WB Panchayat Elections 2023: পঞ্চায়েত নির্বাচনের দিন সবেতন ছুটির ঘোষণা করল রাজ্য সরকার, নবান্নের তরফে নির্দেশিকা জারি

WB Panchayat Elections 2023: আগামীকাল নির্বাচনী এলাকার সমস্ত রাজ্য সরকারি দফতর ও শিক্ষা প্রতিষ্ঠানে সবেতন ছুটি ঘোষণা করল সরকার

হাইলাইটস:

• আগামীকাল নির্বাচনের দিন রাজ্যের সমস্ত নির্বাচনী এলাকার সরকারি দফতর ও স্কুলে সবেতন ছুটি দিল সরকার

• রাজ্যের ২০টি জেলায় ত্রিস্তরীয় এবং ২টি জেলায় দ্বিস্তরীয় পঞ্চায়েত নির্বাচন

• সরকারি দফতর এবং শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি নির্বাচনী এলাকার দোকান ও কারখানাগুলিও বন্ধ থাকবে

WB Panchayat Elections 2023: আগামীকাল শনিবার রাজ্যে ত্রিস্তরীয় পঞ্চায়েত নির্বাচন। রাজ্য সরকার নির্বাচনের দিন সবেতন ছুটির ঘোষণা করল। আগামীকাল ৮ জুলাই রাজ্যের ২২টি জেলায় সেই এলাকাগুলিতে পঞ্চায়েত ভোট হবে, সেই সকল এলাকা গুলির রাজ্য সরকারের সব অফিস, শিক্ষা প্রতিষ্ঠান, অন্যান্য সরকারি প্রতিষ্ঠান গুলি ছুটি থাকবে। পাশাপাশি বন্ধ থাকবে সব দোকান, কল-কারখানা এবং বিভিন্ন বাণিজ্যিক ও শিল্প প্রতিষ্ঠান গুলি।

আগামীকাল রাজ্যের ২০টি জেলায় ত্রিস্তরীয় পঞ্চায়েত ভোট এবং ২টি জেলায় দ্বিস্তরীয় পঞ্চায়েত ভোট। রাজ্যে ত্রিস্তরীয় পঞ্চায়েত ভোট হবে কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর, মালদহ, মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হুগলি, হাওড়া, পশ্চিম বর্ধমান, পূর্ব বর্ধমান, পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও পূর্ব মেদিনীপুরে। পাহাড়ের দুই জেলা দার্জিলিং ও কালিম্পংয়ে গ্রামপঞ্চায়েত ও পঞ্চায়েত সমিতিতে নির্বাচন হবে।

নবান্নের তরফে নির্দেশিকা দিয়ে জানানো হয়েছে, নিয়ম মেনেই যে গ্রামপঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি অথবা জেলা পরিষদ এলাকায় ভোট, নির্বাচনের দিন সেই জায়গার সমস্ত সরকারি দফতর, সরকার পোষিত বোর্ড এবং শিক্ষা প্রতিষ্ঠান ছুটি থাকবে। সকল কর্মীদের নিজেদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করার সুবিধার্থে এই ছুটি ঘোষণা করা হয়েছে।

পাশাপাশি যে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান বা সরকারি অফিসে পোলিং স্টেশন, সেক্টর অফিস এবং ডিস্ট্রিবিউশন-কাম-রিসেপশন সেন্টার খোলা হবে, সেগুলি ছুটি থাকবে। এছাড়াও শ্রম দফতরের তরফে প্রয়োজনীয় নির্দেশিকা জারি করে জানানো হবে, যেখানে নির্বাচন হবে সেখানকার স্থানীয় দোকান, কলকারখানা বা ব্যবসাক্ষেত্রের সকল কর্মীদের সবেতন ছুটি দিতে হবে। পোলিং এলাকার অন্তর্গত যে সমস্ত অফিস, সেগুলি যেমন ছুটি থাকবে, তেমনই পোলিং এলাকায় কোনও ভোটারের অফিস না হলেও ভোট দিতে যাওয়ার জন্য ‘স্পেশাল লিভ’ পাবেন সেই ভোটার।

এইরকম পঞ্চায়েত নির্বাচন বিষয়ক আরও প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.