Bitter Gourd Juice Healthy Benefits: প্রতিদিন সকালে এই ‘তিতো’ পানীয় খেলেই একাধিক রোগের ছুটি, ফিরে পাবেন ত্বকের হারিয়ে যাওয়া জেল্লাও

Bitter Gourd Juice Healthy Benefits: আয়ুর্বেদ চিকিৎসকদের মতে এই পানীয় হল ‘মহৌষধি’

হাইলাইটস:

  • নিয়মিত উচ্ছে ও করলার মতো সবজিকে পাতে রাখতে পারলে বিভিন্ন রোগ-ব্যাধি থেকে দূরে থাকা সম্ভব
  • তবে এই সব সবজি রান্না করে খাওয়ার বদলে জুস করে খেলে আরও বেশি উপকার মিলবে
  • এই পানীয়ে রয়েছে ভিটামিন সি, জিঙ্ক, পটাশিয়াম, আয়রন, ভিটামিন এ-এর মত জরুরি ভিটামিন ও খনিজ

Bitter Gourd Juice Healthy Benefits: চিকিৎসকেরা চিরকালই উচ্ছে ও করলার মতো সবজির প্রশংসা করে এসেছেন। নিয়মিত এই সবজি পাতে রাখতে পারলেই একাধিক ছোট-বড় রোগের ফাঁদ এড়ানো যাবে। তাই রেগুলারের ডায়েটে এইসব সবজিকে জায়গা করে দেওয়াটাই হবে আসল বুদ্ধিমানের কাজ।

তবে এইসব সবজি রান্না করে খাওয়ার বদলে জুস করে খেলে আরও বেশি উপকার মিলবে। এই পানীয়ে রয়েছে ভিটামিন সি, ফোলেট, জিঙ্ক, পটাশিয়াম, আয়রন, ভিটামিন এ সহ একাধিক জরুরি ভিটামিন ও খনিজ। ফলে এই জুস খেলে নিয়ন্ত্রণে থাকবে একাধিক ক্রনিক অসুখ। আসুন আজ জেনে নেওয়া যাক এই পানীয়ের একাধিক গুনাগুন সম্পর্কে।

১. সুগার থাকবে নিয়ন্ত্রণে

এই জুসে রয়েছে পলিপেপটাইড পি, চ্যারানিটন এবং ভিসিন সহ একাধিক উপকারী উপাদান যা কিনা সুগার নিয়ন্ত্রণে সিদ্ধহস্ত। তাই তো ডায়াবিটিসে আক্রান্ত রোগীদের নিয়মিত ডায়েটে এই জুসকে অবশ্যই জায়গা দিতে হবে।

​২. কমবে শরীরের ওজন

আপনার ওজন কমানোর সফরে যোগ্য সঙ্গত দিতে পারে উচ্ছে ও করলার রস। বিশেষত, পেটের চর্বি কমানোর কাজে এর জুড়ি মেলা ভার। তাই ওবেসিটিতে ভুক্তভোগীরা নিয়মিত এই তিতো পানীয়ে চুমুক দিন।

​৩. ক্যানসারের প্রতিরোধে সাহায্য করে

প্রতিদিন করলার জুস খেলেই কিন্তু ক্যান্সার প্রতিরোধ করার কাজে কিছুটা এগিয়ে থাকা সম্ভব। আসলে এই ড্রিঙ্কসে রয়েছে অত্যন্ত উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্ট যা কিনা ক্যানসার কোষের বৃদ্ধি আটকে দেওয়ার কাজে সিদ্ধহস্ত।

​৪. কোলেস্টেরল থাকে বশে

সুস্থ থাকতে চাইলে হাই লিপিডিমিয়ার রোগীরা যত দ্রুত সম্ভব করলা ও উচ্ছের জুস খাওয়া শুরু করুন। এতেই রক্তের খারাপ কোলেস্টেরলের মাত্রা দ্রুত গতিতে কমবে।

৫. ত্বকের ​হারিয়ে যাওয়া জেল্লা ফিরবে

হারিয়ে যাওয়া ত্বকের জেল্লা ফেরাতে চাইলে রোজ উচ্ছে ও করলার রস খান। কারণ এতে রয়েছে ভিটামিন সি, ভিটামিন এ যা ত্বকের উপর দারুণ কাজ করে। পাশাপাশি এই পানীয়ে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, যা ডার্ক সার্কেল, ব্রণ সহ একাধিক ত্বকের সমস্যা থেকে মুক্তি দেয়।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.