Winter Update In Bangladesh: শৈত্য প্রবাহের সতর্কতা জারি হয়েছে বাংলাদেশে, রাতে তাপমাত্রা কমছে অনেকটাই

Winter Update In Bangladesh: চলতি মাসেই আরও নামতে পারে তাপমাত্রা

 

হাইলাইটস:

  • শীতের শুরু থেকেই বাংলাদেশে বইতে চলেছে শৈত্য প্রবাহ
  • বাংলাদেশের বিভিন্ন জায়গায় তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যেতে পারে
  • এমনটাই জানিয়েছে আবহাওয়া দফতর

Winter Update In Bangladesh: শীতের ইনিংস শুরু হতেই বাংলাদেশে শৈত্য প্রবাহের সতর্কতা জারি হয়েছে। গত কয়েকদিনে বিভিন্ন জায়গার তাপমাত্রা ২-৩ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত হ্রাস পেয়েছে। এখন পঞ্চগড় এবং আরও কিছু এলাকায় তাপমাত্রা নেমেছে ১২ ডিগ্রি সেলসিয়াসের নিচে। আবহাওয়া দফতর সূত্রে খবর, চলতি মাসেই আরও নামতে পারে তাপমাত্রা, এমনকি রাতের দিকে তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচেও নামতে পারে।

We’re now on WhatsApp – Click to join

আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে, সম্প্রতি বঙ্গপোসাগরের উপরে তৈরি ঘূর্ণিঝড় মিগজাউমের প্রভাবে সারা দেশে বৃষ্টি হয়েছে। তারপর থেকে বয়ে যাচ্ছে ঠান্ডা বাতাসও। এই তাপমাত্রা আরও হ্রাস পেতে পারে বলেই জানা যাচ্ছে। রাতের দিকে তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যেতে পারে। গত রবিবার থেকেই এই তাপমাত্রা কমতে শুরু করেছে।

আবহাওয়া দফতর সূত্রে খবর, বাংলাদেশের উত্তরাঞ্চল এবং পশ্চিমাঞ্চলের কিছু কিছু জায়গায় মৃদু শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। গতকাল যেমন রাতের তাপমাত্রা অনেকটাই কমে গিয়েছিলাম, তেমন আগামী ৩ দিন সারা দেশে রাতের তাপমাত্রা কমতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশাও পড়তে পারে।

আবহাওয়াবিদরা জানাচ্ছেন, চলতি বছরে চারটি ঘূর্ণিঝড়ের কবলে পড়েছে বাংলাদেশ। তাই চলতি বছরে বাংলাদেশের তাপমাত্রাও গত ৫৮ বছরের সব রেকর্ডকে ভেঙে দিয়েছে। গ্রীষ্মকালে টানা ১৫ দিন বাংলাদেশের তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রি সেলসিয়াসের ওপরে। ফলে জলবায়ুর দ্রুত পরিবর্তনের ফলে শীতও ব্যাপক পড়বে বলেই মনে করছেন আবহাওয়াবিদদের একাংশ। শীতের শুরু থেকেই তাপমাত্রা এতটা কমে যাওয়া এবং তার সাথে শৈত্য প্রবাহ বাংলাদেশের স্বাস্থ্য এবং কৃষিকাজের ওপরেও ক্ষতিকারক প্রভাব ফেলতে চলছে বলেও আশঙ্কাপ্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

এইরকম বাংলাদেশ সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.