Visva Bharati Plaque Row: বিশ্বভারতীর বিতর্কিত ফলকের এবার বিদায়, বড় পদক্ষেপ নিল শিক্ষামন্ত্রক

Visva Bharati Plaque Row: বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বিতর্কিত ফলকে সায় নেই কেন্দ্রের, এবার তা বাতিল করার নির্দেশ দিল শিক্ষামন্ত্রক

 

হাইলাইটস:

  • ইউনেসকোর ওয়ার্ল্ড হেরিটেজের তকমা পেয়েছে বিশ্বভারতী
  • তারপরই প্রাক্তন উপাচার্য একটি ফলক লাগানোর সিদ্ধান্ত নিয়েছিলেন
  • সেই ফলকে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের নাম না থাকায় সেই নিয়ে তুমুল বিতর্কের সৃষ্টি হয়

Visva Bharati Plaque Row: বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বিতর্কিত ফলক এবার বাতিল করার নির্দেশ দিল শিক্ষামন্ত্রক। ইতিমধ্যেই এই মর্মে কেন্দ্রের তরফে নির্দেশিকা জারি করা হয়েছে। বিশ্বভারতীর ওই ফলকে রবীন্দ্রনাথ ঠাকুরের নাম না থাকা নিয়ে তুমুল বিতর্কের সৃষ্টি হয়েছিল বিগত বেশ কয়েকদিন ধরে। এদিকে এই বিতর্কের মাঝেই বিশ্বভারতীর উপাচার্য হিসেবে মেয়াদ ফুরিয়েছে বিদ্যুৎ চক্রবর্তীর। ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে দায়িত্ব পেয়েছেন সঞ্জয়কুমার মল্লিক। দায়িত্ব পাওয়ার পরই বিশ্বভারতীর সমস্যা কাটাতে শিক্ষামন্ত্রকে চিঠি পাঠিয়েছিলেন সঞ্জয়কুমার মল্লিক। আর এরই মধ্যে বিশ্বভারতীর ওই ফলক পরিবর্তন করার নির্দেশ দেওয়া হয়েছে শিক্ষামন্ত্রকের তরফে।

 

জানা গেছে, শিক্ষামন্ত্রকের তরফে একটি নির্দিষ্ট ফরম্যাট স্থির করে দেওয়া হবে এবং সেই ফরম্যাটেই নতুন ফলক বানাতে হবে। একইসঙ্গে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আট জনের একটি কমিটি গঠন করারও নির্দেশ দিয়েছে শিক্ষামন্ত্রক। সেই কমিটিতে বিশ্ববিদ্যালয়ের চার জন বিভাগীয় প্রধান ও দু’জন এক্সিকিউটিভ কাউন্সিল সদস্য থাকবেন। এই কমিটি স্থির করবে ফলকে কী লেখা হবে। পাশাপাশি ফলকে যে লেখা থাকবে, তা বাংলা, ইংরেজি ও হিন্দি, তিন ভাষাতেই লেখা থাকতে হবে। আরও জানা গেছে, পরিবর্তিত ফলকে বিশ্ববিদ্যালয়ের আচার্য বা উপাচার্যের নাম না রাখারও প্রস্তাব দেওয়া হয়েছে শিক্ষামন্ত্রকের তরফে।

প্রসঙ্গত, বিশ্বভারতী ইউনেসকোর ওয়ার্ল্ড হেরিটেজের তকমা পাওয়ার পরই প্রাক্তন উপাচার্য একটি ফলক লাগানোর সিদ্ধান্ত নিয়েছিলেন। সেই ফলক ঘিরেই বিতর্কের সূত্রপাত ঘটে। ফলকে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের নাম ছিল না। এই ইস্যুকে হাতিয়ার করে লাগাতার প্রতিবাদ চালিয়ে গিয়েছিল তৃণমূল। শান্তিনিকেতনে তৈরি হয়েছিল ধরনা-মঞ্চ। সেই ধরনা-মঞ্চের সামনে বিজেপির কেন্দ্রীয় নেতা অনুপম হাজরাকেও দেখা গিয়েছিল। বিশ্বভারতীর প্রাক্তন উপাচার্যের বিরুদ্ধে একরাশ ক্ষোভ উগরে দিয়েছিলেন তিনি।

রাজ্যের গুরুত্বপূর্ণ বিষয়ে প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.