Cashew vs Peanut: সস্তার চিনাবাদাম নাকি দামি কাজুবাদাম, কোনটা খেলে বেশি উপকার মিলবে? পুষ্টিবিদের পরামর্শ জেনে নিন

Cashew vs Peanut: চিনাবাদাম নাকি কাজুবাদাম, কোন বাদাম খেলে বেশি উপকার মিলবে জেনে নিন

হাইলাইটস:

  • অনেকেরই চিনাবাদাম খেতে বেশ ভালোলাগে
  • তবে আজকাল অনেকেই চিনাবাদামের থেকে কাজুবাদামের পুষ্টিগুণ বেশি ভেবে কাজু খান
  • আসুন এই বিষয়ে পুষ্টিবিদদের মতামত জেনে নেওয়া যাক

Cashew vs Peanut: অনেকেই চিনাবাদাম খেতে ভালোবাসেন। তবে আজকাল অনেকেই মনে করেন যে চিনাবাদামের থেকে কাজুবাদামের পুষ্টিগুণ অনেকটাই বেশি। তবে সত্যিই কি চিনাবাদামের থেকে কাজুবাদাম খেলে বেশি উপকার মেলে? নাকি চিনাবাদামেই উপকার বেশি? বিশেষজ্ঞ পুষ্টিবিদরা কী বলছেন? সেই মতামত জেনেই এই দুই বাদামের মধ্যে কোনও একটিকে ডায়েটে জায়গা করে দিন।

We’re now on WhatsApp – Click to join

কাজু বাদামের জুড়ি নেই

১০০ গ্রাম কাজুবাদাম থেকে প্রায় ৫৪৫ ক্যালোরি মেলে। তাই দেহে এনার্জির ঘাটতি দূর করতে হলে এই বাদামের শরণাপন্ন হতেই পারেন। শুধু তাই নয়, নিয়মিত কাজুবাদাম খেলে খারাপ কোলেস্টেরলও কমে। এমনকী এই বাদামের গুণে দূরে থাকবে হার্টের সমস্যাও । সেই সাথে ডায়াবিটিস এবং স্ট্রোকের মতো অসুখকে প্রতিরোধ করার কাজেও এই বাদামের জুড়ি মেলা ভার।

চিনাবাদাম​ও ​কম যায় না 

চিনাবাদামে রয়েছে ভিটামিন ই, ফোলেট, ম্যাগনেশিয়াম, ফসফরাস, বোয়োটিন, কপার, নিয়াসিন, থিয়ামিন থেকে শুরু করে একাধিক জরুরি ভিটামিন এবং খনিজ। তাই নিয়মিত চিনাবাদাম খেলে শরীরে পুষ্টির ঘাটতি অনেকটাই মিটবে। শুধু তাই নয়, নিয়মিত এই বাদাম খেলে সুস্থ থাকবে হার্টও। সেই সঙ্গে সুগারকে বশে রাখার কাজেও এর জুড়ি নেই।

কাজুবাদাম না ​চিনাবাদাম, কোন বাদাম বেশি উপকারী?​

১০০ গ্রাম কাজুতে থাকে ২৪ গ্রাম প্রোটিন, সেখানে সমপরিমাণ চিনাবাদামে ২৬ গ্রাম প্রোটিন থাকে। শুধু তাই নয়, চিনাবাদামের তুলনায় কাজুবাদামে ক্ষতিকর স্যাচুরেটেড ফ্যাটের পরিমাণও কিছুটা বেশি থাকে। তাই পুষ্টিগুণের বিচারে সস্তার চিনাবাদামকেই এগিয়ে রাখছেন পুষ্টিবিদরা।

কতটা খাবেন?​

চিনাবাদাম ভেজে খাওয়ার বদলে তা কাঁচা অবস্থায় গোটা রাত ভিজিয়ে রেখে পরেরদিন সকালে ঘুম থেকে উঠে ৪ থেকে ৫টা খেয়ে নিন। আর কাজুবাদাম খেতে চাইলে দিনে ২টোর বেশি খাওয়া যাবে না।

উল্লেখ্য, এই দুই ধরনের বাদামে প্রচুর পরিমাণে ক্যালোরি থাকে। তাই বেশি পরিমাণে খেলেই বাড়বে ওজন। এমনকী দেহের অন্যান্য ক্ষতিও হতে পারে। তাই সুস্থ থাকতে হলে এই নিয়ম মেনে বাদাম খেতে হবে।

গ্যাসট্রাইটিস থাকলে খাবেন না

গ্যাস, অ্যাসিডিটির মত পেটের সমস্যা থাকলে যে কোনও ধরনের বাদাম এড়িয়ে চলাই ভালো। নইলে সমস্যা আরও বাড়তে পারে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.