Feeling Tired in Morning: সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে যদি আপনি ক্লান্ত বোধ করেন তাহলে আজ থেকেই এই ৫টি কাজ করা শুরু করুন

Feeling Tired in Morning: আপনার রুটিনে এই ৫টি কাজ অন্তর্ভুক্ত করুন, আপনি সারা দিন সতেজ থাকবেন

হাইলাইটস:

  • সকালে ঘুম থেকে ওঠার পর প্রায়ই ক্লান্ত বোধ করেন। বিছানা একটি সেরা বন্ধু মনে হতে শুরু করে।
  • এমন পরিস্থিতিতে এ থেকে পালিয়ে না গিয়ে পরিস্থিতির উন্নতি করাই ভালো বলে মনে হয়।
  • এই সমস্ত ঘটনা যদি প্রতিদিন আপনার সাথে ঘটে এবং আপনি প্রতিদিন সকালে অস্বস্তি এবং ক্লান্ত বোধ করেন তবে কিছু জিনিস মাথায় রাখা যেতে পারে।

Feeling Tired in Morning: আজকের দৈনন্দিন জীবন এমন হয়ে গেছে যে ক্লান্তি বলে কোনো শব্দ নেই। সকালে ঘুম থেকে ওঠার পর প্রায়ই একজন ক্লান্ত বোধ করেন। বিছানা একটি সেরা বন্ধু মনে হতে শুরু করে। কিন্তু, কলেজ বা অফিসে যাওয়ার জন্য উঠতে হয় বা বাড়ির কাজের জন্য উঠতে হয়।

এমন পরিস্থিতিতে এ থেকে পালিয়ে না গিয়ে পরিস্থিতির উন্নতি করাই ভালো বলে মনে হয়। এই সমস্ত ঘটনা যদি আপনার সাথে প্রতিদিন ঘটে এবং আপনি যদি প্রতিদিন সকালে অস্বস্তি এবং ক্লান্ত বোধ করেন তবে কিছু জিনিস মাথায় রাখা যেতে পারে। এই বিষয়গুলো মাথায় রাখলে নিত্যদিনের এসব সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে।

আমরা আপনাকে আরও কিছু বলার আগে, আমরা আপনাকে বলে রাখি যে যদি এমন পরিস্থিতি আপনার সাথে দীর্ঘকাল ধরে হয়ে থাকে, তবে প্রতিদিনের ক্লান্তিও কিছু স্বাস্থ্য সম্পর্কিত সমস্যার লক্ষণ হতে পারে। এমন পরিস্থিতিতে প্রথমেই খুঁজে বের করা জরুরি যে আপনি কোনো রোগের শিকার কিনা। এর জন্য আপনি পরীক্ষা করাতে পারেন বা ডাক্তারের সাথে দেখা করতে পারেন। এ ছাড়া পরিপূর্ণ ঘুম পাওয়া খুবই জরুরি। আসুন আমরা আপনাকে কিছু টিপস বলি যার সাহায্যে আপনি আপনার সকালের ক্লান্তি থেকে মুক্তি পেতে পারেন।

১. ব্যায়াম গুরুত্বপূর্ণ:

অনেক সময় ব্যায়ামের অভাবও অতিরিক্ত ক্লান্তির কারণ হয়ে দাঁড়ায়। এমন পরিস্থিতিতে হালকা ব্যায়াম এই ক্লান্তি দূর করতে পারে। হালকা হাঁটার মাধ্যমে এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। আপনি প্রতিদিন বসে একই অবস্থানে থাকলে এই সমস্যা হয়। দিনে আধা ঘণ্টা ব্যায়াম করুন।

২. যোগব্যায়াম থেকে আপনি প্রচুর উপকার পাবেন:

পিঠ, কোমর বা ঘাড় শক্ত হওয়ার কারণে কখনও কখনও একজন ক্লান্ত বোধ করেন। আমাদের দেশে, যোগকে জীবনের ভিত্তি হিসাবে বিবেচনা করা হয়েছে এবং এখন সমগ্র বিশ্ব যোগে বিশ্বাস করে। যোগব্যায়াম শুধুমাত্র আপনার শারীরিক গঠনই উন্নত করে না বরং আপনার মনকে শান্ত রাখতেও খুবই সহায়ক বলে প্রমাণিত হয়। ঘুম থেকে ওঠার সাথে সাথে এক বা দুটি যোগব্যায়াম করার চেষ্টা করুন যা শরীর থেকে কঠোরতা দূর করবে।

৩. জল পান করুন:

সকালে ঘুম থেকে ওঠার সাথে সাথে এক গ্লাস জল পান করুন। বেশিরভাগ মানুষই সকালে ঘুম থেকে ওঠার পর সরাসরি চা পান করেন, তবে আপনি এক গ্লাস জল খাওয়ার পর এই ধাপটি করতে পারেন। কুসুম গরম জল পান করতে পারেন। এটি শরীরে জলের ঘাটতি দূর করে এবং শরীরে উপস্থিত টক্সিন দূর করতেও সাহায্য করে। এটি হজমশক্তিকেও সুস্থ রাখে। এটি আপনার সকালের ক্লান্তি এবং অলসতা দূর করতে সাহায্য করে।

৪. সূর্যালোক প্রয়োজন:

শুধু চোখ খুলতে নয়, মন খোলার জন্যও সূর্যের আলো নেওয়া খুবই জরুরি। সকালে ঘুম থেকে ওঠার পরপরই যেকোনো কাজে ব্যস্ত না হয়ে কিছুক্ষণ শান্তিতে বসে সকালের সূর্যের আলো উপভোগ করুন এবং সম্ভব হলে হাঁটতে যান। সূর্যের আলোতে উপস্থিত ভিটামিন ডি আপনার শরীরে শক্তি জোগায় এবং আপনাকে সমস্ত রোগ থেকে দূরে রাখে।

৫. সকালের নাস্তা গুরুত্বপূর্ণ:

আপনার সকালের নাস্তা এমন হওয়া উচিত যাতে এটি আপনাকে সারাদিনের জন্য শক্তি দেয়। একটি স্বাস্থ্যকর প্রাতঃরাশ করে, বাড়ি থেকে বের হওয়ার সময় আপনি ক্লান্ত বোধ করবেন না, মেট্রো বা ক্যাবে বসে আপনার ঘুম আসবে না।

এইরকম স্বাস্থ্য সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে থাকুন।

 

 

Leave a Reply

Your email address will not be published.