Harmful Effects of Peanuts: সারাদিন মুঠো মুঠো বাদাম খাচ্ছেন? সাবধান, বিপদ চোখ রাঙাচ্ছে আপনার শরীরের দুয়ার গোড়ায়

Harmful Effects of Peanuts: নিয়মিত অত্যাধিক পরিমানে বাদাম খেলে একাধিক ছোট-বড় রোগ পিছু নিতে পারে আপনার

হাইলাইটস:

  •  বাদাম অত্যন্ত প্ৰিয় একটি স্ন্যাকস
  • স্বাদ ও পুষ্টিগুণেও এই বাদামের জুড়ি মেলা ভার
  • তবে অত্যাধিক পরিমানে বাদাম খেলে দেহের একধিক সমস্যা দেখা দিতে পারে

Harmful Effects of Peanuts: আমাদের অত্যন্ত প্রিয় একটি স্ন্যাকস হল বাদাম। স্বাদ ও পুষ্টিগুণেও এই বাদাম অনন্য। পর্যাপ্ত পরিমাণে উপকারী ফ্যাট, প্রোটিন, ফাইবার, ভিটামিন এবং মিনারেল রয়েছে বাদামে। তাই বলাই বাহুল্য নিয়মিত এক মুঠো করে বাদাম খেলে যে শরীর থাকবে সুস্থ।

কিন্তু অত্যধিক পরিমাণে বাদাম খেলে তা স্বাস্থ্যের বারোটা বাজায়। ফলে একাধিক ছোট-বড় রোগ ঝুঁকি তৈরী হয়। তাই অবশ্যই জেনে নেওয়া প্রয়োজন অত্যধিক বাদাম প্রীতির ক্ষতিকর দিকগুলি সম্পর্কে।

১. বাড়বে দেহের ওজন:

নিয়মিত অত্যধিক পরিমাণে বাদাম খেলে কোনো দিনই ওজন নিম্নমুখী হবে না। কারণ বাদামে উপস্থিত ফ্যাট কিন্তু ওজন বাড়ানোর কাজে সিদ্ধহস্ত।

২. গ্যাস ও অ্যাসিডিটির সমস্যা বাড়বে​:

ফাইটেটস এবং ট্যানিন নামক দুটি উপাদান রয়েছে বাদামে। আর এই দুই উপাদান হজম করা বেশ কঠিন কাজ। ফলে অত্যাধিক বাদাম খেলে গ্যাস এবং অ্যাসিডিটির মতো সমস্যার প্রকোপ বাড়বে।

​৩. পিছু নেবে ‘টক্সিসিটি’​:

বেশ কিছু বাদামে রয়েছে হাইড্রোসায়নিক অ্যাসিড এবং সেলেনিয়ামের মতো উপাদান। আর এইসব উপাদান শরীরে বেশি পরিমাণে পৌঁছে গেলেই টক্সিসিটির খপ্পরে পড়ার আশঙ্কা বাড়ে।

৪. বাড়ায় কোলেস্টেরলের মাত্রা:

অত্যধিক বাদাম খেলে শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়। তাই সুস্থ থাকতে হলে বাদাম খাওয়ার ইচ্ছের উপর লাগাম টানুন।

৫. দিনে কতটা পরিমাণে বাদাম খাওয়া নিরাপদ?

প্রতিদিন একমুঠো বাদাম খেতে পারেন। গ্রামের হিসাবে বললে, প্রায় ৪২ গ্রাম মতো। ব্যস, এর বেশি নয়। তাহলেই সুস্থ থাকতে পারবেন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.