Best Foods For Constipation Relief: কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন অনেকেই, সমস্যা থেকে বাঁচতে নিয়মিত খাদ্য তালিকায় যোগ করুন এই খাবারগুলি

Best Foods For Constipation Relief: কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পেটে খাদ্য তালিকায় রাখুন এই খাবারগুলি

হাইলাইটস:

• বাঙালিদের একটু সাধারণ সমস্যা হল কোষ্ঠকাঠিন্য

• হাতের নাগালে থাকা কয়েকটি খাবার নিয়মিত খেলেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া যাবে

• এই সম্পর্কে বিস্তারিত জানতে প্রতিবেদনটি পড়তে হবে

Best Foods For Constipation Relief: অনেকেই কোষ্ঠকাঠিন্যের সমস্যায় ভোগেন। কোনো ভাবেই তাঁদের ‘পটি’ ক্লিয়ার হতে চায়না। এখনকী ৩-৪ বার পটি গিয়েও পেটের হাল বেহালই থাকে। এমন পরিস্থিতি থেকে মুক্তি পেটে চিকিৎসকরা নিয়মিত খাদ্য তালিকায় বদল আনার পরামর্শ দেন। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কোষ্ঠকাঠিন্যের মতো জটিল সমস্যা থেকে সম্পূর্ণ মুক্তি পেটে চাইলে কিছু পরিচিত খাবারকে খাদ্য তালিকায় জায়গা করে দেওয়া অত্যন্ত জরুরি। এক্ষেত্রে প্রথমে জানতে হবে কোন কোন খাবারগুলি কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি দিতে পারে? সেই উত্তর পেতেই আপনাকে এই প্রতিবেদনটি পড়তে হবে। আসা করি তাতেই আপনি উপকারী পাবেন।

১. আপেলই অমৃত:

প্রতিদিন একটা করে আপেল খেতে পারলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। আপেলে রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার। আর এই ফাইবারের প্রচুর্যের কারণেই পেট থাকবে পরিষ্কার। তাই কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে বাঁচতে নিয়মিত আপেল খাওয়া জরুরি। অনেকেই খোসা ছাড়িয়ে আপেল খেতে পছন্দ করেন। কিন্তু এভাবে আপেল খেলে তেমন ভাবে উপকার পাওয়া যাবে না।

২. তালিকায় রাখুন ন্যাশপাতি:

ন্যাশপাতিতে রয়েছে ফাইবারের ভান্ডার। একটা মাঝারি সাইজের ন্যাশপাতিতে প্রায় ৫.৫ গ্রাম ফাইবার থাকে উপস্থিত থাকে। সুতরাং পেট পরিষ্কার রাখতে এই ফল খাওয়া যেতে পারে। তাই কোষ্ঠকাঠিন্যে ভুক্তভোগীরা রোজ একটি করে ন্যাশপাতি খেতে ভুলবেন না।

৩. পালংশাক খেলেই সমস্যা থেকে মুক্তি:

পালংশাকের রয়েছে ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টের খনি। তাই শরীরকে সুস্থ রাখার কাজে এর কোনো বিকল্প হয় না। এমনকী নিয়মিত পেট পরিষ্কার রাখতে পালংশাক পাতে রাখতে পারেন। এই শাকেও প্রচুর পরিমাণে ডায়েটরি ফাইবার রয়েছে যা কনস্টিপেশনের সমস্যা মেটাতে সাহায্য করে।

​৪. মিষ্টি আলুতে উপকার:

গবেষণায় থেকে জানা গিয়েছে, ১৫০ গ্রাম মিষ্টি আলুতে রয়েছে প্রায় ৩.৬ গ্রাম ফাইবার। সুতরাং দেহে ফাইবারের ঘাটতি পূরণ করার কাজে এই সবজি অন্যতম। আর দেহে সঠিক পরিমাণে ফাইবার থাকলে স্টুল নরম হবে। ফলে খুব সহজেই পেট ক্লিয়ার হবে।

৫. ডাল খেলে দূর হবে কষ্ট:

সকলেই জানেন ডালে প্রোটিনের প্রাচুর্যর কথা। কিন্তু ডালে প্রোটিনের সাথে সাথে অধিক পরিমাণে ফাইবারও রয়েছে। তাই কোষ্ঠকাঠিন্যের মতো রোগ যাতে ধারে কাছেও না ঘেঁষতে পারে, সেই জন্য নিয়মিত ডাল খেতে হবে।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.