Air Fryer: এয়ার ফ্রায়ার কি ক্যান্সার হতে পারে?

Air Fryer: এয়ার ফ্রায়ার ব্যবহারের সুবিধা জেনে নিন

হাইলাইটস:

  • এয়ার ফ্রাইং এমন পদার্থ তৈরি করে যা “সম্ভাব্য” কার্সিনোজেন হিসাবে বিবেচিত হয়
  • এয়ার ফ্রায়ার, প্রকৃতপক্ষে, উপকারী কারণ এটি আপনাকে ভাজা খাবারের স্বাদ

Air Fryer: এয়ার ফ্রায়ার উৎসাহীদের অনেকেই এয়ার ফ্রায়ারের ক্যান্সার হওয়ার সম্ভাবনা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। বিপরীতে, এয়ার ফ্রাইয়ার ক্যান্সার সৃষ্টি করতে পারে না তবে এয়ার ফ্রাইং এমন পদার্থ (অ্যাক্রিলামাইড) তৈরি করে যা “সম্ভাব্য” কার্সিনোজেন হিসাবে বিবেচিত হয়। এয়ার ফ্রায়ার, প্রকৃতপক্ষে, উপকারী কারণ এটি আপনাকে ভাজা খাবারের স্বাদ এবং টেক্সচার দেয় তবে ডিপ ফ্রায়ারে ভাজার তুলনায় সামান্য তেল দিয়ে (যা হৃদরোগের ঝুঁকি হ্রাস করে)। দ্বিতীয়ত তেলের পরিমাণ ডিপ ফ্রাই খাবারের তুলনায় অ্যাক্রিলামাইডের সংস্পর্শকে কম করে (রান্না করার সময় কম তেলের কারণে)। এই নিবন্ধে, এয়ার ফ্রায়ারের সুবিধা এবং ঝুঁকির পাশাপাশি একটি সম্ভাব্য কার্সিনোজেনকে কভার করে।

এয়ার ফ্রায়ার ব্যবহারের সুবিধা-

এয়ার ফ্রাইয়ারগুলির “ভাজার” প্রক্রিয়াতে ব্যবহার করার জন্য মাত্র কয়েক টেবিল চামচ তেল প্রয়োজন। ডিপ ভাজার জন্য বেশি তেল ব্যবহার করা হয়, এবং এই সংযোগে, তেল পুনরায় ব্যবহার করার একটি বড় সম্ভাবনা রয়েছে। এটা স্পষ্ট যে স্বাস্থ্যের জন্য এই ঝুঁকিগুলি একটি অপূর্ণতা। উচ্চ তাপমাত্রায় তেল গরম করার ফলে এর গঠন পরিবর্তন হয় যার ফলে অ্যাক্রোলিন নামক কার্সিনোজেনিক রাসায়নিক নির্গত হয়। তেল বারবার ব্যবহার করা হলে আরও অ্যাক্রোলিন উৎপাদনের সম্ভাবনা থাকে যাকে তাপীয়ভাবে অপব্যবহার করা তেল হিসাবে উল্লেখ করা হয়। তাপীয়ভাবে অপব্যবহৃত তেলের ক্ষতিকারক প্রভাব রয়েছে।

এয়ার ফ্রায়ার এবং ক্যান্সার –

পুনঃব্যবহৃত তেলের সম্ভবত কার্সিনোজেনিক প্রভাব থাকতে পারে, সেইসাথে গভীর ভাজার প্রক্রিয়া। দুটি প্রধান জিনিস মনে রাখতে হবে রাসায়নিক, নাম অ্যাক্রিলামাইডস এবং পলিসাইক্লিক অ্যারোমেটিক হাইড্রোকার্বন (PAHs)।

We’re now on WhatsApp- Click to join

অ্যাক্রিলামাইডস

ফ্রাইং, রোস্টিং এবং বেকিংয়ের মতো উচ্চ-তাপমাত্রার রান্নার প্রক্রিয়ার সময়, অ্যাক্রিলামাইড একটি ক্যান্সারের এজেন্ট যা খাবারে বিকাশ করতে পারে। Acrylamides রান্নার তেল থেকে আসে না কিন্তু চিনি এবং অ্যাসপারাজিন নামক অ্যামিনো অ্যাসিডের মিথস্ক্রিয়া থেকে আসে যখন তারা খুব উচ্চ তাপমাত্রার সংস্পর্শে আসে। এয়ার ফ্রাইতে তেল কম ব্যবহার করায় অ্যাক্রিলামাইড লেভেল কমে যায়।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.