আপনারও যদি খাওয়ার পর পেট ব্যথা হয়, তাহলে আরাম পেতে এই কাজগুলো করুন

হাইলাইটস:

  • জীবনের অন্যতম আনন্দ হল সুস্বাদু খাবার খাওয়া।
  • কিন্তু জিহ্বায় আনন্দ দেওয়ার প্রক্রিয়ায় অনেক সময় আমাদের পেট খারাপ হয়ে যায়।
  • যার কারণে তখন আমাদের এমন অনেক স্বাস্থ্যকর সমস্যার মধ্য দিয়ে যেতে হয়।

Healthy Food Habits: জীবনের অন্যতম আনন্দ হল সুস্বাদু খাবার খাওয়া। কিন্তু জিহ্বায় আনন্দ দেওয়ার প্রক্রিয়ায় অনেক সময় আমাদের পেট খারাপ হয়ে যায়। যার কারণে তখন আমাদের এমন অনেক স্বাস্থ্যকর সমস্যার মধ্য দিয়ে যেতে হয়।

We’re now on Whatsapp – Click to join

বিশেষ করে ভারী খাবার খাওয়ার পর পেটে ভারি ভাব এবং ফোলাভাব অনুভূত হয়। এমন পরিস্থিতিতে সবচেয়ে বড় যে প্রশ্ন জাগে তা হল এমন পরিস্থিতিতে কিছুটা স্বস্তি পেতে কী করবেন? তাই এই প্রবন্ধে আমরা আপনাকে বলবো পেট ফুলে গেলে বা ভারী হলে প্রথমে কী করা উচিত?

স্বাস্থ্যকর খাবারের অভ্যাস: মন দিয়ে খাওয়া

তুমি কি খাচ্ছ? মন দিয়ে খাওয়ার সময় এই বিষয়টি মাথায় রাখুন। প্রতিটি টুকরার স্বাদ নেওয়া এবং প্রতিটি টুকরো সংবেদনশীলতার সাথে খাওয়া খুবই গুরুত্বপূর্ণ। আসুন আমরা আপনাকে বলি যে খাবার পুঙ্খানুপুঙ্খভাবে চিবানো খাবার সঠিকভাবে হজম করতে সাহায্য করে। যা হজমকারী এনজাইমগুলির জন্য তাদের কাজ করা সহজ করে তোলে। এমনকি ধীরে ধীরে খাওয়া আপনার মস্তিষ্কে একটি সংকেত দেয় যখন আপনার পেট ভরা থাকে। যার কারণে অতিরিক্ত খাওয়া এবং পরবর্তীতে পেট ফাঁপা হওয়ার সম্ভাবনা অনেকটাই কমে যায়।

আপনি কী ধরনের খাবার খাচ্ছেন?

আপনার শরীরের প্রতিক্রিয়া খাদ্য আইটেম ধরনের উপর নির্ভর করে, তাই অবশ্যই মনোযোগ দিন। এটি লক্ষণীয় যে সাধারণ ট্রিগারগুলির মধ্যে রয়েছে দুগ্ধজাত খাবার, গ্লুটেন এবং কিছু শাকসবজি। আপনি একটি খাদ্য ডায়েরি রাখতে চাইতে পারেন৷ এটি আপনাকে প্যাটার্নগুলি সনাক্ত করতে এবং কোন খাবারগুলি আপনার ফোলা হওয়ার সম্ভাবনা বেশি সে সম্পর্কে অবগত সিদ্ধান্ত নিতে সাহায্য করতে পারে৷

বিশেষ করে কার্বনেটেড পানীয় পান করা এড়িয়ে চলুন:

কার্বনেটেড পানীয় পান করলে আপনার পরিপাকতন্ত্রে গ্যাস হতে পারে। যা ফোলাও সৃষ্টি করে। অতিরিক্ত কার্বনেশন ছাড়াই হাইড্রেটেড থাকার জন্য আপনি স্থির জল বা ভেষজ চা বেছে নিতে পারেন। নিজেকে হাইড্রেটেড রাখুন। জল হজমের জন্য অপরিহার্য কারণ জল দ্রবণীয় ফাইবার দ্রবীভূত করতে এবং খাদ্য কণা ভেঙ্গে অনেক সাহায্য করে। এটি খাওয়ার সময় খাবার ভাঙ্গতেও সাহায্য করে।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

 

Leave a Reply

Your email address will not be published.