Curd Benefits: গরমে রোজ খান দই, তাতেই রোগব্যাধি থাকবে শত মাইল দূরে

Curd Benefits: গরমে শরীর ও স্বাস্থ্যের হাল ফেরাতে চাইলে নিয়মিত ডায়েটে দই রাখতে ভুলবেন না যেন!

 

হাইলাইটস:

  • দইয়ে রয়েছে প্রোবায়োটিক এবং অন্যান্য পুষ্টি উপাদানের ভাণ্ডার
  • এই সমস্ত উপাদান শরীরের হাল ফেরানোর কাজে সাহায্য করে
  • তাই এই দহনদিনে দই খাওয়া একেবারে মাস্ট

Curd Benefits: কড়া রোদের তেজে পুড়ছে গোটা দক্ষিণবঙ্গ। আর এমন দহনদিনে ডায়েটের দিকে আলাদা করে নজর দিন। নইলে একাধিক রোগব্যাধির কবলে পড়তে হবে। আর এমন তাপদাহ পরিস্থিতিতে শরীর সুস্থ-সবল রাখতে গেলে দই খান। কারণ এই গরমে দই হল সুপারফুড। তাই আর সময় নষ্ট না করে এই প্রতিবেদন থেকে দাবদাহ পরিস্থিতিতে নিয়মিত দই খাওয়ার কয়েকটি উপকার সম্পর্কে জেনে নিন।

জলের ঘাটতি মিটবে 

এমন তাপদাহের মধ্যে সুস্থ থাকতে হলে পর্যাপ্ত পরিমাণে জল পান করতে হবে। সেই সঙ্গে নিয়মিত দই খেতে পারেন। কারণ এই দুগ্ধজাত খাবারে বেশ কিছুটা পরিমাণে জল রয়েছে। এমনকী এতে অত্যন্ত জরুরি কিছু পুষ্টি উপাদানও রয়েছে। তাই গরমে সুস্থ থাকতে চাইলে দইয়ের সঙ্গে বন্ধুত্ব পাতিয়ে নিন।

We’re now on WhatsApp – Click to join

​পেটের সমস্যা দূর হবে ​

এই গরমে হজমশক্তি দুর্বল হয়ে পড়ে। আর এই কারণেই পিছু নেয়ে গ্যাস-অ্যাসিডিটির মতো সমস্যা। তবে গরমে হজমশক্তি বাড়ানোর কাজে সিদ্ধহস্ত হল দই। কারণ এই দুগ্ধজাত খাবারে পর্যাপ্ত পরিমাণে উপকারী ব্যাকটেরিয়া উপস্থিত রয়েছে। আর এইসব ব্যাকটেরিয়া হজম ক্ষমতা বাড়াতে সিদ্ধহস্ত।

​হাড় হবে মজবুত ​

অস্টিওপোরোসিসের মতো হাড়ের সমস্যার ফাঁদ এড়াতে চাইলে হাড়ের জোর বাড়াতেই হবে। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে ক্যালশিয়াম সমৃদ্ধ দই।

দুশ্চিন্তা যাবে উড়ে 

হেসে-খেলে জীবন কাটাতে চাইলে স্ট্রেস কমাতেই হবে। আর এই কাজে ব্রহ্মাস্ত্র হতে পারে দই। আর এই কারণেই দুশ্চিন্তা এবং উৎকণ্ঠায় ভুক্তভোগীদের নিয়মিত দই খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

Read more:- বাড়িতে মাটির ভাঁড়ে পাতা দই, না কি হঠাৎ জনপ্রিয় হয়ে ওঠা ইয়োগার্ট, কোনটি খেলে বেশি উপকার পাবেন? জেনে নিন

কোন দই খাবেন?

মিষ্টি দইতে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালোরি, যা ওজন বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। তাই ওজনকে বশে রাখতে চাইলে মিষ্টি দই খাওয়ার লোভ সামলে নিতে হবে। এমনকী মিষ্টির দোকানের ফ্যাট যুক্ত টক দই খেলেও চলবে না। তার বদলে খেতে হবে বাড়িতে তৈরি ফ্যাটলেস দুধের টক দই। এই নিয়মটা মানতে পারলেই ওজন থাকবে বশে।

স্বাস্থ্য বিষয়ক আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

1 Comment

Leave a Reply

Your email address will not be published.