West Bengal Panchayat Election 2023: মন্ত্রিসভার বৈঠক স্থগিত রেখে মন্ত্রীরা জেলায় জেলায় গিয়ে পঞ্চায়েত ভোটের প্রচার করবেন, এমনটাই চান মুখ্যমন্ত্রী

West Bengal Panchayat Election 2023: জেলায় জেলায় গিয়ে পঞ্চায়েত ভোটের প্রচার করবেন তৃণমূলের স্পেশাল ৫০

হাইলাইটস:

• স্থগিত রাখা হল মন্ত্রিসভার বৈঠক

• মন্ত্রিসভার সদস্যরা ব্যস্ত পঞ্চায়েত ভোটের প্রচারে

• কালীঘাটের মেগা বৈঠকে বেছে নেওয়া হয়েছে তৃণমূলের স্পেশাল ৫০-কে।

West Bengal Panchayat Election 2023: আগামী ৮ই জুলাই রাজ্যে পঞ্চায়েত নির্বাচন এবং ভোট গণনা আগামী ১১ই জুলাই। ফলে পঞ্চায়েত নির্বাচনের রণকৌশল ঠিক করতে গত শনিবার কালীঘাটে তৃণমূল কংগ্রেস সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায়ের বাসভবন সংলগ্ন তৃণমূল ভবনে ছিল তৃণমূলের মেগা বৈঠক। বৈঠকে উপস্থিত ছিলেন অভিষেক বন্দ্যোপাধ্যায় সহ তৃণমূলের শীর্ষ নেতৃত্ব। এই বৈঠকে পঞ্চায়েত নির্বাচনের রণকৌশল ঠিক করে দিয়েছেন দলনেত্রী নিজেই।

তৃণমূলের নির্বাচনী কমিটির এই মেগা বৈঠকে বেছে নেওয়া হয়েছে, তৃণমূলের স্পেশাল ৫০-কে। সুতরাং বলা যায়, এই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তৃণমূলের প্রথম সারির স্পেশাল ৫০ জন নেতানেত্রী আগামী ২০-২৫ দিন ধরে পঞ্চায়েত ভোটের প্রচার করবেন জেলায় জেলায় গিয়ে। প্রত্যেকজনকে অন্তত ৪০টি করে প্রচারসভা করতে হবে। তৃণমূলের স্পেশাল ৫০-এর মধ্যে রয়েছেন রাজ্যের এক ঝাঁক মন্ত্রী।

গ্রামীণ এলাকা থেকে রাজ্য মন্ত্রিসভার প্রায় ৩০ জন সদস্য নির্বাচিত হয়েছেন। ফলে নবান্ন সূত্রে খবর, স্থগিত হয়ে গেল রাজ্য মন্ত্রিসভার বৈঠক। কারণ আজ অর্থাৎ সোমবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে রাজ্য মন্ত্রিসভার বৈঠকটি হওয়ার কথা ছিল। এই বৈঠকে এমন অনেক সিদ্ধান্ত নেওয়ার ছিল, যার ঘোষণা হলে বিরোধী রাজনৈতিক দলগুলি ভোটের আদর্শ আচরণ বিধিভঙ্গের অভিযোগ তুলে ঝাঁপিয়ে পড়তে পারত রাজ্যের শাসকদলের উপর। তাই রাজ্য সরকার রাজ্যের পঞ্চায়েত ভোটের আগে এমন কোনও বিতর্কে জড়াতে চাইছে না।

রাজ্যের মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছেন, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত মন্ত্রিসভার বৈঠক স্থগিত করে দেওয়া হল। কারণ পঞ্চায়েত ভোটে নিজ নিজ জেলায় ভোটের প্রচারে অত্যন্ত ব্যস্ত রাজ্য মন্ত্রীসভার সদস্যরা। এবং এই প্রচারে অংশ নিতে গেলে তাঁরা কোনওভাবেই মন্ত্রিসভার বৈঠকে যোগ দিতে পারবেন না। তবে রাজনৈতিক মহলের একাংশের মতে, মন্ত্রিসভার বৈঠক আপাতত স্থগিত রেখে মন্ত্রীদের রাজনৈতিক কর্মসূচিতে অংশ নেওয়ার সুযোগ করে দিয়েছেন তৃণমূলের শীর্ষ নেতৃত্ব।

চব্বিশের লোকসভা নির্বাচনের আগে পঞ্চায়েত ভোট হল শাসকদল তৃণমূল কংগ্রেসের কাছে এক বড় পরীক্ষা। সেই পরীক্ষায় সসম্মানে উত্তীর্ণ হতে পারলে লোকসভার প্রচারের কাজটা অনেকটা সহজ হয়ে যাবে। তাই তৃণমূলের শীর্ষ নেতৃত্ব সহ বুথ স্তরের কর্মীদেরও সর্বশক্তি দিয়ে ঝাঁপিয়ে পড়ারই নির্দেশ দিয়েছেন দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রাজ্যের ত্রিস্তর পঞ্চায়েত নির্বাচনে ইতিমধ্যে বিভিন্ন রাজনৈতিক দল মনোনয়ন দাখিলের কাজ সম্পন্ন করে ফেলেছে। তবে এখন বিরোধী দলের প্রার্থীরা মনোনয়ন প্রত্যাহার করতে শুরু করেছেন। ফলে রাজ্যের বিভিন্ন জেলার গ্রাম পঞ্চায়েতে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়লাভ করছেন রাজ্যের শাসকদল তৃণমূল কংগ্রেস। সুতরাং বলা যায়, ভোটের আদর্শ আচরণ বিধি শেষ হওয়ার পর আবারও মন্ত্রিসভার বৈঠক হতে পারে, নবান্ন সূত্রে এমনটাই খবর।

এইরকম গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.