West Bengal Student Scheme: পড়ুয়ারা পাবেন ১০ হাজার টাকা! শিক্ষক দিবসের দিন ছাত্র-ছাত্রীদের বড় উপহার মুখ্যমন্ত্রীর! কোন পড়ুয়ারা পাবেন?

West Bengal Student Scheme: ২০২১ সাল থেকে শুরু হওয়া তরুণের স্বপ্ন প্রকল্পের অধীনে পড়ুয়াদের ১০ হাজার টাকা করে দেওয়ার বন্দোবস্তু করা হয়েছে

হাইলাইটস:

  • শিক্ষক দিবস উপলক্ষে রাজ্যের পড়ুয়াদের নিয়ে একটি অনুষ্ঠান করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
  • এই অনুষ্ঠানেই পড়ুয়াদের হাতে স্মার্ট ফোন বা ট্যাব কেনার জন্য অর্থ তুলে দেওয়া হবে
  • শুধুমাত্র রাজ্য সরকার দ্বারা পরিচালিত স্কুল বা মাদ্রাসায় অধ্যয়নরত দ্বাদশ শ্রেণির নির্বাচিত পড়ুয়ারাই অর্থ পাবেন

West Bengal Student Scheme: ক্ষমতায় আসার পর থেকেই রাজ্যের পড়ুয়াদের জন্য একের পর এক প্রকল্পের বন্দোবস্ত করেছে মমতা বন্দ্যোপাধ্যায়ের তৃণমূল সরকার। এই বছরেও রাজ্যের ছাত্র-ছাত্রীদের বিরাট উপহার দিতে চলেছে পশ্চিমবঙ্গ সরকার। পড়ুয়ারা যাতে নির্বিঘ্নে তাদের পড়াশোনা চালিয়ে যেতে পারে সেই কারণেই আজ শিক্ষক দিবসের দিন রাজ্য সরকারের পক্ষ থেকে নেওয়া হচ্ছে বড়সড় উদ্যোগ।

পড়ুয়াদের ১০ হাজার টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। ২০২১ সালে শুরু হওয়া তরুণের স্বপ্ন প্রকল্পের অধীনেই এই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। পড়ুয়াদের প্রযুক্তিগত ভাবে সাহায্য করে তাঁদের কাছে পড়াশোনা সংক্রান্ত বিভিন্ন বিষয় আরও সহজলভ্য করে তোলাই এই প্রকল্পের মূল লক্ষ্য বলে জানাচ্ছে নবান্ন।

জানা গেছে প্রতি বছরের মতো এবছরও শিক্ষক দিবসের দিন মুখ্যমন্ত্রী রাজ্যের পড়ুয়াদের নিয়ে একটি অনুষ্ঠান করবেন। সেই অনুষ্ঠানেই একাদশ ও দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের হাতে স্মার্টফোন বা ট্যাব কেনার অর্থ তুলে দেওয়া হবে।

অর্থাৎ উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীর অ্যাকাউন্টে ফোন কেনার জন্য ঢুকতে চলেছে ১০ হাজার টাকা। শুধুমাত্র পশ্চিমবঙ্গ সরকার দ্বারা পরিচালিত স্কুল বা মাদ্রাসায় অধ্যয়নরত দ্বাদশ শ্রেণির পড়ুয়ারাই এই প্রকল্পের অধীনে ১০,০০০/- টাকার আর্থিক সহায়তা পাবেন। তবে এই অর্থ পাওয়ার জন্য কিছু শর্ত রয়েছে। যেমন পড়ুয়ার পরিবারের বার্ষিক আয় ২,০০,০০০/- টাকার নিচে হতে হবে।

প্রসঙ্গত, বর্তমানে তরুণের স্বপ্ন প্রকল্পের জন্য অনলাইনে আবেদন জানানোর কোনো পদ্ধতি নেই। সংশ্লিষ্ট স্কুলগুলি যোগ্য শিক্ষার্থীদের বিবরণ যাচাই-বাছাইয়ের জন্য সংশ্লিষ্ট বিভাগে পাঠাবে।

যাচাই প্রক্রিয়ার পর, নির্বাচিত শিক্ষার্থীদের পশ্চিমবঙ্গ তরুণ স্বপ্ন প্রকল্পের অধীনে স্মার্টফোন / ট্যাবলেট / পিসি কেনার জন্য ১০,০০০/- টাকা আর্থিক সহায়তা প্রধান করবে পশ্চিমবঙ্গ সরকার।

রাজ্য সংক্রান্ত গুরুত্বপূর্ণ প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.