Foods to increase Male Fertility: বাবা হওয়ার পরিকল্পনা থাকলে ফার্টিলিটি বাড়ানোর জন্য নিয়মিত খাদ্যতালিকায় রাখুন এই ৪টি পুষ্টিকর খাদ্য

Foods to increase Male Fertility: পুরুষের ফার্টিলিটি বাড়ানোর জন্য এই ৪টি পুষ্টিকর খাদ্য ধন্বন্তরি হিসাবে কাজ করে

হাইলাইটস:

• বাবা হওয়া আকাঙ্খা সব পুরুষেরই থাকে

• তবে অনেক পুরুষই বন্ধ্যাত্বের সমস্যা জন্য বাবা হতে পারেন না

• ডায়েট এবং জীবনধারার ভুলত্রুটি জন্য পুরুষদের বন্ধ্যাত্বের সমস্যায় পড়তে হয়

Foods to increase Male Fertility: অতীতের বন্ধ্যাত্বের জন্য শুধুমাত্র মহিলাদের দায়ী করা হত। তবে উন্নত সমাজ ব্যবস্থা এখন একটু হলেও মেনে নিয়েছে যে, বন্ধ্যাত্বের সমস্যা নারী-পুরুষ উভয়েরই হতে পারে। তাই এখনকার দিনে চিকিৎসকরাও পুরুষদেরও নিজেদের ফার্টিলিটির দিকে নজর দেওয়ার পরামর্শ দিচ্ছেন। বর্তমানে পুরুষদের মধ্যে বন্ধ্যাত্বের সমস্যা বহুগুণ বৃদ্ধি পেয়েছে। তবে এই সমস্যার জন্য দায়ী ডায়েট এবং জীবনযাত্রার ভুলত্রুটি। হ্যাঁ ঠিকই শুনেছেন, ডায়েট এবং জীবনযাত্রার ভুলত্রুটি পুরুষদেরকে বন্ধ্যাত্বের দিকে ঠেলে দিচ্ছে। যার ফলে পুরুষের শরীরে স্পার্মের মান খারাপ হয়ে যাওয়া, স্পার্ম কাউন্ট কমে যাওয়া কিংবা স্পার্মের গতিবিধি কমে যাওয়ার মতো সমস্যা দেখা দেয়। তবে আজ আমরা পুরুষের ফার্টিলিটি বাড়ানোর জন্য কিছু পুষ্টিকর এবং ধন্বন্তরি খাদ্যের কথা এখানে আলোচনা করেছি। দেখে নিন সেই পুষ্টিকর খাদ্যগুলি কী কী –

১. সবুজ শাকসবজি এবং ফলই ধন্বন্তরি হিসাবে কাজ করে:

সবুজ শাকসবজি এবং ফল আট থেকে আশি সকলেরই খাদ্যতালিকায় রাখা উচিত। এই ধরণের খাবারকে খাদ্যতালিকা দিয়ে বাদ রাখলে পুরুষের শরীরে স্পার্মের মান তলানিতে গিয়ে ঠেকতে পারে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে যে, এই ধরণের খাদ্যে প্রচুর পরিমাণে কো-এনজাইম কিউ১০, ভিটামিন C এবং লাইকোপেন থাকে। এই সমস্ত উপাদান পুরুষের ফার্টিলিটি বাড়াতে কার্যকরী ভূমিকা নেয়। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় সবুজ শাকসবজি এবং ফল রাখুন।

২. পর্যাপ্ত পরিমানে জলপান করা অত্যন্ত জরুরি:

পর্যাপ্ত পরিমানে জলপান করলে শরীরে উপস্থিত টক্সিন দেহের বাইরে যায়, ফলে এই টক্সিন শরীরের বাইরে বেরিয়ে গেলে কঠিন বা জটিল কোনও অসুখ আপনাকে ছুঁতেও পারবে না। তবে সরাসরি পুরুষের ফার্টিলিটির সঙ্গে জলের যোগ না থাকলেও পর্যাপ্ত পরিমানে জলপান করা সকলেরই ভীষণ জরুরি। জল আমাদের শরীরের ঘাতক অসুখগুলিকে দূরে ঢেলে দিতে সাহায্য করে।

৩. মাছ হল একটি পুষ্টিকর খাদ্য:

মাছে উপস্থিত ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড পুরুষের শরীরে স্পার্মের মানোন্নয়নে সাহায্য করে। যার ফলে নিয়মিত মাছ খেলে স্পার্মের গতিবিধি বা স্পার্ম মোটিলিটি ঠিক মতো হয়। আপনি পাঁঠার মাংস বা রেডমিট জাতীয় অন্যান্য মাংসের বদলে প্রতিদিনের খাদ্যতালিকায় মাছ রাখুন। এইভাবেই বন্ধ্যাত্বের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

৪. আখরোটও দারুণ কাজ করে:

পুরুষের শরীরে স্পার্মের মান বাড়ানোর কাজে অত্যন্ত কার্যকরী ভূমিকা নেয় আখরোট বাদাম। শুধু তাই নয়, এই বাদামটি প্রতিদিন খেলে স্পার্মের ভাইটালিটিও বৃদ্ধি পায়। ফলে বন্ধ্যাত্বের সমস্যা এড়াতে আপনার প্রতিদিনের খাদ্যতালিকা আখরোট রাখতে ভুলবেন না। এটি পুরুষের ফার্টিলিটি বাড়াতে মোক্ষক ভূমিকা গ্রহণ করে।

এবার জেনে নিন কোন কোন খাদ্য খেলে বিপদে পড়তে পারেন –

বন্ধ্যাত্বের সমস্যা থেকে মুক্তি পেতে এই খাদ্যগুলিকে আপনার প্রতিদিনের খাদ্যতালিকা থেকে একেবারেই বাদ দিয়ে দিন। যেমন –

• মদ্যপান বা ধূমপান

• ফাস্টফুড বা জাঙ্ক ফুড

• প্রসেসড মিট

• পাঁঠার মাংস বা অন্যান্য রেডমিট

• অত্যধিক ফ্যাটযুক্ত দুগ্ধজাত কোনও খাদ্য

সুতরাং বলা যায়, এই খাদ্যগুলি ভুলেও খাবেন না। যদি ডায়েট এবং জীবনধারায় বদল না আনতে পারেন তবে বন্ধ্যাত্বের সমস্যা থেকে মুক্তি পাওয়া অসম্ভব।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.