Banana For Kidney: নিয়মিত এই ফল খেলেই সুস্থ থাকবে কিডনি, এমনকী দূরে থাকবে একাধিক রোগব্যাধি!

Banana For Kidney: কিডনির হাল ফেরানোর কাজে আপনাকে সাহায্য করবে অত্যন্ত উপকারী এই সস্তার ফল

 

হাইলাইটস:

  • দেহের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হল কিডনি
  • তাই সুস্থ-সবল জীবন-যাপন করতে হলে কিডনির স্বাস্থ্যের দিকে খেয়াল রাখতেই হবে
  • আর এই কাজে আপনাকে সাহায্য করবে অত্যন্ত উপকারী ফল কলা

Banana For Kidney: দেহের অন্যতম গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হল কিডনি। প্রস্রাব তৈরি থেকে শুরু করে দেহ থেকে রেচন পদার্থ বের করে দেওয়া, ব্লাড প্রেশার নিয়ন্ত্রণ, অত্যন্ত জরুরি কিছু হরমোন তৈরি সহ একাধিক কাজ একা হাতে সামলায় এই অঙ্গটি। তাই সুস্থ-সবল জীবন-যাপন করতে হলে কিডনির হাল ফেরাতেই হবে। আর এই কাজে আপনাকে সাহায্য করবে অত্যন্ত উপকারী ফল কলা। তাই আর দেরি না করে কিডনির হাল ফেরানোর কাজে কলার ভূমিকা সম্পর্কে বিশদে জেনে নেওয়া যাক।

We’re now on WhatsApp – Click to join

কিডনি​ থাকবে সুস্থ-সবল

বিশেষজ্ঞদের মতে, কিডনির স্বাস্থ্যের হাল ফেরাতে হলে নিয়মিত কলা খাওয়া প্রয়োজন। কারণ এই ফলে রয়েছে পটাশিয়ামের ভাণ্ডার। আর এই উপাদান বৃক্কের কার্যকারিতা বাড়ানোর কাজে একাই একশো। এমনকী এই উপাদানের গুণে ক্রনিক কিডনি ডিজিজের ফাঁদে পরার আশঙ্কাও কমে যায়।

ডায়ালিসিসে চলাকালীন কলা খাবেন না

ডায়ালিসিস চলাকালীন কিন্তু পটাশিয়াম সমৃদ্ধ কলা না খাবেন না। নইলে বড় সমস্যায় পরতে পারেন। তাই ক্রনিক কিডনি ডিজিজ থাকলে চিকিৎসকের পরামর্শ নিয়ে এই ফল খান। তবে এই রোগের প্রথম পর্যায়ে অত্যন্ত উপকারী কলা। তাই অনায়াসে এই ফল খাওয়া যেতে পারে।

​তবে শুধু কিডনির হাল ফেরানোর কাজেই নয়, এছাড়াও একাধিক রোগকে নিয়ন্ত্রণে রাখার কাজ করে এই ফল। যেমন–

হৃদপিন্ডের বন্ধু​

হৃৎপিণ্ডের স্বাস্থ্যের হাল ফেরাতে হলে আপনাকে আজ থেকেই কলা খেতে হবে। কারণ এই ফলে রয়েছে পটাশিয়াম এবং ম্যাগনেশিয়ামের ভাণ্ডার। আর এই দুই উপাদান হৃদপিন্ডকে সুস্থ রাখার কাজে সিদ্ধহস্ত। তাই হৃৎপিণ্ডের হাল ফেরাতে চাইলে দ্রুত এই ফলের সাথে সন্ধি করে নিন।

পেটের সমস্যা দূর হবে

পেটের সমস্যাকে কাবু করার কাজেও এই সস্তার ফলের জুড়ি মেলা ভার। কারণ এই ফলে রয়েছে এমন কিছু ফাইবার যা অন্ত্রে ভালো ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়ায়। আর কোলোনে উপকারী ব্যাকটেরিয়ার সংখ্যা বৃদ্ধি পেলে যে অচিরেই পেটের সমস্যা কমবে, তা তো সহজেই অনুমেয়!

অ্যান্টিঅক্সিডেন্টের খনি

কলায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্টের খনি। আর এই উপাদান দেহের অক্সিডেটিভ স্ট্রেস কাটানোর কাজে সিদ্ধহস্ত। আর সেই কারণেই নিয়মিত কলা খেলে ক্যানসার থেকে শুরু করে একাধিক ক্রনিক রোগের ফাঁদে পড়ার আশঙ্কা কমে বৈকি!

এইরকম স্বাস্থ্য এবং জীবনধারা সম্পর্কিত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.