Taiwan Earthquake: ভয়াবহ ভূমিকম্পের কবলে তাইওয়ান, রিখটার স্কেলে কম্পনের মাত্রা ৭.৪, জারি হয়েছে সুনামির সতর্কতাও

Taiwan

Taiwan Earthquake: প্রায় ২৫ বছরে পর ভয়াবহ ভূমিকম্পের সাক্ষী থাকলো তাইওয়ান

 

হাইলাইটস:

  • জোরালো ভূমিকম্পের কেঁপে উঠলো তাইওয়ান
  • ভূমিকম্পের পর জারি হয়েছে সুনামির সতর্কতাও
  • এই শক্তিশালী ভূমিকম্প মৃত ৪ এবং আহত কমপক্ষে ৬০

Taiwan Earthquake: বুধবারে সকালেই ভয়াবহ ভূমিকম্পে (Earthquake) কেঁপে উঠল পূর্ব এশিয়ার তাইওয়ানের (Taiwan) একাংশ। সাতসকালে তাইওয়ানের রাজধানী তাইপেই-তেই হয় এই ভয়াবহ ভূমিকম্পটি। স্থানীয় সূত্রে খবর, রিখটার স্কেলে ভূমিকম্পের তীব্রতা ছিল ৭.৪। তাইওয়ান প্রশাসন সূত্রে খবর, জোরালো কম্পনের ফলে একাধিক বহুতল এক দিকে হেলে পড়েছে।

তাইওয়ানে ভূমিকম্পের পরই জারি করা হয়েছে সুনামির সতর্কতাও। এমনকি জাপান এবং ফিলিপিন্সেও সুনামির (Tsunami) সতর্কতা জারি করা হয়েছে। সূত্রের খবর, এই প্রবল কম্পনের ফলে এখনও পর্যন্ত ৪ জন মারা গিয়েছেন। তবে আহতের সংখ্যা ৬০ জনেরও বেশি। জানা যাচ্ছে, তাইওয়ান ভূমিকম্পের ৩০ মিনিট বাদেই জাপানের ইয়োনাগুনি আইল্যান্ডে একতলা বাড়ি সমান ঢেউ আছড়ে পড়েছে। তাই আগামী ২৪ ঘন্টা সুনামির সতর্কতা থাকছে।

We’re now on WhatsApp – Click to join

ইউনাইটেড স্টেটস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) সূত্রে জানা গিয়েছে, তাইওয়ানের স্থানীয় সময় অনুযায়ী, বুধবার সকাল ৮টা নাগাদ (ভারতীয় সময় রাত ১২টা) তাইওয়ানে রাজধানী তাইপেই এবং তার পার্শ্ববর্তী এলাকায় একটি ভয়াবহ কম্পন অনুভূত হয়। ইউএসজিএস-এর তরফে জানানো হয়েছে, এই ভয়াবহ ভূমিকম্পের উৎসস্থল তাইওয়ানের দক্ষিণে হুয়ালেন শহর থেকে ১৮ কিলোমিটার দূরে ভূপৃষ্ঠ থেকে প্রায় ৩৪.৮ কিলোমিটার গভীরে।

এদিকে, ভূমিকম্প হওয়ার পরই তাইওয়ান সহ জাপানের দক্ষিণের দ্বীপগুলিতে আবহাওয়া দফতরের তরফে সুনামির সতর্কতা জারি করা হয়েছে। তবে জাপানের পাশাপাশি সতর্কতা জারি করা হয়েছে ফিলিপিন্সেও। সমুদ্রপৃষ্ঠ থেকে ৩ মিটার বা ৯.৮ ফুট উচ্চতা অবধি সুনামির ঢেউ আছড়ে পড়তে পারে বলেই জানিয়েছে জাপানের আবহাওয়া দফতর। তাই ইতিমধ্যে উপকূলের বাসিন্দাদের নিরাপদ জায়গায় নিয়ে যাওয়ার ব্যবস্থা করেছে জাপান সরকার।

তাইওয়ান প্রশাসনের তরফে জানানো হয়েছে, প্রায় ২৫ বছর পর তাইওয়ানে এমন জোরালো ভূমিকম্প হল। এর আগে ১৯৯৯ সালের এখানে জোরালো ভূমিকম্পের ফলে মারা গিয়েছিলেন প্রায় ২,৪০০ জন। তখন রিখটার স্কেলে ওই কম্পনের তীব্রতা ছিল ৭.৬। তবে আজকের ভূমিকম্পেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বলেই জানিয়েছে তাইওয়ান প্রশাসন। সোশ্যাল মিডিয়ায় ইতিমধ্যেই বহু বাড়ি-ঘর ভেঙে পড়ার ভিডিও ভাইরাল হয়েছে। কিন্তু তাইওয়ান প্রশাসনের তরফে যুদ্ধকালীন তৎপরতায় উদ্ধারকাজও শুরু করা হয়েছে।

এইরকম আন্তর্জাতিক বিষয়ক প্রতিবেদন পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.