Ghee Health Benefits: সকালে খালি পেটে গরম জলে এক চামচ গণেশ ঘি মিশিয়ে খান, তাতেই রোগ-ব্যাধি নিমেষে দূরে পালাবে!

Ghee Health Benefits: খালি পেটে এক চামচ গণেশ ঘি-এর উপকারিতা জানলে চমকে উঠবেন

 

হাইলাইটস:

  • অনেকেই ওজন বাড়ার ভয়ে ডায়েট থেকে ঘি-কে সরিয়ে রাখেন
  • কিন্তু, এটা কত বড় ভুল তা বোঝা যায় ঘিয়ের উপকারীতা জানলে
  • সঠিক ভাবে ঘি খেলে শরীরে ম্যাজিকের মতো কাজ করে

Ghee Health Benefits: গরম হোক বা শীতকাল, যে কোনও মরশুমেই ভাতে ঘি মেখে খেতে কে না ভালোবাসেন! কিন্তু, ঘি খেলেই ওজন বাড়ে, এই আশঙ্কায় অনেকেই দূরে সরিয়ে রাখেন ঘি-কে। বিশেষজ্ঞদের মতে, ঘি হল উপকারি জিনিস।

ঘি হল সুপারফুড। সকালে খালি পেটে গরম জলে এক চামচ ঘি মেশালে তৈরী হয়ে যাবে ম্যাজিক টনিক। আবার অনেকে রাতে শুতে যাওয়ার আগেও এই পদ্ধতিতে ঘি খান। এর উপকারিতা জেনে নিন।

We’re now on WhatsApp – Click to join

অনেকেই ভাবেন ঘি খেলে নাকি ওজন বাড়ে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, পরিমিত পরিমাণে ঘি খেলে মোটেও ওজন বাড়ে না বরং ওজন নিয়ন্ত্রণে থাকে। ঘি-য়ে থাকা স্বাস্থ্যকর ফ্যাটের কারণে পেট ভর্তি থাকে, ফলে সব সময় টুকটাক খাওয়ার প্রবণতা কমে। ফলে ওজনও নিয়ন্ত্রণে থাকে।

ঘি হজম শক্তি বাড়ায়। প্রতিদিন খালি পেটে এক চামচ ঘি পাচনতন্ত্রের জন্য অত্যন্ত উপকারী। এছাড়া কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভুক্তভুগিদের জন্যও ঘি অতি উৎকৃষ্ট। পাশাপাশি পেট ফোলা, গ্যাস, পেটের ব্যথা কমাতেও ঘি সিদ্ধহস্ত।

এক চামচ ঘি গরম জলে দিয়ে খেলে দারুণ এনার্জি পাওয়া যাবে। ঘিয়ে অ্যান্টি-অক্সিডেন্ট শরীরের যে কোনও টক্সিকিটি দূর করতে সক্ষম। পাশাপাশি ঘি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। তাই শীতে সর্দি কাশিও থাকবে দূরে।

ঘিয়ে রয়েছে প্রচুর পরিমাণে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড এবং অ্যান্টি অক্সিডেন্টস। শরীরে ক্যালসিয়ামেরও অভাব পূর্ণ করে ঘি। ফলে জয়েন্টের ব্যথা কমানোতেও কাজে সিদ্ধহস্ত।

ঘিয়ের অ্যান্টি অ্যাক্সিডেন্ট ও ফ্যাটি অ্যাসিড সুস্থ ত্বকের জন্য দারুণ উপযোগী। শীতে ত্বককে রুক্ষ-শুষ্ক হয়ে যাওয়া থেকে রক্ষা করে ঘি। তাই নরম, তুলতুলে, ঝলমলে ত্বক পেতে ঘিয়ের জুড়ি মেলা ভার।

এছাড়া ঘিয়ে থাকা ভিটামিন এ ও ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন-ডি, ভিটামিন-ই সহ আরও পুষ্টি উপাদান চোখ ও ব্রেনের জন্যেও দারুন উপকারী।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.