Cucumber Water: শসার জলের স্বাস্থ্য উপকারিতাগুলি জানুন

Cucumber Water: নিয়মিত জলের পরিবর্তে শসার জল পান করার ৫টি বাধ্যতামূলক কারণ জেনে নিন

হাইলাইটস:

  • ওজন কমাতে এবং ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করার জন্য শসার জল পান করে দেখুন
  • শসাতে থাকা প্রধান অ্যান্টিঅক্সিডেন্টগুলি নীচে তালিকাভুক্ত করা হয়েছে

Cucumber Water: হাইড্রেশন একটি গুরুত্বপূর্ণ কারণ যা একজন ব্যক্তির সামগ্রিক সুস্থতাকে প্রভাবিত করে এবং তাই এটি অন্যান্য স্বাস্থ্যকর অভ্যাসের ভিত্তি তৈরি করে। এটা মনে রাখা অপরিহার্য যে জল একটি মূল মানুষের পুষ্টি। শরীরের প্রয়োজনীয় কাজগুলিকে সমর্থন করতে এবং সুস্থতা বাড়াতে আমাদের ভালোভাবে হাইড্রেটেড থাকার কথা। এই নিবন্ধে, আমরা শসার জলের স্বাস্থ্য উপকারিতা জানবো। চলুন জেনে নেওয়া যাক সুবিধাগুলো-

ওজন কমাতে সহায়ক

ক্যালোরি কম খাবার হিসাবে শসা, প্রতি ১০০ গ্রাম পরিবেশন মাত্র ১৬ ক্যালোরি। এইভাবে, আপনি যে কোনও দিন ওজন বাড়ার ভয় ছাড়াই সর্বদা প্রচুর পরিমাণে খেতে বা পান করতে পারেন।

সর্বোত্তম হাইড্রেশন

আপনার শরীরকে জল দেওয়া একটি ভালো স্বাস্থ্যের জন্য একটি নিখুঁত রেসিপি। ভালো হাইড্রেশন হল আপনার শরীর সর্বোত্তম কর্মক্ষমতা করতে সক্ষম। এটি শরীরের তাপমাত্রা স্থির রাখে এবং হজমে সাহায্য করে। এটি আপনার ত্বকের প্রাকৃতিক উজ্জ্বলতাও বাড়িয়ে তুলতে পারে- ভাগ্যবান তারার মতো সুন্দর এবং উজ্জ্বল। জল শসার প্রধান উপাদান, এবং প্রায় ৯৬% H২O রয়েছে। এবং, নিজেকে হাইড্রেটেড রাখার জন্য শসা একটি চমৎকার পছন্দ।

অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য

শসা অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। তারা এই টোকেন দ্বারা, বেশ সহায়ক। তারা ফ্রি র‌্যাডিক্যাল নামক অণুর বিপজ্জনক ফর্মগুলির বিরুদ্ধে লড়াই করতে সহায়তা করে। একটি ফ্রি র‌্যাডিক্যাল গঠনের ফলে ক্যান্সার, ডায়াবেটিস, হার্টের সমস্যা এবং আলঝেইমারের মতো বিভিন্ন দীর্ঘস্থায়ী রোগ হতে পারে। শসাতে থাকা প্রধান অ্যান্টিঅক্সিডেন্টগুলি নীচে তালিকাভুক্ত করা হয়েছে।

  • ভিটামিন সি
  • বিটা ক্যারোটিন
  • ম্যাঙ্গানিজ
  • মলিবডেনাম

বেশ কিছু ফ্ল্যাভোনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট

এক কাপ শসার জলের সাথে, আপনি আপনার সিস্টেমে আরও কয়েকটি অ্যান্টিঅক্সিডেন্ট গ্রহণ করেন৷ এটি বলার অপেক্ষা রাখে না, তবে এই একটি ছোট পদক্ষেপ সাধারণ সর্দি থেকে প্রতিকার হতে পারে৷

ক্যান্সারের ঝুঁকি সম্ভাব্য হ্রাস

এই ফাইটোকেমিক্যালগুলি প্রাথমিকভাবে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ভিটামিন যা কিছু ধরণের ক্যান্সারের সাথে লড়াই করতে পরিচিত। তাদের উপাদান উপাদানে বিভক্ত, শসা থেকে ফ্ল্যাভোনয়েড এবং লিগনান পাওয়া যায়। এই এজেন্টগুলি যা বিভিন্ন ধরণের ক্যান্সারকে লক্ষ্য করে ইতিমধ্যেই সফল দেখানো হয়েছে এবং এখনও উন্নত করা হচ্ছে। কারো কারো মতে, ফিসেটিন – শসাতে উপস্থিত একটি ফ্ল্যাভোনয়েড – প্রোস্টেট ক্যান্সারের ধীর বৃদ্ধি সহ ক্যান্সারের বিরুদ্ধে লড়াই করার বৈশিষ্ট্য থাকতে পারে। এমন কিছু গবেষণা থাকা সত্ত্বেও, যা দেখায় যে শসার জলে ক্যানসার প্রতিরোধক বৈশিষ্ট্য রয়েছে, এই ক্ষমতা সম্পূর্ণরূপে নিশ্চিত করার জন্য আরও গবেষণা প্রয়োজন।

We’re now on WhatsApp- Click to join

রক্তচাপ কমানো

খাবারে উচ্চমাত্রার লবণ এবং পটাশিয়ামের ঘাটতি রক্তচাপ বাড়াতে পারে। আপনি যখন লবণের মাত্রা বাড়ান তখন আপনার শরীর আরও জল ধরে রাখতে পারে৷ এটি রক্তচাপকে বাড়ায়। লবণের এই সূক্ষ্ম ভারসাম্য বজায় রাখার পাশাপাশি, পটাসিয়াম আপনার কিডনি কতটা জল ধরে রাখে তা নিয়ন্ত্রণে একটি অপরিহার্য ভূমিকা পালন করে৷ এটি রক্তচাপকে আরও স্থিতিশীল করতে পারে৷ শসা পটাসিয়াম সমৃদ্ধ, শুধুমাত্র এক কাপ কাটা শসাতে প্রায় ২৫১ মিলিগ্রাম পটাসিয়াম থাকে। সুতরাং, আপনার খাদ্যতালিকায় শসার জল অন্তর্ভুক্ত করা স্বাস্থ্যকর রক্তচাপ বজায় রাখার উত্তর হতে পারে।

এইরকম আরও গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.