/

There’s a very thin line between caring and controlling: ভালোবাসা ভালোবাসে শুধুই তাকে ভালোবেসে ভালোবাসায় বেধে যে রাখে

The thin layer of difference between care and control

There’s a very thin line between caring and controlling: আপনি কি নিয়ন্ত্রিত হচ্ছেন নাকি তারা শুধু আপনার জন্য যত্নশীল হচ্ছে তা জানতে এটি পড়ুন

হাইলাইস: 

  • যত্ন এবং নিয়ন্ত্রণের মধ্যে পার্থক্য কি?
  • যত্ন হল ভালবাসার প্রকাশ আর নিয়ন্ত্রণ হল অহংকারের

There’s a very thin line between caring and controlling: আপনি কি নিজেকে আপনার সঙ্গীর আদেশের কারাগারের আড়ালে আটকা পড়েছেন? এমন একটি সম্পর্কের মধ্যে থাকা যেখানে আপনাকে যা করতে হবে, তা আপনার সঙ্গীর মত অনুযায়ী, যা হতাশাজনক হতে পারে। অনেক লোক তাদের সঙ্গীকে নিয়ন্ত্রণ করতে পছন্দ করে এবং বেশিরভাগ লোক যত্ন এবং নিয়ন্ত্রণের মধ্যে বিভ্রান্ত হয়। আপনার সঙ্গী নিয়ন্ত্রক প্রকৃতি আপনাকে আবেগগতভাবে নিষ্কাশন করতে পারে।

আমরা প্রায়ই যত্ন এবং নিয়ন্ত্রণ মধ্যে বিভ্রান্ত হই, কিন্তু ভালোবাসা কখনো নিয়ন্ত্রণ করে না। আপনি কি নিয়ন্ত্রিত হচ্ছেন নাকি তারা শুধু আপনার জন্য যত্নবান হচ্ছেন তা জানতে নিবন্ধটি পড়ুন। তাদের প্রকৃত যত্ন নিয়ন্ত্রণে পরিণত হতে পারে এবং আপনাকে অবশ্যই একটি সীমানা নির্ধারণ করতে হবে।

 

আপনি যদি আপনার সম্পর্কের মধ্যে এই লক্ষণগুলি লক্ষ্য করেন তবে আপনি বুঝবেন আপনার সঙ্গীর সাথে আপনার সম্পর্ক ভালোবাসার নয় নিয়ন্ত্রণের। 

 

আপনি নিজেকে বন্ধু এবং পরিবার থেকে বিচ্ছিন্ন খুঁজে পান: 

আপনি শুধুমাত্র আপনার সঙ্গীর উপর নির্ভর করেন। আপনার পৃথিবী তাদের সিদ্ধান্ত এবং চাহিদার চারপাশে ঘোরে। আপনার বন্ধু এবং পরিবারের নেটওয়ার্কগুলি হঠাৎ অদৃশ্য হয়ে গেছে। আপনি যা করেন তা হল তাদের চাহিদার প্রতি মনোযোগ দেওয়া। যে অংশীদাররা মনে করে যে তারা আপনাকে দাবি করতে পারে এবং আপনাকে আপনার নিজের পৃথিবী থেকে আলাদা করতে পারে তাদের কখনই বিশ্বাস করা যায় না।

অধিকারীতা ঈর্ষাতে পরিণত করেছে:

প্রথমে, তাদের ঈর্ষা আকর্ষণীয় ছিল কারণ এটি দেখায় যে তারা আপনাকে কতটা ভালবাসে। এখন যদি, আপনার সঙ্গীর সবসময় আপনার কার্যকলাপ সম্পর্কে সন্দেহ থাকে এবং তারা সেই স্বাভাবিক কথোপকথনকে ফ্লার্টিং বলে মনে করে। তাদের নিরাপত্তাহীনতার কারণে এখন আপনার বন্ধুদের সাথে ভালো সম্পর্ক নেই।

গোপনীয়তার অধিকার নেই: 

তারা সর্বদা জানতে চায় আপনি কোথায় যাচ্ছেন, আপনি কখন ফিরবেন, আপনি কাকে টেক্সট করছেন, আপনি কী বলছেন এবং আপনি যে সমস্ত পরিকল্পনা করছেন। তারা আপনার পার্সটি দেখবে, আপনার ইমেলগুলি স্নুপ করবে, আপনার ফোনে উঁকি দেবে৷ তারা মনে করে আপনার সম্পর্কে সবকিছু জানার অধিকার তাদের আছে।

সম্ভবত সে আপনার ফোন চেক করে, আপনার ইমেইলে লগ ইন করে বা ক্রমাগত আপনার ইন্টারনেট ইতিহাস ট্র্যাক করে এবং তারপরে, তারা এটা বলে নিজেদের ন্যায্যতা প্রমাণ করবে যে “যদি তুমি কিছু ভুল না করে থাকো, তাহলে আমাকে দেখাতে তোমার আপত্তি করা উচিত নয়”। এটি আপনার গোপনীয়তার লঙ্ঘন করা হয়।

দৃষ্টি ছাড়া দৃষ্টিকোণ: 

আপনি যদি একটি মতামত বা বিশ্বাস প্রকাশ করেন, তারা আপনাকে চুপ করিয়ে দেয় বা আপনাকে উপেক্ষা করে। আপনি যা বলছেন তা প্রাসঙ্গিক নয় যদি না আপনি আপনার নিয়ন্ত্রণকারী অংশীদারের সঠিক মতামত বা চিন্তার প্রতিধ্বনি করেন। তারা কথোপকথনে আধিপত্য বিস্তার করে, আপনি যা বলেছেন তা দিয়ে আপনাকে বাধা দেয়। আপনার আউটিং থেকে শুরু করে আপনার পোশাক সব বিষয়ে তাদের মতামত আছে। আপনি যদি তাকে ভুল নির্দেশ করার চেষ্টা করেন তবে তারা আপনাকে দোষী বোধ করাবে।

উপলব্ধতা: 

আপনাকে সবসময় তার জন্য উপলব্ধ থাকতে হবে এমনকি যদি আপনি বন্ধুদের সাথে বাইরে থাকেন বা একা একটি দিন কাটাতে চান। এমনকি আপনি যদি বন্ধুদের সাথে রাতের খাবার খাচ্ছেন বা গুরুতর কথোপকথনের মাঝখানে, তারা আশা করে যে আপনি তাদের ডাকে সাড়া দেবেন এবং যতক্ষণ তারা চান ততক্ষণ তাদের সাথে কথা বলবেন।

একজন প্রতিরক্ষামূলক অংশীদার মোটেই খারাপ নয়। কিন্তু যখন তাদের প্রতিরক্ষামূলক দিকটি একটি ভীতিকর দিকে চলে যায় এবং তারা অতিরিক্ত সুরক্ষামূলক এবং প্রভাবশালী অংশীদারের এই লক্ষণগুলির বেশিরভাগ প্রদর্শন করতে শুরু করে, তখন আপনার তাদের সাথে তখনই কথা বলা উচিত। মনে রাখবেন যোগাযোগ যেকোনো সম্পর্কের অক্সিজেনের মতো। আপনি যা অনুভব করেন তা আপনার সঙ্গীর সাথে যোগাযোগ করা উচিত যাতে আপনি উভয়ই একই পৃষ্ঠায় থাকেন।

এইরকম জীবনধারা সংক্রান্ত প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ডনিউজ বাংলার সাথে যুক্ত থাকুন। 

Leave a Reply

Your email address will not be published.