Surya Tilak: ঠিক দুুপুর ১২টা ১৬ মিনিটে রামলালার কপালে ঠিকরে পড়ল সূর্যের আলো, সেই বিস্ময়কর মুহূর্তের ভিডিয়ো দেখে নিন

Surya Tilak: সূর্যরশ্মিকে প্রতিফলিত করার এই উপায় কিন্তু খুব সরল কাজ নয়, দীর্ঘদিনের গবেষণার ফল

 

হাইলাইটস:

  • রাম নবমীর দিন অযোধ্যার রামমন্দিরে ঘটলো বিস্ময়কর ঘটনা
  • রামলালার কপালে সূর্য তিলকের পবিত্র মুহূর্তের সাক্ষী থাকল গোটা দেশ
  • সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে সূর্য তিলকের এই ভিডিও

Surya Tilak: রাম নবমীর বিশেষ উপলক্ষ্যে, অযোধ্যার রামমন্দিরে বিস্ময়কর ঘটনা। ভগবান শ্রী রামের জন্মোৎসবে রামের কপাল থেকে ঠিকরে বেরোল উজ্জ্বল জ্যোতি। শ্রী রামের জয়ধ্বনি মুখরিত হয়ে ওঠে গোটা মন্দির চত্বর। বৈজ্ঞানিক কায়দায় রামলালার কপালে এই তিলক এঁকে দিলেন বিজ্ঞানীরা। পালিত হল সূর্যতিলক। রাম নবমীতে এদিন প্রথম রামলালার সূর্যাভিষেক হল। সূর্যকিরণ গর্ভগৃহে ঢুকে রামলালার কপাল থেকে ঠিকরে জ্যোতির বিচ্ছুরণ ঘটাল। সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হচ্ছে সূর্য তিলকের এই ভিডিও।

গর্ভগৃহে সূর্যের প্রথম কিরণ ঢুকে পড়ল রামলালার মুখমণ্ডলে। রাম নবমীতে ঠিক দুপুর ১২টা বেজে ১৬ মিনিটে সূর্যের আলোর একটি রশ্মি সরাসরি রামলালার মূর্তির কপালে এসে পড়ে। সেখান থেকে সূর্যের আলো প্রতিফলিত হয়ে গোটা মন্দির আলোয় আলোয় ভরে যায়। মন্দিরের দক্ষিণ দিক থেকে আইআর ফিল্টারের মাধ্যমে সূর্যের আলো গর্ভগৃহে ঢোকানো হয়। এই সৌরকিরণ যাতে প্রতিফলিত হয়ে রামলালার কপালের মাঝখানে পড়ার জন্য চারটি লেন্স এবং চারটি আয়নাকে বিশেষ কৌণিক অবস্থানে বসানো ছিল। মন্দিরে লেন্স ও আয়নার সাথে ১৯টি গিয়ারবক্স বসানো হয়েছে। সূর্যের রশ্মি এই গিয়ারবক্স হয়েই গর্ভগৃহে ঢুকে লেন্সে প্রতিফলিত হল।

We’re now on WhatsApp – Click to join

রুরকির সেন্ট্রাল বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউটের বৈজ্ঞানিকরা এক বিশেষ ধরনের লেন্স ও আয়না তৈরী করেছেন, যা রামলালর মন্দিরের কাঠামোর সাথে জোড়া হয়েছিল। মন্দিরর গায়ে সূর্যরশ্মি পড়ার সঙ্গে সঙ্গে এই বিশেষ লেন্সে ও আয়নায় বারবার প্রতিফলিত হয়ে গর্ভগৃহে ঢুকে রামলালার মূর্তির কপালের ঠিক মাঝখানে পড়েছে। এটি সম্ভব হয়েছে বেঙ্গালুরু ইন্ডিয়ান ইন্সস্টিউট অফ অ্যাস্ট্রো ফিজিক্স এবং উত্তরাখণ্ডের রুরকির CBRI (Central Building Research Institute), বেঙ্গালুরুর অপটিক কোম্পানির চেষ্টায়। ইন্ডিয়ান ইনস্টিউট অফ অ্যাস্ট্রো ফিজিক্সেরও এই প্রযুক্তির ক্ষেত্রে প্রধান অবদান রয়েছে।

রামলালর সূর্যতিলকের মুহূর্তের ভিডিয়ো শেয়ার করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, ‘এই প্রথম রাম মন্দিরে রামনবমী পালিত হল। সেখানে রামলালার অলৌকিক সূর্যকতিলক হয়েছে। দেশ-বিদেশের সকল ভক্তদের এই দৈবিক মুহূর্তের সাক্ষী থাকতে বলবো।’ নরেন্দ্র মোদি নিজের এক্স হ্যান্ডেলে রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠার দিন তাঁর বক্তব্যের কিছু ভিডিয়ো ক্লিপিংও শেয়ার করেছেন।

দেশ সংক্রান্ত গুরুত্বপূর্ণ তথ্য পেতে ওয়ান ওয়ার্ল্ড নিউজ বাংলার সাথে যুক্ত থাকুন।

Leave a Reply

Your email address will not be published.