Foods that cause piles: অর্শের সমস্যা থেকে বাঁচতে এই খাবারগুলি থেকে দূরে থাকুন

Foods that cause piles: নিজের অজান্তেই আপনি নিজের শরীরের ক্ষতি করেন

হাইলাইটস:

• অর্শের সমস্যা খুবই জটিলতম একটি সমস্যা

• অর্শের যন্ত্রনায় কাতর হওয়ার কষ্ট যার হয় সেই জানে

• এই খাবারগুলি অর্শের সমস্যাকে অনেকগুন বাড়িয়ে দিতে পারে, তাই এই খাবারগুলি থেকে দূরত্ব বজায় রাখুন

Foods that cause piles: পাইলস বা অর্শের সমস্যা ভুক্তভোগীদের জীবনে একাধিক জটিলতা ডেকে আনে। বেশ কিছু পরিচিত খাবার পাইলসের সমস্যা ডেকে আনে। তাই তড়িঘড়ি এই সমস্ত খাবারগুলিক চিনে নিয়ে তাদের থেকে দূরত্ব বজায় রাখা প্রয়োজন। তবেই জটিলতা মুক্ত জীবনধারা বজায় থাকবে আপনার।

প্রসঙ্গত, মলদ্বারের অন্দেরর সমস্যা অর্শ নামে পরিচিত। নিয়মিত মল শক্ত হওয়ার ফলে মলদ্বারের অন্দরের অংশ প্রথমে ফুলে ওঠে। তারপর তা কেটে গিয়ে রক্ত বেরোনো শুরু হয়। এই সমস্যার নামই হল পাইলস যার আরেক নাম হেমোরয়েডস। এক্ষেত্রে রোগীর মলদ্বারে ব্যথা হয় এবং তার সাথে রক্তপাত হয়।

চিকিৎসকদের মতে, গত কয়েক দশকে জীবনযাত্রা এবং খাদ্যাভ্যাসের বদল আসার কারণে পাইলসে আক্রান্তের বেশ কয়েকগুণ বৃদ্ধি পেয়েছে। তাই অর্শের মত মারাত্মক জটিল সমস্যা থেকে বাঁচতে চাইলে অবশ্যই কয়েকটি খাবারের থেকে দূরত্ব বজায় রাখতে হবে। জেনে নেওয়া যাক কোন খাবারগুলি থেকে দূরে থাকতে হবে অর্শের সমস্যা থেকে বেছে চলতে হলে।

• ল্যাকটোজ ইনটলারেন্স সৃষ্টি করছে জটিলতার: 

দুধ বা দুগ্ধজাত খাবার সহ্য হয় না অনেকের। এইরকম সমস্যার নাম ল্যাকটোজ ইনটলারেন্স। দুধে উপস্থিত ল্যাকটোজ নামক সুগারকে হজম করতে পারেন না এই সমস্যায় আক্রান্ত ব্যক্তিরা। ফলে শরীরে একাধিক সমস্যা দেখা দেয়। যার ফলে অনেকের কোষ্ঠকাঠিন্য ও পেট ব্যথায় হয়। অন্ত্রে ঘা হওয়ার আশঙ্কাও থাকে ল্যাকটোজ ইনটলারেন্স থেকে এবং তার থেকেই পাইলসের সমস্যা দেখা দেয়।

•’​ডিপ ফ্রায়েড’ ফুডের নামে খাচ্ছেন বিষ:

আপনার পছন্দের ফিস কাটলেট থেকে চপ, ফ্রেঞ্চ ফ্রাই, চিপস যা ডুব তেলে ভাজা হয় তা সকলই হল ডিপ ফ্রায়েড ফুড। ফাইবার বলে কিছু থাকে না এই ধরনের খাবারে তো বটেই বরং এতে নুন এবং মশলাও অনেকটা বেশি পরিমাণে উপস্হিত থাকে। স্বাভাবিক ভাবেই কোষ্ঠকাঠিন্যের সমস্যা দেখা দিতে পারে নিয়মিত eএই ধরনের খাবার খেলে। আর কোষ্ঠকাঠিন্যের সমস্যা হলেই তা থেকে ধীরে ধীরে জন্মায় পাইলসের সমস্যা।

•​ নুডলস কিন্তু চুপি চুপি ক্ষতি করছে:

সারাদিন কাজে ব্যস্ত থাকা মানুষ রান্না করার একেবারেই সময় পাননা। কেউ পড়াশোনা নিয়ে ব্যস্ত কিংবা কেউ কাজ নিয়ে। এই পরিস্থিতিতে রান্না করার সময় থাকেনা একেবারেই। আর এমন ব্যস্ততার ২ মিনিটস নুডলস সকলেই বানিয়ে খেতে পছন্দ করেন। এই ধরনের নুডলস দ্রুত রান্না করা যায় আর পেটও অনেকক্ষণ ভরিয়ে রাখে। তবে জানার বিষয়, এই ধরণের খাবারে ফাইবারের পরিমান একেবারেই না থাকায় অর্শের সমস্যা আঁকড়ে ধরার আশঙ্কা থাকে।

• আয়রন সাপ্লিমেন্ট তৈরী হয় সমস্যা:

রক্তাল্পতার মতো সমস্যায় আক্রাক্ত ব্যক্তিদের আয়রন সাপ্লিমেন্ট খেতে হয়। এই ওষুধ খাওয়ার ফলে তাঁদের দেহ পর্যাপ্ত পরিমাণে হিমোগ্লোবিন তৈরি করতে সক্ষম হয়। তবে জানলে অবাক হবেন, অনেকে কোষ্ঠকাঠিন্য বা পাইলসে ভুগতে শুরু করেন নিয়মিত আয়রন সাপ্লিমেন্ট খাওয়ার কারণে। তাই আয়রন সাপ্লিমেন্ট খাওয়ার পর মল শক্ত হতে শুরু করলে যত শিগ্রহী সম্ভব চিকিৎসকের সাথে আলোচনা করুন।

• ময়দা ডেকে আনে বিপদ: 

লুচি, পরোটা খেতে প্রায় সব বাঙালীই ভালোবাসেন। কিন্তু ময়দায় শস্যের মূল ভাগ বা ব্র্যান অংশ একবারেই থাকে না। তাই ময়দায় ফাইবার থাকেনা বললেই চলে। এই জন্যই ময়দায় তৈরি খাবার খেলে কোষ্ঠকাঠিন্য ও পাইলস চেপে ধরে।

এছাড়াও অ্যালকোহল কিন্তু শরীরের ওপর বিভিন্নভাবে ক্ষতিকর প্রভাব ফেলে। এর মধ্যে অন্যতম কোষ্ঠকাঠিন্য ও পাইলসের সমস্যা। আসলে মদ্যপান করলে শরীরে ডিহাইড্রেশন হয়। আর শরীরে জলের ঘাটতি দেখা দিলে মল শক্ত হয়ে যায়। এর কারণে অর্শের সমস্যা দেখা দিতে পারে। তাই সুস্থ থাকতে হলে নিয়মিত মদ্যপানের অভ্যাস থেকে বিরত থাকা বিশেষ জরুরি।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.