Daily Skin Care Routine in Monsoon: আর্দ্রতার অভাবে মুখ কালচে দেখাচ্ছে? গ্ল্যামার ধরে রাখতে ব্যবহার করুন এই ৭টি উপাদান

Daily Skin Care Routine in Monsoon: বর্ষায় ত্বকের যত্ন নিতে ব্যবহার করুন এই ৭টি সস্তা উপাদান

হাইলাইটস:

• বর্ষাকালে ত্বকে আর্দ্রতার ঘাটতি দেখা দেয়

• আর্দ্রতার অভাবে ত্বক হয়ে ওঠে রুক্ষ এবং শুষ্ক

• কয়েকটি উপাদান ব্যবহার করে ত্বকের জেল্লা ধরে রাখুন

Daily Skin Care Routine in Monsoon: বাংলায় এখন বর্ষাকাল। আর এই বর্ষার সাথে সাথেই ত্বকে বিভিন্ন ধরনের সংক্রমণের আশঙ্কা তৈরি হয়। তাই এই বর্ষার সময়ে ত্বকের যত্ন নেওয়া প্রয়োজন। সেই জন্য ভেবে চিন্তে প্রোডাক্ট ব্যবহার করা উচিত। এক্ষেত্রে একটি সহজ সরল স্কিনকেয়ার রুটিন মেনে চললেই ত্বককে সুস্থ রাখতে পারবেন। পাশাপাশি আপনার ত্বক কী ধরণের তা ভালো ভাবে বুঝে নিয়ে প্রোডাক্ট ব্যবহার করুন। আসুন জেনে নেওয়া যাক এমনই ৭টি উপকারী উপাদান সম্পর্কে যা এই বর্ষার সময় ত্বকের যত্ন নিতে সহায়তা করে।

টোনার:

অনেক সময় ত্বকের আর্দ্রতার ঘাটতি দেখা দেয়। ফলে ত্বক ড্রাই হয়ে যায় এবং জেল্লা হারাতে শুরু করে। তাই ত্বকের পিএইচ-এর ভারসাম্য ধরে রাখতে স্কিনকেয়ার রুটিনে অবশ্যই রাখতে হবে টোনার। টোনার আপনার ত্বকের আর্দ্রতায় ঘাটতি হতে দেয় না। ফলে ত্বক জেল্লাদার থাকে।

ক্লিনজার:

বর্ষায় অবশ্যই ত্বককে পরিষ্কার রাখতে হবে। নাহলে ত্বকে ব্রণ, ফুসকুড়ি ইত্যাদি দেখা দিতে পারে। তাই স্কিনকেয়ার রুটিনে অবশ্যই ক্লিনজার রাখতে হবে। কিন্ত মাথায় রাখতে হবে, আগে ত্বকের ধরন বুঝে সেই অনুযায়ী ক্লিনজার বেছে নেওয়া প্রয়োজন।

সানস্ক্রিন:

গরমে রোদের ক্ষতিকর প্রভাব থেকে বাঁচতে অনেকেই সানস্ক্রিন ব্যবহার করেছেন। কিন্ত এখন সেই রোদের প্রকোপ থেকে কিছুটা স্বস্তি দিয়ে বঙ্গে ঢুকেছে বর্ষা। মেঘলা দিন বলে সানস্ক্রিনের কোনও প্রয়োজনীয়তা নেই এমনটা একেবারেই ভাববেন না। বরং দিনের বেলায় বাইরে বেরনোর আগে অবশ্যই সানস্ক্রিন লাগিয়ে বেরোন। SPF ৩০ ব্যবহার করুন।

ময়শ্চারাইজার:

বর্ষাকালে ত্বকে যেন আর্দ্রতার ঘাটতি না হয় সেই বিষয়ে বিশেষ নজর দেওয়া জরুরি। কারণ বর্ষাকালে মূলত এই আর্দ্রতার ঘাটতির জন্যই ত্বকে বিভিন্ন ধরনের সমস্যা গুলি দেখা দেয়। তাই ত্বককে ড্রাই হয়ে যাওয়া থেকে রক্ষা করতে অন্তত দিনে দুবার ময়শ্চারাইজার লাগাতেই হবে।

শিট মাস্ক:

বর্তমানে বিউটি ওয়ার্ল্ডে খুবই জনপ্রিয় শিট মাস্ক। এটি ম্যাজিকের মতো কাজ করবে আপনার ত্বকে। সপ্তাহে অন্তত একবার এই শিট মাস্ক ত্বকে ব্যবহার করতে পারেন। এটি আপনার ত্বকের জেল্লা ধরে রাখতে সাহায্য করবে।

সিরাম:

বর্ষায় ত্বককে সুস্থ রাখতে দিনের বেলায় ভিটামিন সি সিরাম ব্যবহার করতে পারেন। অথবা কোনও নাইট ফেস সিরাম আপনার স্কিনকেয়ার রুটিনে যোগ করতে পারেন। এতে আপনার ত্বকে কালচে ভাব হওয়ার সম্ভবনা কমবে।

অ্যান্টি-সেপটিক ক্রিম:

বর্ষায় ত্বকে বিভিন্ন রকম সংক্রমণ হওয়ার আশঙ্কা থাকে । তাই অবশ্যই ডেইলি স্কিনকেয়ার রুটিনে অ্যান্টি-সেপটিক ক্রিম রাখার চেষ্টা করুন । এটি নানান রকম সংক্রমণের হাত থেকে আপনার ত্বককে রক্ষা করতে সাহায্য করবে।

এইরকম বিউটি সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.