Childhood Trauma: পাঁচটি অভ্যাস যা শৈশব ট্রমা থেকে নিরাময়কে সমর্থন করতে পারে

Childhood Trauma: শৈশবের ট্রমা মোকাবিলার ৫টি উপায়!

হাইলাইটস:

  • নিয়মিত স্ব-যত্ন ক্রিয়াকলাপে নিযুক্ত হওয়া মানসিক সুস্থতা এবং স্থিতিস্থাপকতাকে উন্নীত করতে পারে
  • শৈশব ট্রমা থেকে প্রক্রিয়াকরণ এবং নিরাময়ের জন্য পেশাদার থেরাপি বা কাউন্সেলিং চাওয়া অপরিহার্য
  • ট্রমা সারভাইভারদের জন্য সম্পর্কের সুস্থ সীমানা নির্ধারণ এবং বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ

Childhood Trauma: শৈশবের মানসিক আঘাতের স্মৃতি সম্পূর্ণরূপে মুছে ফেলার ধারণাটি জটিল এবং বর্তমান বৈজ্ঞানিক বোঝার সাথে সম্পূর্ণরূপে সম্ভব নয়। ব্যক্তিরা বিভিন্ন থেরাপিউটিক পন্থা এবং স্ব-যত্ন অভ্যাসের মাধ্যমে আঘাতমূলক স্মৃতির প্রভাব নিরাময় এবং পরিচালনার দিকে কাজ করতে পারে। এখানে পাঁচটি অভ্যাস রয়েছে যা শৈশব ট্রমা থেকে নিরাময়কে সমর্থন করতে পারে:

১. থেরাপি এবং কাউন্সেলিং

শৈশব ট্রমা থেকে প্রক্রিয়াকরণ এবং নিরাময়ের জন্য পেশাদার থেরাপি বা কাউন্সেলিং চাওয়া অপরিহার্য। কগনিটিভ বিহেভিওরাল থেরাপি (সিবিটি), আই মুভমেন্ট ডিসেনসিটাইজেশন অ্যান্ড রিপ্রসেসিং (ইএমডিআর), বা ট্রমা-অবহিত পদ্ধতির মতো ট্রমা-কেন্দ্রিক থেরাপিতে প্রশিক্ষিত থেরাপিস্টরা ব্যক্তিদের কঠিন স্মৃতির মধ্য দিয়ে কাজ করতে এবং মোকাবেলার কৌশলগুলি বিকাশ করতে সহায়তা করতে পারে। থেরাপি অনুভূতিগুলি অন্বেষণ করতে, নেতিবাচক চিন্তাভাবনার ধরণগুলিকে মোকাবেলা করার জন্য এবং ধীরে ধীরে একটি স্বাস্থ্যকর বর্ণনায় আঘাতমূলক অভিজ্ঞতাগুলিকে সংহত করার জন্য একটি নিরাপদ স্থান প্রদান করে।

২. মননশীলতা এবং গ্রাউন্ডিং কৌশল

মননশীলতা এবং গ্রাউন্ডিং কৌশলগুলি অনুশীলন করা আবেগকে নিয়ন্ত্রণ করতে এবং আঘাতমূলক স্মৃতির সাথে সম্পর্কিত যন্ত্রণা পরিচালনা করতে সহায়তা করতে পারে। গভীর শ্বাস, ধ্যান এবং বডি স্ক্যানের মতো কৌশলগুলি শিথিলতা এবং বর্তমান-মুহূর্ত সচেতনতাকে উন্নীত করতে পারে। গ্রাউন্ডিং ব্যায়াম, যেমন সংবেদনশীল অভিজ্ঞতার উপর ফোকাস করা বা নিশ্চিতকরণের পুনরাবৃত্তি, ব্যক্তিদের বর্তমানের সাথে সংযুক্ত থাকতে এবং অনুপ্রবেশকারী স্মৃতির তীব্রতা কমাতে সাহায্য করতে পারে।

৩. স্বাস্থ্যকর সীমানা স্থাপন

ট্রমা সারভাইভারদের জন্য সম্পর্কের সুস্থ সীমানা নির্ধারণ এবং বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ব্যক্তিগত চাহিদাকে অগ্রাধিকার দিতে শেখা, দৃঢ়তার সাথে অনুভূতি প্রকাশ করা এবং বিষাক্ত বা অস্বাস্থ্যকর গতিশীলতার লক্ষণ চিনতে পারলে নিরাপত্তা এবং ক্ষমতায়নের অনুভূতি জাগিয়ে তুলতে পারে। স্বাস্থ্যকর সীমানা নিরাময় এবং স্ব-আবিষ্কারের জন্য সহায়ক একটি সহায়ক পরিবেশ তৈরি করে।

We’re now on WhatsApp- Click to join

৪. স্ব-যত্ন অনুশীলনে নিযুক্ত করা

নিয়মিত স্ব-যত্ন ক্রিয়াকলাপে নিযুক্ত হওয়া মানসিক সুস্থতা এবং স্থিতিস্থাপকতাকে উন্নীত করতে পারে। এর মধ্যে রয়েছে পর্যাপ্ত ঘুম, পুষ্টি এবং শারীরিক কার্যকলাপকে অগ্রাধিকার দেওয়া। ক্রিয়াকলাপ যেমন জার্নালিং, সৃজনশীল অভিব্যক্তি, প্রকৃতিতে সময় কাটানো, বা শখ অনুসরণ করা আবেগ প্রক্রিয়াকরণ এবং আত্ম-সহানুভূতি লালন করার জন্য আউটলেট সরবরাহ করতে পারে

৫. সহায়ক সংযোগ তৈরি করা

বিশ্বস্ত বন্ধু, পরিবারের সদস্য বা সহায়তা গোষ্ঠীর সাথে সহায়ক সম্পর্ক গড়ে তোলা শৈশব ট্রমা থেকে নিরাময়ের জন্য গুরুত্বপূর্ণ। অন্যদের সাথে সংযোগ স্থাপন করা যারা অভিজ্ঞতাকে বৈধতা দেয়, সহানুভূতি প্রদান করে এবং একত্রিত হওয়ার অনুভূতি প্রদান করে তারা বিচ্ছিন্নতা এবং লজ্জার অনুভূতিকে প্রতিরোধ করতে পারে। একটি শক্তিশালী সমর্থন নেটওয়ার্ক তৈরি করা উন্মুক্ত যোগাযোগকে উৎসাহিত করে এবং ভাগ করা অভিজ্ঞতা এবং পারস্পরিক বোঝাপড়ার মাধ্যমে নিরাময়কে সহজ করে।

এইরকম আরও স্বাস্থ্য সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.