TMC Manifesto 2024: প্রথম দফা নির্বাচনের আগে আজ প্রকাশ পেতে চলেছে তৃণমূল কংগ্রেসের নির্বাচনী ইস্তেহার

TMC Manifesto 2024: শোনা যাচ্ছে, মোট ৬টি ভাষায় প্রকাশিত হবে এই ইস্তেহার

 

হাইলাইটস:

  • আজই পেতে চলেছে তৃণমূলের নির্বাচনী ইস্তেহার
  • এবারের ইস্তেহার বানানো হয়েছে শুধু বাংলা নয়, দেশের মানুষের কথা ভেবে
  • কী কী বিষয়ের উল্লেখ থাকতে পারে নির্বাচনী ইস্তেহারে?

TMC Manifesto 2024: এবারের লোকসভা নির্বাচনের ইস্তেহার নিয়ে ফের কেন্দ্রীয় বঞ্চনাকে হাতিয়ার করতে চলেছে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেস। সূত্র মারফত জানা যাচ্ছে, তৃণমূলের ইস্তেহারেবিশেষ গুরুত্ব দেওয়া হতে পারে মহিলাদের সামাজিক এবং অর্থনৈতিক সুবিধার বিষয়ে। এছাড়া ১০০ দিনের কাজের প্রাপক দিন পিছু বাড়ানোর বিষয়েও উল্লেখ থাকবে এই ইস্তেহারে। শোনা যাচ্ছে, উত্তরবঙ্গের জন্যও একাধিক বিষয় উল্লেখিত থাকবে তৃণমূলের ইস্তেহারে।

তৃণমূল কংগ্রেস সূত্রে খবর, এই ইস্তেহার শুধুমাত্র বাংলা সর্বস্ব হবে না। বরং ইন্ডিয়া জোট সরকার গঠন করলে এবং সেই সরকারে তৃণমূল অংশ নিলে, সারা দেশে দলের নীতি এবং কর্মসূচি কী হবে, তারও সবিস্তার বর্ণনাও থাকবে এই ইস্তেহারে।

তৃণমূলের এখন লক্ষ্য, দেশের ছাত্র ও যুবক-যুবতীদের আরও বেশি পরিমাণ কর্মসংস্থান দেওয়া। এমনকি SC/ST এবং OBC (সংখ্যালঘু-সহ) সম্প্রদায়ের মানুষদের জন্য সংরক্ষিত প্রতিটি আসন পূর্ণ করার ওপরেও তারা বিশেষ জোর দেবে। আবার কৃষকদের অর্থনৈতিক সুরক্ষা এবং জীবিকা নির্বাহের সুবন্দোবস্ত করাও তৃণমূলের কাছে অন্যতম গুরুত্বপূর্ণ। রাজ্যের শাসক দল লক্ষ্য রাখবে, কৃষকরা যাতে কম দামে উৎপাদিত শস্য বিক্রি করতে বাধ্য না হন।

We’re now on WhatsApp – Click to join

অন্যদিকে, নারীদের ক্ষমতায়নের দিকে বিশেষ নজর দেবে তৃণমূল। বাংলার লক্ষ্মীর ভাণ্ডার যতটা পপুলার তেমনই স্কিম আসতে পারে জাতীয় স্তরে৷ এছাড়া অসংগঠিত ক্ষেত্রে ব্যাপক পরিমাণে সামাজিক সুরক্ষা প্রদানও করা হবে। উন্নত সামাজিক পরিকাঠামোর স্বার্থে শিক্ষা এবং স্বাস্থ্য ক্ষেত্রে আরও বিনিয়োগ বাড়ানো হবে বলেই উল্লেখ থাকবে ইস্তেহারে।

উল্লেখ্য, ২০১১ থেকে তৃণমূল সরকার আসার পর গত ১৩ বছরে তাদের আমলে বাংলায় কী কী উন্নয়নমূলক কর্মসূচি রূপায়িত হয়েছে তারও সবিস্তার বিবরণ থাকতে পারে ইস্তেহারে। কন্যাশ্রী থেকে রূপশ্রী, খাদ্যসাথী এবং স্বাস্থ্যসাথী, সবুজসাথী থেকে গীতাঞ্জলির মতো একাধিক সামাজিক সুরক্ষা প্রকল্পগুলিও সবিস্তারে তুলে ধরা হতে পারে। বিশেষত বাংলাকে প্রাধান্য দেওয়া হলেও, সারা দেশের মানুষের কথা মাথায় রেখে এবার তৃণমূলের নির্বাচনী ইস্তাহার তৈরি হচ্ছে বলে জানা যাচ্ছে তৃণমূল সূত্রে। দলীয় সূত্রে জানা গিয়েছে, বিজেপি বিরোধী ইন্ডিয়া জোট যদি ক্ষমতায় আসে, তা হলে জোট সরকারে তৃণমূল কংগ্রেসের ভূমিকা কী হবে, বাংলার বিভিন্ন প্রকল্পগুলিই বা কীভাবে সারা দেশে রূপায়ণ করা সম্ভব হবে, সেসবের সবিস্তার বর্ণনা থাকতে পারে নির্বাচনী ইস্তেহারে। সেই সঙ্গে তুলে ধরা হতে পারে গত দশ বছরে কেন্দ্রে নরেন্দ্র মোদী সরকারের ব্যর্থতাও।

মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার এখন শুধুমাত্র আর বাংলাতেই সীমাবদ্ধ নেই। জাতীয় রাজনীতিতেও গুরুত্ব বেড়েছে তৃণমূল সুপ্রিমো। শুধু তাই নয়, মোদী বিরোধী মুখ হিসাবে তিনি প্রথম সারিতেই রয়েছেন। রাজ্যের মানুষের জন্য তৃণমূল সরকার ঠিক যতটা জনদরদী, এবার সারা দেশের মানুষের কথাও উঠে আসতে পারে তৃণমূলের নির্বাচনী ইস্তেহারে।

লোকসভা বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.