Health Tips: বাড়বে স্মৃতিশক্তি, কমবে ওজন, ত্বক হবে ঝলমলে! কোন বাদাম কতটুকু খেলে উপকার পাবেন? জেনে নিন

Health Tips: বাদামে রয়েছে প্রোটিন, ক্যালসিয়াম, ফাইবার, আয়রন, সোডিয়াম, পটাসিয়াম, ভিটামিন-এ, বি এবং সি

হাইলাইটস:

  •  অনেকেই শীতের সন্ধ্যায় বাদাম খেতে ভালোবাসেন
  •  এই বাদাম কিন্তু শরীরের জন্য দারুন উপকারি
  •  তাই ছোট থেকে বড় সকলেরই কম-বেশি বাদাম খাওয়া উচিত

Health Tips: শীতকাল মানেই সন্ধে বেলা চায়ের কাপ হাতে জমিয়ে আড্ডা, সাথে মুখরোচক কিছু থাকলে তো জমে যায়। সেই জায়গা অনেকসময়ই পূরণ করে বাদাম। অনেককেই এই শীতের সন্ধ্যায় বাদাম খেতে খেতে চায়ের কাপে চুমুক দিতে দেখা যায়।

We’re now on WhatsApp – Click to join

এই বাদাম কিন্তু শরীরের জন্য দারুন উপকারি। ওজন কমানো থেকে শুরু করে শারীরিক বিভিন্ন সমস্যার সমাধান করে পারে এই বাদাম। শীত পড়তেই শহরের বিভিন্ন দর্শনীয় স্থানে বাদাম নিয়ে হাজির হন বেশ কিছু বাদাম বিক্রেতা। বাজারের দোকানগুলিতেই বাদাম কিনতে ভিড় জমান বহু মানুষ। এই বাদাম খেতে বেশ পছন্দ করেন শহরতলির মানুষ।

ভিন রাজ্যের এক বাদাম বিক্রেতা জানান, ‘দীর্ঘ সাত থেকে আট বছর শহরে বাদাম নিয়ে হাজির হন তাঁরা। কলকাতায় বাদামের চাহিদা প্রচুর। অনেকেই এই বাদাম খেতে বেশ পছন্দ করে। মাত্র ১০০ গ্রাম বাদামের দাম ২০ টাকা। অর্থাৎ ২০০ টাকা কেজি দরে বিক্রি কয় বাদাম। বিক্রেতারা ১১০ টাকা কেজি দরে বাদাম কিনে আনেন। তারপর যাতায়াত ও দোকানের খরচ বাবদ এই দামে বাদাম বিক্রি করেন তাঁরা।’

এক বাদাম ক্রেতা জানান, ‘এই বাদামের স্বাদ অতুলনীয় ও দামেও বেশ সস্তা। তাই মানুষ এই বাদাম বেশি খেতে পছন্দ করেন। প্রতিদিন বিকেলের দিকে অনেকেই বাদাম কিনে খেতে পছন্দ করেন। তাঁরা বাদাম কিনে বাড়িতে নিয়ে গিয়ে খান। এই বাদাম খেয়ে ছোট থেকে বড় সকলেই পুষ্টিগুণ পেতে পারেন। বাদাম খাওয়া শরীরের জন্য দারুন উপকারি।’

চিকিৎসকরা জানাচ্ছেন, ‘বাদামে প্রোটিন, ফাইবার, আয়রন, ক্যালসিয়াম, পটাসিয়াম, সোডিয়াম, ভিটামিন-এ, বি এবং সি রয়েছে। এছাড়াও রয়েছে ক্যারোটিন এবং ভিটামিন ই। তাই এক কথায় বলাই যায় বাদাম খাওয়া স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি। তাই ছোট থেকে বড় সকলেরই কম-বেশি বাদাম খাওয়া উচিত।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.