Guava Benefits: পরিচিত ফল হল হার্টের প্রিয় বন্ধু, প্রতিদিন খেলেই হার্টের পাশাপাশি একাধিক অঙ্গের ফিরবে হাল

Guava Benefits: হৃদপিন্ডের খেয়াল রাখতে চাইলে রোজের ডায়েটে জায়গা করে দিন এই উপকারী ফলকে

 

হাইলাইটস:

  • মানবদেহের প্রতিটি কোণে পুষ্টি এবং অক্সিজেন সমৃদ্ধ রক্ত পৌঁছে দেওয়ার দায়িত্ব পালন করে হার্ট
  • তাই সুস্থ-সবল জীবন কাটাতে হলে হৃদপিন্ডের স্বাস্থ্যের দিকে খেয়াল রাখাটা জরুরি
  • আর এই কাজে সাফল্য পেতে চাইলে প্রতিদিনের ডায়েটে পেয়ারার মতো একটি উপকারী ফলকে জায়গা করে দিন

Guava Benefits: হার্ট হল আমাদের শরীরের রক্ত পাম্প করার যন্ত্র। মানবদেহের প্রতিটি কোণে পুষ্টি এবং অক্সিজেন সমৃদ্ধ রক্ত পৌঁছে দেওয়ার কাজ করে এই অঙ্গটি। তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে হৃদপিন্ডের স্বাস্থ্যের দিকে খেয়াল রাখতেই হবে। আর সেই কাজে সাফল্য পেতে চাইলে রোজের ডায়েটে জায়গা করে দিন পেয়ারার মতো একটি উপকারী ফলকে। এই কাজটা করতে পারলেই হার্টের স্বাস্থ্যের হাল হকিকত বদলে যাবে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তাই আর সময় নষ্ট না করে হার্টকে সুস্থ-সবল রাখার কাজে পেয়ারার কার্যকারিতা সম্পর্কে জেনে নিন।

We’re now on WhatsApp – Click to join

​১. পটাশিয়ামের খনি

এই ট্রপিক্যাল ফলে রয়েছে পর্যাপ্ত পরিমানে পটাশিয়াম যা ব্লাড প্রেশারকে নিয়ন্ত্রণে রাখার কাজে একাই একশো। আর রক্তচাপ নিয়ন্ত্রণে থাকলে যে সহজেই হার্টের অসুখের ফাঁদ এড়িয়ে চলতে পারবেন, তা তো সহজেই অনুমেয়। শুধু তাই নয়, পটাশিয়ামের গুণে হৃদপিন্ডের রক্তনালীর স্বাস্থ্যের হালও ফিরবে। তাই এই গুরুত্বপূর্ণ অঙ্গের হাল ফেরাতে চাইলে পেয়ারার সঙ্গে দ্রুত বন্ধুত্ব পাতিয়ে নিন।

২. জলের ঘাটতি মিটবে

সুস্থ-সবল জীবন কাটানোর ইচ্ছে থাকলে আসন্ন গ্রীষ্মকালে পরিমিত জলপান করা মাস্ট। আর তার পাশাপাশি প্রতিদিন কামড় দিন পেয়ারার মতো একটি জল সমৃদ্ধ ফলে। তাতেই আপনার দেহে জলের ঘাটতি মিটবে। ফলস্বরূপ হৃদরোগের ফাঁদে পড়ার আশঙ্কাও কমবে।

৩. অ্যান্টিঅক্সিডেন্টের ভান্ডার

বিপাক ক্রিয়ার ফলে শরীরে একাধিক ক্ষতিকর উপাদান তৈরি হয়। আর এইসব উপাদানের কারসাজিতেই হার্ট সহ দেহের একাধিক অঙ্গের ক্ষতি হতে পারে। তাই নীরোগ জীবন কাটাতে চাইলে প্রথমেই এইসব ক্ষতিকর উপাদানকে শরীর থেকে বের করে দিতে হবে। আর সেই কাজে আপনাকে সাহায্য করতে পারে পেয়ারায় উপস্থিত কিছু অ্যান্টিঅক্সিডেন্ট। তাই হার্টকে সুস্থ রাখতে চাইলে এই ফলের সঙ্গে বন্ধুত্ব পাতিয়ে নিন।

৪. মহৌষধি ভিটামিন সি

এই ফলে রয়েছে ভিটামিন সি, যা হৃদপিন্ডের হাল ফেরাতে সাহায্য করে। পাশাপাশি ব্লাড প্রেশারকে বশে রাখার কাজেও বিশেষ ভূমিকা পালন করে এই ভিটামিন। এমনকী এই ভিটামিনের গুণে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে। তাই হার্টের হাল ফেরানোর পাশাপাশি দেহের একাধিক অঙ্গের হাল ফেরাতে হলে প্রতিদিন একটা করে পেয়ারা খাওয়া শুরু করুন।

৫. এইচডিএল কোলেস্টেরলও বাড়বে

রক্তে উপকারী কোলেস্টেরল বা এইচডিএল-এর পরিমান বাড়লে অনায়াসে হার্টের অসুখকে পাশ কাটিয়ে জীবনের পথে এগিয়ে চলা সম্ভব। আর এইচডিএল-এর মাত্রা বাড়ানোর কাজে আপনাকে সাহায্য করতে পারে পেয়ারার মতো একটি উপকারী ফল। তাই আর দেরি না করে ঝটপট এই উপকারী ফলকে আপনার ডায়েটে জায়গা করে দিন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.