Biryani Side Effects: এই তীব্র গরমের মধ্যে কী প্রায়ই বিরিয়ানি খাচ্ছেন? সাবধান! এমন ভুলেই কিন্তু আপনার পিছু নেবে একাধিক রোগব্যাধি

Biryani Side Effects: গরমের দিনে নিয়মিত বিরিয়ানি খেলে একাধিক বিপদের ফাঁদে পরতে পারেন

 

হাইলাইটস:

  • এই গরমে সকলকে হালকা খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা
  • কিন্তু অনেকেই বিশেষজ্ঞদের পরামর্শকে গ্রাহ্য না করে নিয়মিত খেয়ে চলেছেন বিরিয়ানি
  • আর এমন ভুলের কারণেই তাঁদের পিছু নিচ্ছে একাধিক শারীরিক সমস্যা

Biryani Side Effects: তীব্র তাপপ্রবাহ চলছে সারা বাংলায়। দিনের পর দিন তাপমাত্রা বেড়েই চলেছে। তাই এই গরমে সকলকে হালকা খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

কিন্তু অনেকেই বিশেষজ্ঞদের পরামর্শকে গ্রাহ্য না করে নিয়মিত খেয়ে চলেছেন বিরিয়ানি। আর জনগণের এহেন বিরিয়ানী প্রীতি দেখেই চোখ কপালে উঠেছে চিকিৎসকদের। তাঁরা জানাচ্ছেন, বিরিয়ানির মতো একটি অত্যন্ত ক্ষতিকর খাবার এই তাপদাহের মধ্যে খেলে যে শরীরের বারোটা বাজতে সময় লাগবে না!

তাই আর দেরি না করে, এই গরমে নিয়মিত বিরিয়ানি খাওয়ার একাধিক ক্ষতিকর দিকগুলি সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

We’re now on WhatsApp – Click to join

পিছু নেবে গ্যাস-অ্যাসিডিটির সমস্যা

বিরিয়ানিতে রয়েছে তেল, ঘি, মশলার ভাণ্ডার। আর এই তীব্র গরমের মধ্যে তেল-মশলা সমৃদ্ধ খাবার খেলেই বিগড়ে যেতে পারে অন্ত্রের স্বাস্থ্য। আর সেই সুবাদে সঙ্গী হতে পারে গ্যাস-অ্যাসিডিটির মতো সমস্যা! আর এই কারণেই চিকিৎসকেরা এই সময়ে কথায় কথায় বিরিয়ানি খেতে বারণ করেন।

​বমি-পায়খানা​র ফাঁদ

গরমকালে ব্যাকটেরিয়ার প্রকোপ কয়েকগুণ বেড়ে যায়। আর সেই কারণেই এই সময় রাস্তার ধারের দোকানের বিরিয়ানি খেলে অনেকের শরীরেই কিছু ক্ষতিকর জীবাণু প্রবেশ করে। আর এইসব জীবাণুর কারসাজিতেই বমি, ডায়ারিয়ার ফাঁদে পরার আশঙ্কা কয়েকগুনে বাড়ে বৈকি!

তরতরিয়ে বাড়বে ওজন​

দেহের বাড়তি ওজন কমিয়ে ফেলতে চাইলে আজ থেকেই বিরিয়ানি খাওয়ার লোভ সামলে নিন। কারণ এই খাবারে ফ্যাটের পরিমান অনেকটাই বেশি। আর নিয়মিত এই ফ্যাট সমৃদ্ধ খাবার খেলে অচিরেই বাড়বে ওজন।

বশে থাকবে না কোলেস্টেরল​ 

এই তেল-মশলা সমৃদ্ধ খাবারে রয়েছে অত্যন্ত ক্ষতিকর স্যাচুরেটেড ফ্যাট এবং ট্রান্স ফ্যাটের ভাণ্ডার। আর এই দুই ধরনের ফ্যাট দেহে খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়াতে সিদ্ধহস্ত।

​বাড়বে সুগার​

বিরিয়ানি হল একটি হাই ক্যালোরি ফুড। এই খাবারের গ্লাইসেমিক ইনডেক্সও অনেকটাই বেশি। আর এই জন্যই মূলত বিরিয়ানি খেলে সুগার বাড়ে। তাই স্বাস্থ্যের হাল ফেরাতে চাইলে নিয়মিত এই ফাস্টফুড খাওয়ার ভুলটি আজ থেকে আর করবেন না।

স্বাস্থ্য বিষয়ক আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.