Eating Hilsa Oil: ইলিশের তেলের সুবাস ও স্বাদেই কী আপনি মুগ্ধ? আদৌ কি তা স্বাস্থ্যের পক্ষে উপকারী? জেনে নিন আজকের প্রতিবেদনে

Eating Hilsa Oil: ইলিশের পাশাপাশি তার তেল খেয়ে করছেন রসনাতৃপ্তি? জেনে নিন আদৌ কি এই তেল শরীরের জন্য উপকারী না ক্ষতিকর!

হাইলাইটস:

  • বর্ষার মরশুমে অনেক বাঙালিই চিকেন-মটনের বদলে ছুটির দিনে বাজার থেকে নিয়ে আসছেন ইলিশ
  • মাছের পাশাপাশি ইলিশের তেলের সুবাস ও স্বাদেও মুগ্ধ অনেকে
  • বিশেষজ্ঞরা জানাচ্ছেন ইলিশ একটি অত্যন্ত উপকারী মাছ

Eating Hilsa Oil: ভরা বর্ষার মরশুমে ছুটির দিনে চিকেন-মটনের পরিবর্তে রান্নাঘর আলোকিত করছে ইলিশ। অনেকেই আবার ইলিশ মাছের পাশাপাশি এর তেলের সুবাস ও স্বাদেও মুগ্ধ। গরম গরম ভাতে ইলিশের তেল আর কাঁচালঙ্কার যুগলবন্দি যে অনবদ্য। তাই তো ভাতের পাতে ইলিশের তেল থাকলে ছোট থেকে বড়, সকলের মুখেই তৃপ্তির হাসি ফোটে।

কিন্তু স্বাস্থ্যসচেতনদের প্রশ্ন হল, ইলিশ মাছের তেল খাওয়া কি স্বাস্থ্যের পক্ষে আদৌ উপকারী? এই প্রশ্নের উত্তর খুঁজতেই আমাদের আজকের প্রতিবেদন।

​১. মাছের রাজা ইলিশ​

বিশেষজ্ঞরা জানাচ্ছেন ইলিশ একটি অত্যন্ত উপকারী মাছ। এই মাছে রয়েছে ফাস্ট ক্লাস প্রোটিন। পাশাপাশি এই মাছে রয়েছে ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের প্রাচুর্য। যা ব্রেন ও হার্টের স্বাস্থ্যরক্ষায় অত্যন্ত কার্যকরী। এছাড়াও এতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন এ, আয়রন সহ একাধিক খনিজ ও ভিটামিন। তাই শরীরে পুষ্টির ঘাটতি মেটাতে ইলিশের জুড়ি মেলা ভার।

২. ইলিশের তেল উপকারী না ক্ষতিকর?

বিশেষজ্ঞদের মতে ইলিশের মতোই এর তেলও অত্যন্ত উপকারী। ইলিশের তেলে উপস্থিত হাই ফ্যাট হার্ট ও ব্রেনের জন্য অত্যন্ত উপকারী। এছাড়াও ডায়াবিটিস নিয়ন্ত্রণ ও ক্যানসার প্রতিরোধেও ইলিশের তেল সিদ্ধহস্ত। তাই ইলিশের তেল নিয়ে কোনো সংশয় থাকার প্রশ্নই আসে না।

৩. মাঝেমধ্যে খাওয়াই যায়

ইলিশের দাম অনেকটা বেশি হওয়ার দরুন মধ্যবিত্ত বাঙালির রোজ ইলিশ খাওয়া সম্ভব নয়। অর্থাৎ মাসে কয়েকবার ইলিশ বা ইলিশের তেল খেলে কোনও সমস্যা হওয়ার আশঙ্কা নেই। বরং এতে শরীরের উপকারই হয় বলে জানাচ্ছেন চিকিৎসকরা।

​৪. কাদের ইলিশ থেকে দূরত্ব রাখতে হবে?​

ইতিমধ্যেই যাঁরা কোলেস্টেরল, ডায়াবিটিস, হাই প্রেশার, কিডনির অসুখ এবং হার্টের অসুখে ভুগছেন, তাঁরা অবশ্যই ইলিশ বা তার তেল খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

৫. বেশি ভাজাভুজি করে খেলেই সমস্যা

ইলিশ মাছ অত্যাধিক ভেজে খেলেই সমস্যা। এর ফলে মাছের পুষ্টিগুণ কমে যাবে। বরং যতটা সম্ভব কম তেল-মশলা ব্যবহার করে এই মাছ রাঁধুন। তাতেই ইলিশের অধিকাংশ পুষ্টিগুণ পাবেন।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.