Hair Fall Reason: চুল পড়া অনেক রোগের লক্ষণ, এক ক্লিকেই জেনে নিন সবকিছু

Hair Fall Reason: আপনার কি দ্রুত চুল ঝরে যাচ্ছে? উপেক্ষা করবেন না, এগুলো হতে পারে রোগের লক্ষণ

হাইলাইটস:

  • চুল পড়া ক্যান্সারের লক্ষণ
  • কিভাবে বুঝবেন যে চুল পড়া স্বাভাবিক নয়

Hair Fall Reason: আজকাল মানুষের খাদ্যাভ্যাস এতটাই বদলে গেছে যে চুল পড়া স্বাভাবিক হয়ে গেছে। প্রত্যেকেই প্রতিদিন কিছু চুল হারায় এবং তারপরে নতুন চুল গজায়। কিন্তু উদ্বেগ বাড়ে যখন চুল পড়া অতিরিক্ত হয়ে যায়। অতএব, চুল পড়া স্বাভাবিক কি না তা বোঝা সবচেয়ে গুরুত্বপূর্ণ। আজকে এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাকে বলবো কখন চুল পড়া সম্পর্কে আপনার সতর্ক হওয়া উচিত…

চুল পড়া একটি প্রাকৃতিক প্রক্রিয়া। চুল পড়ে যায় এবং নিজে থেকেই বেড়ে যায়। একজন ব্যক্তির জন্য প্রতিদিন প্রায় ৫০-১০০ চুল পড়া স্বাভাবিক। প্রতিটি চুলের ফলিকল একটি চক্রের মধ্য দিয়ে যায়। এগুলির মধ্যে প্রথম পর্যায় হল অ্যানাজেন যেখানে চুল গজায় এবং এর পরে টেলোজেন পর্যায় আসে যাকে বিশ্রাম পর্যায়ও বলা হয়। এতে চুল পড়া শুরু হয়। চুল পড়া এবং বৃদ্ধির এই চক্রটি চলতে থাকে যতক্ষণ না চুলের ফলিকল সক্রিয় থাকে এবং নতুন চুল গজাতে থাকে। বেশিরভাগ সুস্থ মানুষের মাথায় ৮০,০০০ থেকে ১২০,০০০ চুল থাকে। যাদের চুল ছোট তাদের চুল পড়ার সমস্যা কম হয়।

চুল পড়া অনেক রোগের লক্ষণ

যদি চুল পড়ার সংখ্যা ৫০-১০০-এর বেশি হয় তবে চিন্তিত না হয়ে আপনার ডাক্তারের সাথে কথা বলা উচিত। কারণ অনেক সময় দীর্ঘস্থায়ী কোষ্ঠকাঠিন্য, পেট খারাপ বা অন্য কোনো মারাত্মক রোগের কারণে চুল দ্রুত পড়ে যায়। আসলে, চুল পড়া অনেক রোগের প্রাথমিক পর্যায়েও প্রতিফলিত হয়। এটি একটি সংকেত যার মাধ্যমে আমাদের শরীর আমাদের সতর্ক করে যে শরীরে অবাঞ্ছিত কোষ বা জীবাণু বাড়ছে।

কিভাবে বুঝবেন যে চুল পড়া স্বাভাবিক নয়

  • গোসল করার সময় যদি অনেক চুল পড়ে তাহলে সেটা স্বাভাবিক নয়।
  • ঘুমানোর সময় বালিশে প্রচুর চুল পড়া অস্বাভাবিক বলে মনে করা হয়।
  • চুল পাতলা হয়ে যাওয়া এবং মাথার উপরের অংশে ক্রমাগত চুল কমতে থাকলে তা স্বাভাবিক চুল পড়া নয়।
  • চুলকে দুই ভাগে ভাগ করার সময় যদি চুলের রেখায় বড় ফাঁক দেখা যায়, তাহলে তা অস্বাভাবিক।
  • নোংরা মাথার ত্বক বা মাথায় খুশকির কারণে দ্রুত চুল পড়ে।
  • চুল পড়ার সাথে সাথে যদি মাথার ত্বকে এবং লোমকূপে ব্যথা হয়, তবে এটি একটি গুরুতর সমস্যার লক্ষণ হতে পারে।
  • চুলের গঠন পরিবর্তনের কারণে চুল পড়া অস্বাভাবিক হতে পারে যেমন চুল খুব শুষ্ক হয়ে যায় এবং সহজেই ভেঙে যায়।

থাইরয়েড বেড়ে গেলে চুল পড়া শুরু হয়

দীর্ঘ সময় ধরে থাইরয়েডের সমস্যা থাকলেও আপনার চুল দ্রুত পড়া শুরু হয়। থাইরয়েড একটি ব্যাধি, সময়মতো সঠিক চিকিৎসা নিলে তা আপনার স্বাস্থ্যের কোনো ক্ষতি করে না। আপনি কোন সমস্যা ছাড়াই স্বাভাবিক জীবনযাপন করতে পারবেন। কিন্তু আপনি যদি এই সমস্যার চিকিৎসা না করেন, তাহলে আপনার চুল দ্রুত ঝরে পড়তে থাকে এবং আরও অনেক সমস্যাও শরীরে তৈরি হতে থাকে।

চুল পড়া ক্যান্সারের লক্ষণ

কিছু ক্যান্সার, যেমন হজকিন লিম্ফোমা, চুল পড়ার কারণ হতে পারে। এছাড়াও ক্যান্সার চিকিৎসার কারণে কেমোথেরাপির সময় দ্রুত চুল পড়ে। এই পরিস্থিতি আসে যখন রোগী জানে যে তার ক্যান্সার হয়েছে। কিন্তু চুল পড়া প্রায়শই ইঙ্গিত দেয় যে শরীরে অবাঞ্ছিত কোষগুলি বিকাশ করছে, যা সময়ের সাথে সাথে ক্যান্সারে পরিণত হতে পারে।

We’re now on WhatsApp- Click to join

রক্তচাপের কারণে চুল পড়ে

যখন কোনো ব্যক্তির রক্তচাপ সংক্রান্ত কোনো সমস্যা হয়, তখন সেই ব্যক্তির শরীরে রক্ত ​​চলাচল বাধাগ্রস্ত হয়। এ কারণে রক্তের ধমনীতে রক্ত ​​প্রবাহের চাপ বেশি থাকে। এছাড়াও রক্তে সোডিয়ামের পরিমাণ বেশি থাকে, যার কারণে মানুষের চুল দ্রুত পড়া শুরু হয়। উচ্চ রক্তচাপের রোগীদের ক্ষেত্রে এই অবস্থা বেশি দেখা যায়।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.