West Bengal panchayat election 2023: রাজ্যের পাঁচ জেলাকে স্পর্শকাতর হিসাবে বেছে নিয়েছে কমিশন! মুখ্যসচিবের সাথে বৈঠক রাজ্য নির্বাচন কমিশনারের

West Bengal panchayat election 2023: মুখ্যসচিবের সাথে বৈঠকের পর পশ্চিমবঙ্গের পাঁচ জেলাকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করেছে কমিশন

হাইলাইটস:

• শুক্রবার মুখ্যসচিব হরেকৃষ্ণ দ্বিবেদীর সাথে বৈঠক করলেন রাজ্য নির্বাচন কমিশনার

• রাজ্যের ৫টি জেলাকে স্পর্শকাতর হিসেবে ঘোষনা করেছে রাজ্য নির্বাচন কমিশন

• মনোনয়ন পেসের সময়সীমা ও কেন্দ্রীয় বাহিনীর দাবি করে আদালতের দ্বারস্থ হয়েছে কংগ্রেস এবং বিজেপি

West Bengal panchayat election 2023: পঞ্চায়েত ভোটের দিন ঘোষণা হয়ে গিয়েছে বৃহস্পতিবার। এরপরই গতকাল রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা মুখ্যসচিব হরেকৃষ্ণ দ্বিবেদীর সঙ্গে বৈঠক করলেন। সেই বৈঠকে পঞ্চায়েত ভোটের মনোনয়ন পেশ থেকে শুরু করে ভোটগ্রহণ পর্যন্ত রাজ্যের সুরক্ষার দায়িত্ব ভার দেওয়া নিয়ে আলোচনা হলো, সূত্রের খবর।

রাজ্য নির্বাচন কমিশন রাজ্যের পাঁচ জেলাকে স্পর্শকাতর হিসাবে গণ্য করছে। সূত্রের খবর, অতীতের তিক্ত অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়েই এই পাঁচ জেলাকে স্পর্শকাতর জেলা হিসাবে বেছে নিয়ে ভোট কর্মসূচি করতে চায় রাজ্য নির্বাচন কমিশন। এই ৫টি জেলা হল বীরভূম, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং জলপাইগুড়ি।

শুক্রবার এই ৫টি জেলায় বাহিনী মোতাযেনের ক্ষেত্রে অতিরিক্ত কী পদক্ষেপ নেওয়া যায় তা নিয়ে রাজ্য নির্বাচন কমিশন রাজ্য সরকারের সাথে আলোচনা করেছে গতকাল। গত বৃহস্পতিবার সাংবাদিক বৈঠক করে রাজ্য নির্বাচন কমিশন জানিয়েছে পঞ্চায়েত ভোটের দিনক্ষণ। আগামী ৮ই জুলাই হতে চলেছে পঞ্চায়েত নির্বাচন। জানানো হয়েছে, এই পঞ্চায়েত ভোট এক দফাতেই সম্পন্ন হবে। গতকাল, শুক্রবার থেকে মনোনয়ন পত্র জমা নেওয়া হচ্ছে। ১৫ই জুন পর্যন্ত চলবে মনোনয়ন পত্র জমা নেওয়া হবে। মনোনয়ন পত্র স্ক্রটিনি করার তারিখ ১৭ই জুন।

বৃহস্পতিবার পঞ্চায়েত ভোটের দিন ঘোষণা হওয়ায় পর মনোনয়নের সময় ও কেন্দ্রীয় বাহিনী সহ একাধিক আবেদন নিয়ে বিজেপি ও কংগ্রেস আদালতে দ্বারস্থ হয়েছে । পঞ্চায়েত ভোট নিয়ে কলকাতা হাইকোর্টে জোড়া মামলা দায়ের হয়েছে। প্রধান বিচারপতির বেঞ্চে মামলার শুনানি হওয়ার পর, আদালত প্রাথমিক পর্যবেক্ষণে বিরোধীদের অভিযোগের একাংশে সহমত জানিয়েছে। রাজ্য নির্বাচন কমিশনের নির্ধারিত সময় পর্যাপ্ত নয় মনোনয়নে, এমনই দাবি করছে আদালত প্রাথমিক পর্যবেক্ষণের পর।

মনোনয়ন জমা দেওয়ার ক্ষেত্রে যে কোনো রকম বিশৃঙ্খলা এড়াতে নির্বাচন কমিশন আগে থেকেই নির্দিষ্ট পদক্ষেপ নিয়েছে৷ জানা গেছে, পঞ্চায়েত অফিসারের কাছে মনোনয়নপত্র জমা দেওয়ার সময় ১০০ মিটারের মধ্যে শুধুমাত্র একটি গাড়ি প্রবেশ করতে পারবে পাশাপাশি মনোনয়ন পত্র জমা দেওয়ার সময় প্রার্থীর সঙ্গে দুজন থাকতে পারবে। এই নিয়ম মানা হচ্ছে কিনা, তা পর্যবেক্ষণের জন্য প্রত্যেকটি জায়গায় পুলিশ আধিকারিকেরা দায়িত্বে থাকবেন। অপর দিকে, জেলাশাসক ও পুলিশ সুপারদের সঙ্গে হওয়া বৈঠকে রাজ্য নির্বাচন কমিশনার, রাজ্য নির্বাচন কমিশনের অবস্থান স্পষ্ট করে দিয়েছেন। রাজীব সিনহা মনোনয়ন পেশের বিষয়ে বলেন, মনোনয়নপত্র জমা দেওয়া বা তোলার জন্য যেই সময় বরাদ্দ হয়েছে, তার থেকে বেশি সময় দেওয়া রাজ্য নির্বাচন কমিশনের পক্ষে সম্ভব নয়।

নবনির্বাচিত নির্বাচন কমিশনার রাজীব সিনহা বুধবার নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব নেওয়ার ২৪ ঘণ্টার মধ্যে পঞ্চায়েত ভোটের দিন ঘোষণা করেন। বৃহস্পতিবারই সাংবাদিক সম্মেলন করে নির্বাচন কমিশনের পক্ষ থেকে জানানো হয় আগামী ৮ই জুলাই গোটা রাজ্যে একদফায় পঞ্চায়েতের ভোট গ্রহণ করা হবে। ভোটের ফল ঘোষণার তারিখ ১১ই জুলাই। শুক্রবার অর্থাৎ গতকাল থেকেই শুরু হয়েছে মনোনয়ন জমা নেওয়ার কাজ। মনোনয়ন জমা নেওয়া ১৫ই জুন পর্যন্ত চলবে। মনোয়ন স্ক্রুটিনি হবে ১৭ই জুন। ৩০সে জুন মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন। বৃহস্পতিবারের সাংবাদিক বৈঠকে রাজ্য নির্বাচন কমিশনার ইঙ্গিত দিয়েছিলেন পঞ্চায়েত ভোটের সুরক্ষার দায়িত্ব রাজ্য পুলিশের উপরই দেবে কমিশন। প্রসঙ্গত, নির্বাচনে কেন্দ্রীয় বাহিনীর দাবি নিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছে বিজেপি ও কংগ্রেস। কেন্দ্রীয় বাহিনী নিয়ে প্রশ্নের রাজীব বাবু বলেন, বিশেষ পরিস্থিতিতে বিশেষ ব্যবস্থার কথা ভেবে দেখবে রাজ্য নির্বাচন কমিশন।

এইরকম রাজনৈতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.