Benefits Of Banana: শীতের দিনেও নির্ভয়ে খেতে পারেন কলা, তাতেই একাধিক রোগব্যাধি এড়িয়ে সুস্থ-সবল জীবনযাপন করতে পারবেন!

Benefits Of Banana: কলায় রয়েছে উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইটোনিউট্রিয়েন্টের ভান্ডার, যা একাধিক ক্রনিক রোগ থেকে দূরত্ব রাখতে সাহায্য করে

হাইলাইটস:

  •  শীতের দিনে অনেকেই কলা খেতে চান না
  •  তাঁরা ভাবেন এই সময় কলায় কামড় বসালেই ঠান্ডা লাগার আশঙ্কা থাকে
  •  তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন এই ঋতুতে কলা খেলেই মিলবে একাধিক শারীরিক উপকার

Benefits Of Banana: অনেকেই মনে করেন শীতের দিনে কলায় কামড় বসালেই ঠান্ডা লাগবে। তাই তাঁরা এই সময় কলা থেকে দূরত্ব বজায় রাখেন। তবে বিশেষজ্ঞরা জানাচ্ছেন, শীতেও নির্ভয়ে খাওয়া যেতে পারে কলা। তাতেই মিলবে একাধিক উপকার। তাই আর দেরি না করে আজকের প্রতিবেদন থেকে শীতেকালে কলা খাওয়ার একাধিক উপকার সম্পর্কে জেনে নেওয়া যাক।

We’re now on WhatsApp – Click to join

পুষ্টিগুণের খনি 

কলায় রয়েছে ভিটামিন সি, রাইবোফ্ল্যাভিন, ফোলেট, পটাশিয়াম, নিয়াসিন, কপার, ম্যাগনেশিয়ামের মতো একাধিক জরুরি খনিজ এবং ভিটামিন। পাশাপাশি এই ফল হল অত্যন্ত উপকারী কিছু অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইটোনিউট্রিয়েন্টের ভান্ডার। আর এই দুই উপাদান একাধিক ক্রনিক রোগ থেকে দূরত্ব রাখতে সাহায্য করে।

​পেটের হাল​ ফিরবে 

গ্যাস, অ্যাসিডিটির মতো পেটের সমস্যায় একেবারে মহৌষধির মতো কাজ করে ফাইবার সমৃদ্ধ কলা। তাই গ্যাস, অ্যাসিডিটির মতো সমস্যাকে চিরতরে বিদায় জানিয়ে সুস্থ-সবল জীবনযাপন করতে হলে রোজের ডায়েটে কলা থাকা মাস্ট।

তরতরিয়ে​ কমবে ওজন

ওজন কমানোর কাজে আপনার ব্রহ্মাস্ত্র হতে পারে কলা। কারণ কলায় রয়েছে প্রচুর পরিমাণে ফাইবার যা দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখে। আর অনেকক্ষণ পেট ভরে থাকলে বারবার খাওয়ার ইচ্ছা চলে যায়। আর কম খেলে যে অচিরেই ওজনের কাঁটা নিম্নমুখী হবে, তা তো বলাই বাহুল্য!

হার্টের বন্ধু 

হার্টের হাল ফেরানোর কাজে আপনার সহযোদ্ধা হতে পারে কলা। কারণ এতে রয়েছে পটাশিয়ামের ভাণ্ডার যা হাই ব্লাড প্রেশারকে বশে রাখতে সিদ্ধহস্ত। আর রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে পারলেই সুস্থ-সবল থাকবে হার্ট।

​কিডনি থাকবে সুস্থ-সবল 

ক্রনিক কিডনি ডিজিজের খপ্পরে পড়তে না চাইলে ডায়েটে রাখতে হবে কলা। কারণ পটাশিয়াম সমৃদ্ধ কলা নিয়মিত খেলেই কিডনির স্বাস্থ্যের হাল ফিরবে। তাই শীত, গ্রীষ্ম, বর্ষা- যে কোনও মরসুমেই খেতে পারেন কলা।

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.