Swami Vivekananda Jayanti: স্বামীজির জন্মদিন উপলক্ষ্যে জেনে নিন তাঁর এই ১০টি অমর বাণী, যা আজকের দিনে দাঁড়িয়েও আমাদের অনুপ্রাণিত করে

Swami Vivekananda Jayanti: আজ স্বামীজির ১৬২ তম জন্মদিবস

হাইলাইটস:

  • আজ দেশজুড়ে পালিত হচ্ছে যুব দিবস
  • প্রতিবছরই এদিনে স্বামীজির জন্মদিন দেশজুড়ে পালিত হয়
  • আজ তাঁর জন্মজয়ন্তীতে জেনে নেওয়া যাক স্বামীজির ১০টি অমর বাণী

Swami Vivekananda Jayanti: আজ ১২ই জানুয়ারি, বীর সন্ন্যাসী স্বামী বিবেকানন্দের ১৬২ তম জন্মদিবস। স্বামীজির জন্মদিন উপলক্ষ্যে সারা দেশ জুড়ে পালিত হচ্ছে যুব দিবস। সন্ন্যাস গ্রহণের আগে অবধি তাঁর নাম ছিল নরেন্দ্রনাথ দত্ত। তারপর তিনি দক্ষিণেশ্বরের কালীবাড়িতে শ্রীশ্রী রামকৃষ্ণ পরমহংসদেবের শিষ্যত্ব গ্রহণ করেছিলেন। স্বামীজিই সর্বপ্রথম ভারতীয় বেদ ও বেদান্তের দর্শনকে পাশ্চাত্য দুনিয়ায় প্রচার করেছিলেন। ১৮৯৩ সালে শিকাগোয় বিশ্বধর্ম সম্মেলনে হিন্দু ধর্মের গরিমার কথা তুলে ধরেছিলেন তিনি। পরবর্তীকালে মানব সেবায় ব্রতী হয়ে প্রতিষ্ঠা করেন রামকৃষ্ণ মঠ ও মিশন। আজ স্বামীজির জন্মজয়ন্তীতে আমরা জেনে নেব তাঁর ১০টি অমর বাণী, যা আজকের দিনে দাঁড়িয়েও আমাদের অনুপ্রেরণা জোগায়।

We’re now on WhatsApp – Click to join

স্বামী বিবেকানন্দের ১০ অমর বাণী – 

১) এই বিশ্বের সর্বশ্রেষ্ঠ ধর্ম হল নিজের অন্তরের প্রকৃতি। নিজেকে চেনো এবং নিজের প্রতি বিশ্বাস রাখো।

২) দিনে অন্তত একবার হলেও নিজের সঙ্গে কথা বলো। না হলে তুমি কিন্তু এই পৃথিবীর একজন বুদ্ধিমান মানুষের সঙ্গে কথা বলার সুযোগ হারাবে।

৩) শক্তি হল জীবন আর দুর্বলতা হল মৃত্যু। সম্প্রসারণ হল জীবন আর সংকোচন হল মৃত্যু। প্রেম হল জীবন আর ঘৃণা হল মৃত্যু।

৪) গোটা একটা দিনে যদি তুমি একটাও সমস্যার মুখোমুখি না হও, তাহলে বুঝবে তুমি ভুল পথে চলেছো।

৫) সত্যকে হাজার ভাবেই বলা যেতে পারে, কিন্তু সত্য একটাই।

৬) মন এবং মস্তিষ্কের মধ্যে ঝামেলা হলে সব সময় নিজের মনকে অনুসরণ করো।

৭) এই জীবনে সবথেকে সুখী এবং সবচেয়ে সফল সেই মানুষ যিনি কোনও কিছুর প্রত্যাশা না করেই নিজের কাজ করেন। যিনি যত বেশি স্বার্থত্যাগ করতে পারবেন, তিনি তত বেশি সফল হবেন।

৮) নিজের অন্তত থেকে জাগ্রত হও। অন্য কেউ তোমাকে শিক্ষা দিতে পারবে না, অন্য কেউ তোমাকে ধর্মের পথে চালাতে পারবে না। তোমার আত্মাই হল তোমার শিক্ষক।

৯) একটা ধারণা গ্রহণ করে স্থির করে নাও যে, এই ধারণাই তোমার জীবন। এবার একেই নিয়ে স্বপ্ন দেখো, একেই নিয়ে চিন্তা করো এবং এই ধারণা নিয়েই বাঁচো। তারপর তোমার মস্তিষ্ক, তোমার শরীর, তোমার নার্ভ এবং তোমার শরীরের সমস্ত অঙ্গ যেন এই ধারণাতেই পূর্ণ থাকে। আর সমস্ত রকম চিন্তাভাবনাকে দূরে সরিয়ে দাও। এটাই হল সাফল্যের মূল পথ, এভাবেই শ্রেষ্ঠ ধর্মীয় চেতনা জাগ্রত হয়।

১০) যখন নেতৃত্ব দিচ্ছো, তখন স্বার্থশূন্য হয়ে সবার সেবা করো। নিজের মনের মধ্যে অসীম ধৈর্য্য রাখো, তাহলেই সাফল্য তোমার কাছে এসে ধরা দেবে।

ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার পক্ষ থেকে স্বামী বিবেকানন্দ জয়ন্তী উপলক্ষ্যে সকলকে জানানো হচ্ছে শুভেচ্ছা এবং অভিনন্দন। 

Sanjana Chakraborty

Professional Content Writer

Leave a Reply

Your email address will not be published.